ওয়ার্ল্ড ইনসাইড

টুইটারের ভারতীয় শাখায় ৯০ শতাংশ কর্মী ছাঁটাই


প্রকাশ: 07/11/2022


Thumbnail

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টূইটার কিনে নেয়ার পরেই নতুন মালিক ইলন মাস্ক জানিয়েছিলেন, ভারতে তাদের ব্যাপক কর্মী ছাঁটাই করা হবে। টুইটারের ভারতীয় শাখায় মার্কেটিং বিভাগের সকলকে বরখাস্ত করা হবে বলে সূত্রের খবর।

অবশেষে সেই গুঞ্জন সত্যি হলো। এক দিনের ব্যবধানে ২০০ এরও বেশী ভারতীয় কর্মীকে ছাটাই করেছেন ইলন মাস্ক। এর আগে ২৭ অক্টোবর টুইটারের মালিকানা পাওয়ার পরেই সিইও পরাগ আগরওয়ালকে বরখাস্ত করেন। পাশাপাশি তিনি টুইটারের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় আধিকারিককে বরখাস্ত করেন।

কোম্পানিটি ভারতে ডজন খানেক কর্মী রেখে বাকি সবাইকে বরখাস্ত করেছে। বলে নাম প্রকাশ না করার অনুরোধে জানিয়েছেন অনেকে।

টুইটার, মেটা এবিং গুগলের মত বিশ্বব্যাপী ইন্টারনেট কোম্পানিগুলির জন্য ভারত অন্যতম গুরুত্বপূর্ন দেশ। নতুন অনলাইন ব্যবহারকারীদের বিশাল সম্ভাব্য পুলের উপর নির্ভর করছে তারা। তবুও কোম্পানিগুলি দেশের বড় বড় প্রযুক্তি সংস্থাগুলিতে লাগাম দেওয়ার লক্ষ্যে ক্রমবর্ধমান কঠোর বিষয়বস্তু প্রবিধানের মুখোমুখি হচ্ছে।

বিপণন, পাবলিক পলিসি এবং কর্পোরেট কমিউনিকেশন সহ বিভিন্ন ফাংশন জুড়ে সব ইলিয়ে প্রায় ৯০ শতাংশ ভারতীয় কর্মীকে ছাটাই করা হয়েছে। এদিকে বিশ্বব্যাপী, সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক টুইটার তার অর্ধেক বা প্রায় ৩,৭০০ কর্মী কমিয়েছে।

যদিও এখন পর্যন্ত এই বিষয়ে জানতে চাওয়া হলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

গত সপ্তাহে টুইটার ইলন মাস্কের অধীনে চলে যায়। তারপর থেকেই টুইটারের কর্মীরা চরম অনিশ্চয়তায় ভুগছে। টুইটারের তরফে জানানো হয়েছে, কর্মীদের বরখাস্ত করা হবে কি না, তা ইমেলের মাধ্যমে জানানো হবে। বর্তমানে টুইটারের সমস্ত দফতর এক সপ্তাহের জন্য সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭