ইনসাইড গ্রাউন্ড

ভারত না ইংল্যান্ড-ফাইনালে উঠবে কোন দল?


প্রকাশ: 10/11/2022


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। অ্যাডিলেড ওভালে দুই দলের লড়াই মঞ্চস্থের অপেক্ষায় পুরো ক্রিকেট বিশ্ব। ব্যাটিং-বোলিং দুই বিভাগে উভয় দলই ভারসম্যপূর্ণ। ফলে টুর্নামেন্টে শিরোপার অন্যতম দাবিদার এই দুই দল।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকে বিদায় নিয়েছিল ভারত। তবে এবারের আসরে দুর্দান্ত পারফর্ম করে শেষ চারে জায়গা করে নিয়েছে দলটি। সুপার টুয়েলভে পাঁচ ম্যাচ খেলে ৪টিতে জয় পেয়েছে রোহিত শর্মার দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারলেও কক্ষপথ হারায় নি ভারত। এ ম্যাচেও জয়ের ধারা ধরে রাখার প্রত্যয় এশিয়ার পরাশক্তিদের। ব্যাটে-বলেও দারুণ ছন্দে রয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। ম্যাচের আগে নিজেদের প্রস্তুতিও সেরেছেন রোহিত-শামিরা। গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামার আগে নিজেদের ঝাঁলিয়ে নিয়েছেন অনুশীলনে।

বিশ্বকাপে খেলা ম্যাচগুলোয় একাদশে খুব একটা পরিবর্তন আনে নি ভারত। তবে ম্যাচপূর্ব সংবাদ সম্মলনে প্রতিপক্ষ বিবেচনায় সেমিফাইনালে একাদশে পরিবর্তন আসতেও পারে বলে ইঙ্গিত দিয়েছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ ম্যাচে দিনেশ কার্তিকের জায়গায় খেলেছিলেন ঋষভ পন্ত। এ ম্যাচের আগেও তাই এই প্রশ্নটিই ঘুরে ফিরছে। কে খেলবেন উইকেট রক্ষক ব্যাটসম্যান হিসেবে? দিনেশ কার্তিক উইকেটের পেছনে দারুণ ছন্দে রয়েছেন। ফিনিশার হিসেবে নিজের দ্বায়িত্বটা সামলানোর সামর্থ্যও রয়েছে তার। তবে ইংলিশ স্পিনার আদিল রশিদ ও মঈন আলীর বিপক্ষে বাহাতি ব্যাটসম্যানের কার্যকারিতার কারণে একাদশে ঢোকার সম্ভাবনা রয়েছে পন্তেরও।

তবে ম্যাচে ভারতীয় দলের ট্রাম্প কার্ড সূর্যকুমার যাদব। বিশ্বকাপে ৫ ম্যাচ খেলে ১৯৪ স্ট্রাইক রেটে করেছেন ২২৫ রান। এ ম্যাচেও তাই বাড়তি নজর থাকবে সূর্যকুমারের ব্যাটের দিকে। তিনি জ্বলে উঠলে সে আগুনে পুড়তে হবে ইংলিশদের। বাজে সময় কাটিয়ে ফর্মে ফিরেছেন লোকেশ রাহুলও। সবশেষে দুই ম্যাচে তুলে নিয়েছেন অর্ধশতক। এ ম্যাচে তার কাছ থেকে সে ধারাবাহিকতার প্রত্যাশা দলের।

টানা দ্বিতীয় সেমিফাইনাল খেলছে ইংল্যান্ড। আরব আমিরাত বিশ্বকাপে শেষ চারে উঠলেও নিউজিল্যান্ডের কাছে হেরে ফাইনালের স্বপ্নভঙ্গ হয় ইংলিশদের। সেবার তাদের বিশ্বকাপ মিশন শেষ হয় সেখানেই। তবে চলতি আসরে দাপুটে ক্রিকেট খেলছে ইংল্যান্ড।

জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ইংলিশরা। তবে বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্ত ও আরেক ম্যাচে ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে আইরিশদের কাছে হেরে সেমিফাইনালের সমীকরণ কঠিন হয়ে পড়ে ইংল্যান্ডের জন্য। সেসব উতরে অবশ্য শেষ চারের টিকিট নিশ্চিত করেছে জশ বাটলারের দল। বিশ্বকাপের অন্যতম ফেভারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করা দলটি নিজেদের সেরা ক্রিকেট খেলে ফাইনালের মঞ্চে উঠতে চায়।

তবে সেমিফাইনালের আগে দুঃসংবাদ পেয়েছে ইংলিশ শিবির। পেশীর চোটের কারণে গুরুত্বপূর্ণ এ ম্যাচে পেসার মার্ক উডের খেলা অনেকটাই অনিশ্চিত। পুরো টুর্নামেন্টজুড়ে গতির ঝড় তুলেছেন এই পেসার। আর ভারতীয় ব্যাটসম্যানদের গতির কাছে খেই হারানোর বিষয়টা তো পুরনোই। তাই মার্ক উডকে না পেলে তা বড় ধাক্কা হয়েই আসবে ইংল্যান্ডের জন্য। মার্ক উড খেলতে না পারলে একাদশে ঢুকতে পারেন ক্রিস জর্ডান। বিশ্বকাপে কোন ম্যাচ না খেলা জর্ডান অবশ্য ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে বেশ অভিজ্ঞ। তাই তার উপরই আস্থা রাখতে পারে ইংলিশ টিম ম্যানেজমেন্ট। ইনজুরি রয়েছে ডেভিড মালানেরও। তবে তাদের খেলার বিষয়ে শেষ সময় পর্যন্ত অপেক্ষা করতে চান ইংলিশ অধিনায়ক জশ বাটলার।

ম্যাচের আগে গণমাধ্যমকে তিনি জানান, ভারত শক্তিশালী দল। ব্যাটিং-বোলিংয়ে ভারতীয় দলের গভীরতাও অনেক। তাই প্রতিদ্বন্দীতাপূর্ণ একটি ম্যাচ হবে বলেই আশা তার। ভারতকে সমীহ করলেও মাঠের খেলায় তাদেরকে কোণঠাসা করতে চান বলেও উল্লেখ করেন বাটলার। সেই সাথে ভারতের শক্তিশালী ব্যাটিং ও বোলিং লাইন আপের বিষয়ে নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে ম্যাচে জয় তুলে নেয়া সম্ভব বলে বিশ্বাস তার।

অ্যাডিলেড ওভালে দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে জয়ী দল আগামী ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তানের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭