ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে পারফরম্যান্সের পুরষ্কার পেলেন হাসারাঙ্গা


প্রকাশ: 09/11/2022


Thumbnail

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। বোলারদের তালিকায় আফগান লেগ স্পিনার রশিদ খানকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন এই লঙ্কান লেগ স্পিনার। বুধবার পুরুষদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ তথ্য প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। এতে বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের ফল পেলেন হাসারাঙ্গা। 

২০২১ সালে আরব আমিরাত বিশ্বকাপের পর প্রথমবার টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে জায়গা করে নিয়েছিলেন তিনি। তবে তা বেশি দিন ধরে রাখতে পারেন নি এই লঙ্কান ক্রিকেটার।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে ৮ ম্যাচ খেলে ১৫ উইকেট ঝুঁলিতে পুড়েছেন হাসারাঙ্গা। প্রতি ১২.৪ বলে  ১টি উইকেট করে নেওয়ার পথে ওভার প্রতি রান দিয়েছেন ৬.৪১ গড়ে। ম্যাচে ৩ উইকেট করে নিয়েছেন ৩ বার। ফলে ৭০৪ রেটিং পয়েন্ট নিয়ে আবারো এই সংস্করণে সেরা বোলারের তকমা পেলেন তিনি। ৬৯৮ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন রশিদ খান। 

এ তালিকায় তিনে নেমে এসেছেন অজি পেসার জশ হেইজেলউড। চার নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। আর পাঁচ নম্বরে আরেক অস্ট্রেলিয়ান অ্যাডাম জ্যাম্পা। তালিকায় প্রথম পাঁচ বোলারের চারজনই লেগ স্পিনার।

৮৬৯ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন সূর্যকুমার যাদব। এবারের আসরে ৫ ম্যাচ খেলে করেছেন ২২৫ রান। ৮৩০ পয়েন্ট নিয়ে তারপরেই রয়েছেন পাকিস্তানের উইকেট রক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। তালিকার পরের তিনটি স্থানে আছেন ডেভন কনওয়ে, বাবর আজম ও এইডেন মারক্রাম। 

তবে ক্যারিয়ার সেরা ১০ নম্বরে উঠে এসেছে শ্রীলঙ্কার পাথুম নিসানকা। ৬ ধাপ এগিয়ে পঞ্চদশ স্থানে নিউ জিল্যান্ডের ফিন অ্যালেন। ভারতের লোকেশ রাহুল ৫ ধাপ উন্নতি করে ১৬ নম্বরে। ব্যাট হাতে পারফরম্যান্সের পুরষ্কার পেয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও ইংল্যান্ডের অ্যালেক্স হেলসও। তবে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সবার শীর্ষে সাকিব আল হাসানই। তার রেটিং পয়েন্ট ২৫২। তারপরেই ২৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে মোহাম্মাদ নবী। তিনে হার্দিক পান্ডিয়া। তবে ২ ধাপ এগিয়ে চারে উঠে এসেছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। যা তার ক্যারিয়ার সেরা। বিশ্বকাপের চলতি আসরে ব্যাট হাতে ২১৯ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ১০ উইকেট। পাঁচ নম্বরে নামিবিয়ার জেজে স্মিট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭