ওয়ার্ল্ড ইনসাইড

কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট বন্ধের নির্দেশ


প্রকাশ: 08/11/2022


Thumbnail

ভারতের প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট সাময়িক বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির বেঙ্গালুরুর আদালত। 

‘ভারত জোড়ো যাত্রা’য় বিনা অনুমতিতে জনপ্রিয় কন্নড় ছবি ‘কেজিএফ চ‍্যাপ্টার ২’ এর গান ব্যবহারের দায়ে এ নির্দেশনা দেন আদালত।

বিনা অনুমতিতে মিউজিক ব্যবহার করার দায়ে এমআরটি মিউজিকর সংস্থার পক্ষ থেকে কংগ্রেসের রাহুল গান্ধী, জয়রাম রমেশসহ তিন নেতার বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ করেন নবীন কুমার নামে এক ব‍্যক্তি। 

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, অনেক কাঠখর পুড়িয়ে কেজিএফ ২ এর দুটি হিন্দি গানের কপিরাইট আদায় করেছে তারা। এতে অনেক অর্থ ব‍্যয় হয়েছে তাদের। কিন্তু কংগ্রেস নেতারা বিনা অনুমতিতে ভারত জোড়ো যাত্রার একটি ভিডিওতে ওই ছবির গান ব‍্যবহার করে কপিরাইট লঙ্ঘন করেছেন। কর্ণাটক থেকে তেলেঙ্গানার উদ্দেশে যাওয়ার সময়ে ভারত জোড়ো যাত্রার ভিডিওতে গানটি ব‍্যবহার করা হয়।

এরপরই অভিযোগের ভিত্তিতে বেঙ্গালুরুরের আদালত টুইটারকে নির্দেশ দেওয়া হয় ভিডিওগুলো মুছে দিতে। পরে আরও নির্দেশ দেওয়া হয়, কংগ্রেস এবং ভারত জোড়ো যাত্রার টুইটার হ‍্যান্ডেলগুলো সাময়িক বন্ধ করে দেওয়ার জন‍্য।

পাশাপাশি কপিরাইট লঙ্ঘনের অভিযোগে কংগ্রেসের ওই তিন নেতার বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। 

এদিকে কংগ্রেসের এক টুইট বার্তায় বলা হয়েছে, আদালত থেকে তারা এখনও কোনও কপিরাইট সংক্রান্ত নির্দেশনা পাননি। যদি এ ধরনের কোনও সমস্যা হয়েও থাকে তাহলে সেটি আইনগতভাবে সমাধান করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭