ইনসাইড বাংলাদেশ

রেলে যুক্ত হচ্ছে ৫৮০টি আধুনিক মালবাহী বগি


প্রকাশ: 05/11/2022


Thumbnail

আধুনিক যাত্রীবাহী কোচ ও ইঞ্জিন কেনার পাশপাশি পণ্য পরিবহন খাতকে আধুনিকায়নের লক্ষ্যে রেলওয়েতে যুক্ত হচ্ছে আধুনিক প্রযুক্তির মালবাহী ৫৮০টি মিটারগেজ ওয়াগন (বগি)।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে চীন থেকে প্রায় ৩৯৮ কোটি টাকা ব্যয়ে আনা হচ্ছে আনা হচ্ছে এসব ওয়াগন। বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় কেনা হচ্ছে এসব মালবাহী বগি। চীনের সিআরআরসি শানডংয়ে কোম্পানির সঙ্গে বাংলাদেশ রেলওয়ের চুক্তির পরপরই মালবাহী এসব ওয়াগন দেশে আসার প্রক্রিয়া শুরু হয়েছে।

রেলওয়ের পরিবহন বিভাগের এক কর্মকর্তা জানান, নতুন করে চীন থেকে যেসব ওয়াগন দেশে আসছে সেগুলো আগের চেয়ে উন্নত প্রযুক্তির। বিসি বা বগি কাভার্ডভ্যান হিসেবে পরিচিত এসব ওয়াগনে খাদ্যদ্রব্য, সার পরিবহন করা যাবে। কিছু থাকবে উন্মুক্ত বগি, যেখানে পাথর ও এ জাতীয় পণ্য পরিবহন করা যাবে।

এর আগে সর্বশেষ ২০১৩ সালে রেলের জন্য ওয়াগন কেনা হয়েছিল। সেগুলো ছিল তেলবাহী ট্যাঙ্ক ওয়াগন ও কন্টেইনারবাহী ওয়াগন।

রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মিজানুর রহমান বলেন, চীন থেকে ৫৮০টি মিটারগেজ ওয়াগন কিনতে সংশ্লিষ্ট চীনা কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছে প্রায় ১০ মাস আগে। চুক্তির পর থেকে ১৮ মাসের মধ্যে ওয়াগনগুলো সরবরাহ করার কথা রয়েছে। আগামী মাসে প্রথম চালান আসতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭