ইনসাইড টক

‘মালিক সমিতি হয়তো অতীত অভিজ্ঞতা থেকে গণপরিবহন বন্ধ রেখেছে’


প্রকাশ: 05/11/2022


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেছেন, বিএনপির গণসমাবেশ বানচাল করতে আওয়ামী লীগ মালিক সমিতিকে চাপ দিয়ে গণপরিবহন বন্ধ করেছে- বিএনপির এ ধরনের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। আওয়ামী লীগ যদি বিএনপির সমাবেশে বাধাই দেয় তাহলে বিএনপি এর আগে সমাবেশ কিভাবে করছে। আমরা বাধা দিতে গেলে তো তারা সমাবেশই করতে পারতো না। আর সমাবেশ করতে বাধা দেয়ার প্রশ্নও আসে না। কোনো যুক্তিতে আমরা তাদের কর্মসূচিতে বাধা দিব?

বিএনপির এখন বিভাগীয় শহরগুলো গণসমাবেশ করছে। এর ধারাবাহিকতায় আজ বরিশাল বিভাগে সমাবেশ করছে দলটি। এর আগে গতকাল থেকে গণপরিবহন বন্ধ রেখেছে মালিক সমিতি। বিএনপির অভিযোগ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের সমাবেশ বানচাল করতেই এই সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় আব্দুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য আব্দুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

আব্দুর রহমান বলেন, আওয়ামী লীগ চায়, বিএনপি শান্তিপূর্ণভাবে সমাবেশ করুক। সেটা মাননীয় প্রধানমন্ত্রী একাধিকবার বলেছেন। তাদের কর্মসূচিকে তিনি স্বাগতও জানিয়েছেন। বিএনপি শান্তিপূর্ণভাবে সমাবেশ করলে আমাদেরই লাভ হবে। কারণ দেশে গণতান্ত্রিক চর্চা আরও মজবুত হবে। কিন্তু তারা সেটি করছে না। আওয়ামী লীগ গণতন্ত্র চর্চা করে, গণতন্ত্রে বিশ্বাস করে, দেশের গণতন্ত্রকে শক্তিশালী করতে কাজ করে। সুতরাং সে জায়গা থেকে বিএনপির কোনো কর্মসূচিতে বাধা দেয়ার কোনো প্রশ্নই আসে না।

বরিশালে গণপরিবহন বন্ধ থাকার ব্যাপারে আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য বলেন, বিএনপির সমাবেশের সময় গণপরিবহন বন্ধ রাখা হচ্ছে- এটা তো আওয়ামী লীগের বিষয় নয়। মালিক সমিতি তো আওয়ামী লীগের কোনো অঙ্গ সংগঠন নয়। আমরা তাদের কোনো ধরনের নির্দেশও দিতে পারি না। গণপরিবহন বন্ধ রাখছে মালিক সমিতি। কেন বন্ধ রাখছে এর ব্যাখ্যাও মালিক সমিতি দিতে পারবে। তবে একটি বিষয় হতে পারে বা যে বিষয়টি বেশি শোনা যাচ্ছে তা হলো মালিক সমিতির অতীত অভিজ্ঞতা। অতীতে মালিক সমিতি বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস দেখেছে। তাদের অগ্নিসন্ত্রাসের কারণে কোটি কোটি টাকার গাড়ি রাস্তা পুড়েছে। এমন বাস্তবতায় হয়তো মালিক সমিতি এক ধরনের আতঙ্ক থেকে গণ পরিবহন বন্ধ রেখেছে। অতীতে তারা দেখেছে চিহ্নিত সন্ত্রাসীরা কিভাবে তাদের গাড়িতে আগুণ দিয়েছে। একটি গাড়ি পুড়ে যাওয়ার চেয়ে যদি একদিন কম আয় হয় তাও তো মালিকের ভালো। তারা তাদের নিজেদের স্বার্থ দেখেছে হয়তো। কিন্তু গণপরিবহন বন্ধ করে দেয়া আওয়ামী লীগের কোনো এখতিয়ার নেই, সেই সুযোগও নেই কিংবা বন্ধ রাখার কোনো প্রশ্ন আসতে পারে না। কারণ গণপরিবহন বন্ধ থাকলে আমরাও ভুক্তভোগী হই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭