ইনসাইড গ্রাউন্ড

ইংল্যান্ডের জয়ে বিদায় ঘণ্টা বাজলো অস্ট্রেলিয়ার


প্রকাশ: 05/11/2022


Thumbnail

স্যাম ক্যারেনের উইকেটের পতনের সাথে সাথে টিভি ক্যামেরা ঘুরে গেলো ইংল্যান্ডের ডাগ আউটে।  ইংলিশ ক্রিকেটারদের মলিন চেহারাই বলে দিচ্ছিলো কতটা চাপে তখন পুরো দল। নিশ্চিত জয়ের দিকে এগোতে থাকা দলটি মুখ থুবড়ে পড়ে হঠাৎ করেই। হারের সম্ভাবনা ভালই জেঁকে বসেছিল ইংলিশ শিবিরে। হেরে গেলে বিশ্বকাপ থেকে বিদায় ঘন্টা বাজবে, ধরতে হবে ফিরতি ফ্লাইট। তবে টান টান উত্তেজনা ও রোমাঞ্চ ছড়িয়ে শেষমেষ জয় পেয়েছে ইংলিশরাই। লঙ্কানরা টুটি চেপে ধরলেও হার এড়াতে পারে নি। ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে স্টোকস-ওকসরা।

কঠিন সমীকরণের মুখে লক্ষ্য তাড়া করতে নেমে ইংলিশদের উড়ন্ত সূচনা এনে দেন অধিনায়ক জশ বাটলার ও অ্যালেক্স হেলস। মাহেশ থিকসানার বলে শুরুতেই জীবন পান বাটলার। সে সুযোগ কাজেও লাগান দারুণভাবে। দুই ব্যাটসম্যান রান তুলতে থাকেন ওভারপ্রতি ১০ এর উপরে। পাওয়ার প্লে'তে কোন উইকেট না হারিয়ে তোলেন ৭০ রান। ফলে ১৪২ রানের লক্ষ্যটা সহজ হয়ে যায় ইংলিশদের জন্য। তবে এরপরই ধস নামে ইংলিশদের ব্যাটিংয়ে। ৭৫ রানে বাটলারের পর ৮২ রানে আউট হন হেলস। ৯৩ রানে সাজঘরের পথ ধরেন হ্যারি ব্রুক। তাদের অনুসরণ করে প্যাভিলিয়নে ফেরত যান মঈন আলী ও লিভিংস্টোন।

লঙ্কানদের নিয়ন্ত্রিত বোলিং ও ফিল্ডিংয়ে কাছের লক্ষ্যটা দূরের বাতিঘরে পরিণত হয় ইংল্যান্ডের জন্য। ১২৯ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে দলটি। আর সে সুযোগ কাজে লাগিয়ে ম্যাচে ফেরার চেষ্টা চালায় শ্রীলঙ্কা। ইংল্যান্ডের একমাত্র ভরসা হয়ে তখনো ক্রিজে ছিলেন বেন স্টোকস। ধীরে ধীরে দলকে ধ্বংসস্তূপ থেকে টেনে নেয়ার দ্বায়িত্ব পালন করেন দৃঢ় হাতে। জমে উঠে দুই দলের মাঠের লড়াই। শেষ ওভারে ইংলিশদের জয়ের জন্য প্রয়োজন ছিলো ৬ বলে ৬ রান।

আর কোন দুর্ঘটনা ঘটতে দেন নি স্ট্রোকস এবং ক্রিস ওকস। ২ বল হাতে রেখে জয়ের বন্দরে পোঁছে যায় ইংল্যান্ড। জয় পায় ৪ উইকেটে। এ জয়ে গ্রুপ-১ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করলো ইংল্যান্ড। টানা দ্বিতীয় বিশ্বকাপে শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করলো দলটি। তবে ইংলিশদের জয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিলো বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। দুই দলেরই সমান ৭ পয়েন্ট থাকলেও রানরেটে এগিয়ে থেকে স্বাগতিকদের হটিয়ে সেমির টিকিট কেড়ে নিলো ইংলিশরা।

এর আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ইংলিশদের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় লঙ্কানরা। শ্রীলঙ্কার জন্য আনুষ্ঠানিকতার ম্যাচে দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিসের ব্যাটে শুরুটা ভালই হয় দলটির। ৩৯ রানের উদ্বোধনী জুটি গড়েন দুই ব্যাটসম্যান। ক্রিস ওকসের শিকার হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফেরেন মেন্ডিস। দলীয় ৭২ রানে ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা। চারিথ আশালঙ্কাও এদিন ব্যাট হাতে কিছু করতে পারেন নি। ১১তম ওভারে সাজঘরের পথ ধরেন এই বাহাতি ব্যাটসম্যান। তবে নিশাঙ্কা সচল রাখেন রানের চাকা।

নিশাঙ্কা আগের ম্যাচগুলোতে রান পেলেও, প্রশ্ন ছিল তার স্ট্রাইকরেট নিয়ে। টি-টোয়েন্টিতে একশোর নিচে স্ট্রাইকরেটের কারণে সমালোচিত হয়েছিলেন তিনি। এ ম্যাচে যেন তার অন্য রূপ দেখা গেলো। প্রায় দেড়শো স্ট্রাইকরেটে ৪৫ বলে ৬৭ রান করেন নিশাঙ্কা। এ ইনিংস খেলার পথে ৫টি ছয় এবং ২টি বাউন্ডারি হাঁকান তিনি। নিশাঙ্কা ছাড়া বাকিরা ছিলেন আসা যাওয়ার মিছিলে। মাঝে নিয়ন্ত্রিত বোলিং এ লঙ্কানদের রানের চাকা আটকে রাখে ইংলিশ বোলাররা। মিডল অর্ডারে বড় ইনিংসের অভাবে বড় সংগ্রহের স্বপ্নভঙ্গ হয় লঙ্কানদের। নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৪১ রান তোলে শ্রীলঙ্কা।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন পেসার মার্ক উড। ১টি করে উইকেট পান স্টোকস, ওকস, স্যাম ক্যারেন ও আদিল রশিদ। লঙ্কানদের দেয়া লক্ষ্য তাড়া করতে পারলে এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে উঠে যাবে ইংল্যান্ড। হারলে বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭