ইনসাইড গ্রাউন্ড

যে সমীকরণ মিলিয়ে শেষ চারে ইংল্যান্ড


প্রকাশ: 08/11/2022


Thumbnail

সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-১ এর ম্যাচগুলো হয়েছে জমজমাট। নানা কারণে এই গ্রুপের সমীকরণ বদলেছে বারবার। কখনো বৃষ্টি আবার কখনো ছোট দলগুলোর কাছে খাবি খেয়েছ তুলনামূলক শক্তিশালী দলগুলো। যার ফলে ম্যাচ বাই ম্যাচ রঙ বদলেছে এই গ্রুপের পয়েন্ট টেবিলের। এই গ্রুপ থেকে নিউজিল্যান্ড প্রথম দল হিসেবে সেমিফাইনালে গেলেও, আরেক সেমিফাইনালিষ্টের নাম জানতে অপেক্ষা করতে হয়েছে শেষ ম্যাচ পর্যন্ত। সে ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করে ইংল্যান্ড।

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলে ইংল্যান্ড। পার্থ স্টেডিয়ামে আগে ব্যাট করে মাত্র ১১২ রান তোলে আফগানরা। প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ম্যাচে ৫ উইকেট নেয়ার কৃতিত্ব গড়েন স্যাম ক্যারেন। তার দাপুটে বোলিংয়ের পর ব্যাটসম্যানদের কাঁধে ভর করে ১১ বল হাতে রেখে জয় তুলে নেয় ইংল্যান্ড।

তবে পরের ম্যাচেই মুদ্রার উল্টোপিঠ দেখে ইংলিশরা। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে আগে ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। দলগত পারফরম্যান্সে স্কোরবোর্ডের সংগ্রহটাও ভাল হয় আইরিশদের। অধিনায়ক অ্যান্ডি বালবিরনি ৪৭ বলে ৬২ রানের ইনিংসে ১৫৮ রানের চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ে দেয় আয়ারল্যান্ড। বোলিংয়ে সেদিন ইংল্যান্ডের উপর ভাল চাপ তৈরি করে জশ লিটল-গ্যারেথ ডিলানিরা। নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে জয়ের স্বপ্ন দেখতে থাকে দলটি। তবে সব উত্তেজনায় জল ঢেলে দেয় বৃষ্টি। ম্যাচের ১৫তম ওভারে বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় খেলা। খেলা বন্ধের আগে বৃষ্টি আইনে ইংল্যান্ডের তুলনায় এগিয়ে ছিলো আয়ারল্যান্ড। পরে আর খেলা শুরু না হলে ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে ৫ রানে জিতে যায় আয়ারল্যান্ড। টি-টোয়েন্টিতে প্রথমবার হারায় ইংল্যান্ডকে।

তবে তৃতীয় ম্যাচটিই মূলত কঠিন সমীকরণের দিকে ঠেলে দেয় ইংল্যান্ডকে। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পন্ড হয়ে যায়। বৃষ্টির কারণে টস করতেই নামতে পারেন নি দুই দলের অধিনায়ক। একটি বলও গড়ায়নি মাঠে। এতে অজিদের সাথে পয়েন্ট ভাগ করতে হয় ইংলিশদের। এতে পয়েন্ট টেবিলেও ইংল্যান্ডের অবস্থান নড়বড়ে হয়ে যায়। যদি-কিন্তুতে ঝুঁলে পড়ে অন্যতম ফেভারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করা দলটির শেষ চারের ভাগ্য।

নিজেদের চতুর্থ ম্যাচটি তাই বাঁচা মরার লড়াই হয়ে উঠে ইংল্যান্ডের জন্য। তবে সে ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিলো আসরের সবচেয়ে সফলতম দল নিউজিল্যান্ড। এ ম্যাচ থেকে পূর্ণ পয়েন্ট পেলেই বেঁচে থাকবে সেমিফাইনালের আশা। আর হেরে গেলে একরকম শেষ হয়ে যাবে নকআউট পর্বে খেলার স্বপ্ন। ডু আর ডাই ম্যাচে কিউইদের ২০ রানে হারিয়ে সে যাত্রায় টুর্নামেন্টে টিকে থাকে ইংল্যান্ড। আগে ব্যাট করে নিউজিল্যান্ডের সামনে ১৮০ রানের লক্ষ্য ছুড়ে দেয় বাটলার-স্টোকসরা। তবে টার্গেট তাড়ায় ১৫৯ রানে থামে কিউইদের ইনিংস। আসরে বাটলারের দলের কাছ থেকে প্রথম হারের স্বাদ পায় ব্ল্যাক ক্যাপসরা।

শেষ ম্যাচে এসেও দুলছিলো ইংল্যান্ডের ভাগ্য। শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে ৪টি ম্যাচ থেকে ৫ পয়েন্ট তুলেছিলো ইংল্যান্ড। তবে আগের দিন আফগানদের হারিয়ে ৫ ম্যাচ শেষে ৭ পয়েন্ট তুলে নেয় স্বাগতিক অস্ট্রেলিয়া। তাই লঙ্কানদের বিপক্ষে জয় ভিন্ন অন্য কোন পথ খোলা ছিল না ইংল্যান্ডের সামনে। এমন সমীকরণের মুখে ১৪২ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ঘাম ছুটে যায় ইংল্যান্ডের। মাত্র ২ বল হাতে রেখে ৪ উইকেটে ম্যাচ জেতে লাল লায়ন্সরা।

ফলে ৫ ম্যাচ শেষে ৭ পয়েন্ট নিয়ে সেমিতে পৌঁছে যায় ইংল্যান্ড। সমান সংখ্যক পয়েন্ট থাকলেও, নেট রানরেটে পিছিয়ে থাকায় এবারের আসরের সুপার টুয়েলভ থেকে বিদায় নিতে হয় বর্তমান চ্যাম্পিয়নদের। ১০ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনালে গ্রুপ-১ চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭