ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেট থেকে নিষিদ্ধ গুনাথিলাকা, খারিজ জামিন আবেদন


প্রকাশ: 07/11/2022


Thumbnail

যৌন নিপীড়নের অভিযোগে অস্ট্রেলিয়ায় গ্রেফতার হওয়া দানুশকা গুনাথিলাকাকে সব ধরনের ক্রিকেট থেকে করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। সোমবার এক বিবৃতিতে গুনাথিলাকাকে সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বহিষ্কারের কথা জানায় এসএলসি। সেই সাথে বোর্ডের পক্ষ থেকেও অবিযোগের বিষয়ে স্বতন্ত্র তদন্ত করার কথা জানিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। পাশাপাশি নিরপেক্ষ তদন্তের জন্য অস্ট্রেলিয়ার আইন প্রয়োগকারী কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগিতার করার কথাও জানিয়েছে এসএলসি। অস্ট্রেলিয়ার আদালতের দেওয়া রায়ের ওপর ভিত্তি করে গুনাথিলাকার ভবিষৎ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেবে তারা।

এদিকে, ধর্ষণের অভিযোগে গ্রেফতারের পর আজ সিডনিতে ডাউনিং সেন্টারের স্থানীয় আদালতে তোলা হয়েছিল এই লঙ্কান ক্রিকেটারকে। সেখানে তার জামিন আবেদন করা হলে তা নাচক করে দেন আদালত। তবে বিদেশি হওয়ায় এবং অস্ট্রেলিয়ায় তার অবস্থান বিষয়ে অনিশ্চয়তা থাকায় তাঁকে জামিন দেওয়া হয়নি। তার আইনজীবি জানান, আপতত কারাগার থেকে মুক্তি দেওয়া হবে গুনাথিলাকাকে। সাময়িকভাবে একটি ‘কারেকশনাল ফ্যাসিলিটি’-তে রাখা হবে এই ক্রিকেটারকে। তবে জামিন পেলেও মামলা নিষ্পত্তির আগ পর্যন্ত অস্ট্রেলিয়াতেই থাকতে হবে গুনাথিলাকাকে।

নিউ সাউথ ওয়েলস পুলিশের পক্ষ থেকে বলা হয়, একটি অনলাইন ডেটিং অ্যাপলিকেশনের মাধ্যমে ২৯ বছর বয়সী এক নারীর সঙ্গে পরিচয় হয় গুনাথিলাকার। পরে রোজ বের একটি বাড়িতে দেখা করতে গিয়ে যৌন নিপীড়নের ঘটনা ঘটানোর অভিযোগ ওঠে গুনাথিলাকার বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে প্রাথমিক তদন্ত শেষে তাকে গ্রেফতার করা হয়।

৫ নভেম্বর ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হয় শ্রীলঙ্কার বিশ্বকাপ অভিযান। সেদিনই সিডনির টিম হোটেল থেকে স্থানীয় সময় রাত ১টায় তাকে গ্রেফতার করে পুলিশ। এবারের বিশ্বকাপে একটি ম্যাচে খেলেন গুনাথিলাকা। হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে প্রথম রাউন্ডেই বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন এই ব্যাটসম্যান। তাঁর জায়গায় আশেন বান্দারাকে দলে নেয়া হয়। তবে দেশে না পাঠিয়ে অস্ট্রেলিয়াতেই দলের সাথে রেখে দেয়া হয় গুনাথিলাকাকে। 

এর আগে বিভিন্ন শৃঙ্খলা ভঙ্গের কারণে বেশ কয়েকবার গুনাথিলাকাকে নিষিদ্ধ করেছিল শ্রীলঙ্কান বোর্ড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭