ইনসাইড পলিটিক্স

বিএনপির কৌশলের কাছে হেরে যাচ্ছে আওয়ামী লীগ?


প্রকাশ: 08/11/2022


Thumbnail

বাংলাদেশের রাজনীতির বাস্তবতায় বিরোধী দল সহজে কোথাও কর্মসূচি করার অনুমতি পাবে, তারা মিছিল করবে আর সরকার সেখানে বিশুদ্ধ পানি সাপ্লাই করা হবে, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে, গণপরিবহন চলবে এসমস্ত কিছু প্রত্যাশা করা অলীক বস্তু। কিন্তু এই বাস্তবতার মধ্যেও বিএনপি এখন সভা সমাবেশ করছে, বিভাগীয় শহরগুলোতে বাধা থাকা স্বস্ত্বে সফলভাবে গণসমাবেশ করছে এগুলো মোট দাগে বিএনপির সাফল্য। বিএনপির এ সমস্ত সভা সমাবেশে প্রচুর লোক হচ্ছে। সংখ্যা তত্ত্বে নাই বা গেলাম। কিন্তু জনসমাগম হচ্ছে না এটা অস্বীকার করার কোনো উপায় নেই। যেখানে কিছু আগেও বিএনপি কোনো কর্মসূচি দিলে দলটির কেন্দ্রীয় নেতাদেরকেই পাওয়া যেত না সেখানে কর্মীরা দূরের কথা। অতীতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হয়েছে আওয়ামী লীগের ক্ষেত্রেও।

বিএনপি এখন শান্তিপূর্ণ ভাবে কর্মসূচি পালন করছে। দলের শক্তি সঞ্চার করছে। পুলিশের সাথে অকাতরে ঝামেলা করে মামলায় জড়াচ্ছে না। বরং আওয়ামী লীগের কিছু অতি উৎসাহী বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা করছে। বিভাগীয় গণসমাবেশগুলো পণ্ড করতে গণপরিবহন ধর্মঘট ডাকছে। কিন্তু এরপরও বিএনপি সফলভাবেই তাদের কর্মসূচি পালন করছে, কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বাধা থাকা স্বস্তেও বিএনপির কর্মসূচি সফল ভাবে হওয়ায় এখন বড় প্রশ্ন উঠেছে যে, আওয়ামী লীগ কি বিএনপির কৌশলের কাছে হেরে যাচ্ছে?

বিশ্লেষকরা বলছে, আওয়ামী লীগ বিএনপির কৌশলের কাছে হেরে যাচ্ছে কিনা সেটি সুস্পষ্ট করে বলাটা মুসকিল। বলার মতো সময়ও এখনো আসেনি। বিএনপি যেমন রাজনীতির মাঠে তাদের শক্তি সঞ্চার করছে আওয়ামী লীগও বিএনপিকে বিভিন্নভাবে হুংকার দিচ্ছে। দু'দলই এখন রাজনীতির মাঠে তাদের শক্তি প্রর্দশন করার চেষ্টা করছে। তবে এটা সঠিক যে, বিএনপির সভা সমাবেশগুলোতে এখন প্রচুর লোকের সমাগম হচ্ছে। কিন্তু লোকের সমাগম হলেই সফল সেটাও বলা যাবে না। কারণ দেশ এখন নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। সে বিবেচনায় বিরোধী দল কি বলছে বা ভাবছে সেটা শুনতেই উৎসুক মানুষ বিএনপির সমাবেশগুলো আসছে। কিন্তু এই সমস্ত সমাবেশে বিএনপি তেমন কোনো চমক দেখাতে পারছে বলে মনে হয় না। বিএনপি যে সমস্ত সংকটের কথা সামনে আনছে এগুলো এখনকার বাস্তবতায় বিশ্বব্যাপী সংকট, শুধু বাংলাদেশের নয়। বিএনপি ক্ষমতায় গেলে এ সমস্ত সংকট সমাধানে কি উদ্যোগ নিবে তার কোনো ব্যাখ্যা নেই। অন্যদিকে আওয়ামী লীগ কি চমক নিয়ে আসছে সেটিও আমরা জানি না। সুতরাং কৌশলগত দিক থেকে কে এগিয়ে সেটা বলার মতো সময় এখনো আসেনি। সেটা জন্য আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭