ইনসাইড টক

‘মধ্যবর্তী নির্বাচন আমেরিকানদের দৈনন্দিন জীবনকে সরাসরিভাবে প্রভাবিত করে’


প্রকাশ: 08/11/2022


Thumbnail

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রাক্তন শিক্ষক এবং সাংবাদিক নুসরাত জাহান বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে যখন রিপাবলিকানরা ক্ষমতায় ছিলেন  তখন কিন্তু তারা কট্টরপন্থী ছিলেন। তাদের স্লোগান ছিলো ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন’। পরে ডেমোক্র্যাটরা ক্ষমতায় আসার পর সেটি আস্তে আস্তে ম্লান হয়ে পড়ে। ডেমোক্র্যাটরা এ ক্ষেত্রে উদার নীতি গ্রহণ করেছিল। বিশেষ করে অভিবাসী বিষয়ে তারা রিপাবলিকানদের চেয়ে নমনীয়। ডেমোক্র্যাটদের মধ্যেও আবার দুইভাগ আছে। একটি দল কট্টরপন্থী এবং অন্যটি উদারপন্থী। এটি উভয় দলের মধ্যে আছে। এখন তাদের যে মধ্যবর্তী নির্বাচন হচ্ছে এই মধ্যবর্তী নির্বাচনে কিন্তু বাইডেন ও ট্রাম্পের ব্যালট নেই। এটি শুধু কংগ্রেসের নির্বাচন। যেটির দুটি অংশের মধ্যে একটি হলো হাউজ অব রিপ্রেজেনটেটিভ এবং অপরটি সিনেট। সংসদীয় এই ভোট প্রতি দুই বছর অন্তর অন্তর হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে আজ মধ্যবর্তী নির্বাচন । লাখ লাখ আমেরিকান ভোট দেবেন তাদের পছন্দের প্রার্থীদের। এবারের নির্বাচন হোয়াইট হাউজে ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাইডেন ও তার দলের ভাগ্য নির্ধারণের পাশাপাশি আমেরিকানদের ওপর গুরুতর প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে। এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় নুসরাত জাহান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য নুসরাত জাহান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

নুসরাত জাহান বলেন, এখন এই নির্বাচনে যারাই আসুক কেন সেটি আন্তর্জাতিক রাজনীতিতে সরাসরি তেমন কোনো প্রভাব ফেলবে না। তবে আইন পাস করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেমন, মার্কিন কংগ্রেসের আকারে পরিবর্তন ঘটলে তা সারাদেশে আমেরিকানদের দৈনন্দিন জীবনকে সরাসরিভাবে প্রভাবিত করতে পারে। এর একটি ভালো উদাহরণ হলো নারীদের গর্ভপাতের অধিকার। গত জুন মাসে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট সাংবিধানিকভাবে সুরক্ষিত নারীদের গর্ভপাতের অধিকার সংক্রান্ত আইনটিকে বাতিল ঘোষণা করে। মধ্যবর্তী মেয়াদের এই নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ হাতে নিতে পারলে ক্ষমতাসীন ডেমোক্র্যাট এবং বিরোধী রিপাবলিকান পার্টি এ নিয়ে দেশব্যাপী নতুন আইন তৈরি করবে বলে প্রস্তাব করেছে।

তিনি আরও বলেন, ডেমোক্র্যাটরা নারীদের গর্ভপাতের অধিকার বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছে। অন্যদিকে, রিপাবলিকানরা নারীর ১৫ সপ্তাহের গর্ভাবস্থার পর গর্ভপাতের বিরুদ্ধে জাতীয় নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭