ওয়ার্ল্ড ইনসাইড

মধ্যবর্তী নির্বাচন নিয়ে উদাসিন মার্কিন তরুণরা


প্রকাশ: 09/11/2022


Thumbnail

যুক্ত্রাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন এখনো তাদের দেশের অভ্যন্তরে জনপ্রিয় হয়ে উঠেনি। ভোটার উপস্থিতি তুলনামূলকভাবে কম। তবুও হাউজ অব রিপ্রেজেনটেটিভ এবং সিনেট প্রতিনিধি প্রার্থীদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে এই নির্বাচনে। এদিকে, এই নির্বাচন নিয়ে তরুণদের অনেকেরই আগ্রহ নেই।

এবারের মধ্যবর্তী নির্বাচনে ১৮ থেকে ২৯ বছর বয়সী তরুণ ভোটার সংখ্যা বেড়েছে। বিশেষ করে ২০১৪ এবং ২০১৮ সালের তুলনায় এই বছর সংখ্যাটা দ্বিগুণ। তবে এই ভোটারদের উপস্থিতি পূর্বের প্রজন্মের তুলনায় আবার কম।

গত অক্টোবরের শেষের দিকে দ্য ইকোনমিস্টের পক্ষ থেকে ‘ইউগভ’-এর পরিচালিত একটি ধারাবাহিক জরিপে দেখা যায়, ৬৫ বছর বা তার বেশি বয়সী ৯২ শতাংশ আমেরিকান ‘অবশ্যই’ ৮ নভেম্বর ভোট দেওয়ার পরিকল্পনা করেন বা আগাম ভোট দেওয়ার কথা বলেন। তবে ১৮ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে মাত্র ৫০ শতাংশ একই কথা বলেন। ফলে তরুণদের নির্বাচন নিয়ে উত্তেজনা প্রত্যাশা অনুযায়ী নাও মিলতে পারে।

এই ট্রেন্ডের জন্য অবশ্য রাজনৈতিক উদাসীনতা, সন্দেহপ্রবণ মনোভাবও দায়ী বলা চলে। তরুণদের মধ্যে ৫০ শতাংশ নিশ্চিত ছিলেন না যে তারা ভোট দেবেন কি না। তরুণদের মধ্যে ২২ শতাংশ ধারণা করেন প্রার্থীদের ও তাদের নীতিগুলো নিয়ে গবেষণার জন্য আরও বেশি তৎপরতা দরকার। তরুণদের ১৬ শতাংশ মনে করেন তাদের ভোট কোনও বিষয় না। এছাড়া তরুণদের ১৪ শতাংশ এই নির্বাচনকেই পাত্তা দেন না।

কিন্তু ১৮ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে এক-চতুর্থাংশ যারা নিশ্চিত নয় ভোট নিয়ে, তাদের বক্তব্য হচ্ছে আমেরিকার জটিল নির্বাচনী ব্যবস্থায় কীভাবে সক্রিয় হতে হয় তা তাদের জানা নেই। যদি তাদের এমন দাবি যৌক্তিক হয় তবে ধরে নেওয়া যায়, এই প্রজন্মের উল্লেখযোগ্য একটি অংশ মধ্যবর্তী নির্বাচন নিয়ে সঠিক তথ্য পাচ্ছেন না। মধ্যবর্তী নির্বাচনের জন্য কীভাবে, কোথায় ভোট দিতে হয় বা ব্যালটের জন্য নিবন্ধন করতে হয় তা তাদের জানা নেই।

এখনও আমেরিকার তরুণরা রাজনৈতিক কর্মকাণ্ড ছাড়া অন্যান্য কাজে বেশি সম্পৃক্ত। ‘ইউগভ’-এর একই জরিপে দেখা গেছে, দুই-তৃতীয়াংশ তরুণ বলেন, গত দুই বছরে তারা একটি মাত্র বিক্ষোভে অংশ নিয়েছেন। এ ছাড়া একটি পিটিশনে স্বাক্ষর করেন এবং একটি রাজনৈতিক প্রচারণায় অনুদান দেন বা সোশ্যাল মিডিয়ায় একটি রাজনৈতিক বিষয় নিয়ে পোস্ট করেন। অথচ তারা ৪৫ থেকে ৬৪ বছর বয়সীদের তুলনায় একটি বিক্ষোভে অংশ নেওয়ার ক্ষেত্রে তিন গুণ হতে পারতেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭