ইনসাইড পলিটিক্স

১১ ডিসেম্বর কি দেশে ফিরবেন তারেক?


প্রকাশ: 10/11/2022


Thumbnail

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। এই মহাসমাবেশকে ঘিরে বিএনপির মধ্য থেকে নানারকম প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। প্রকাশ্যে বিএনপির নেতারা যা বলছেন আড়ালে সেই সমস্ত কথার সম্পূর্ণ বিপরীতমুখী কর্মকাণ্ড পরিচালনা করছেন। প্রকাশ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ১০ ডিসেম্বর কিছুই হবে না, একটি মহাসমাবেশ হবে মাত্র এবং এই মহাসমাবেশের পর বিএনপির পক্ষ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। কিন্তু মহাসচিবের এই বক্তব্যের সাথে সামঞ্জস্য নেই অন্যান্য নেতাদের। বিএনপির একাধিক নেতা ১০ ডিসেম্বর চূড়ান্ত আন্দোলন হবে, ১০ ডিসেম্বরের পর থেকে সরকারের কথায় দেশ চলবে না খালেদা জিয়ার কথায় দেশ চলবে -এরকম নানা রকম বক্তব্য দেয়া হচ্ছে। কিন্তু বাস্তবতা হলো যে, ১০ ডিসেম্বরের মহাসমাবেশে কি হবে, এ নিয়ে বিএনপি এখন পর্যন্ত খোলাসা করে কোনো অবস্থান ব্যক্ত করেনি।

তবে বিরোধী নেতাদের সাথে কথা বলে দেখা গেছে যে, তারা দুটি বাস্তবতা নিয়ে এগুচ্ছেন। প্রথমত, তারা চিন্তা করছেন যে যদি শেষ পর্যন্ত ১০ ডিসেম্বরের লোকসমাগম আশাতীত হয় এবং ব্যাপক জমায়েত হয় সেক্ষেত্রে ঢাকা শহরের অন্তত প্রধান পাঁচটি সড়কে তারা অবস্থান গ্রহণ করবে এবং ঢাকা শহর অচল করে দেবে। পাশাপাশি বিএনপির পরিকল্পনা হলো যে, লোকসমাগম ভালো হলে সেখান থেকে তারা অসহযোগ আন্দোলনের কর্মসূচি দেবে এবং সরকার পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না, এরকম একটি অবস্থান ঘোষণা করবে। আর এরকম অবস্থান ঘোষণা যদি শেষ পর্যন্ত বিএনপি করতে পারে তাহলে ১১ ডিসেম্বর তারেক জিয়া দেশে ফিরবেন। এ ব্যাপারে বিএনপির নেতাদের মধ্যে ভিন্ন মতও আছে। বিএনপির একাধিক নেতা বলেছেন যে, এটি তৃণমূলের অতিউৎসাহী কিছু নেতার আকাঙ্ক্ষা, এরকম কোনো কিছুই করতে দেওয়া হবে না, আমরা গণতান্ত্রিক আন্দোলন করছি, কোনো হঠকারিতা করা আমাদের জন্য শোভন হবে না। তবে তারেক জিয়ার দেশে ফেরা নিয়ে বিএনপির মধ্য থেকে একটি চাপ আছে।

বিএনপির পক্ষ থেকে একাধিক নেতা বলেছেন যে, আগামী ১১ ডিসেম্বর যেন তারেক জিয়া দেশে ফেরেন এরকম একটি সুস্পষ্ট বার্তা দেওয়া প্রয়োজন। কারণ, তারেক জিয়াকে দেশে ফিরিয়ে আনলে আন্দোলন চূড়ান্ত রূপ গ্রহণ করবে। তবে ১১ ডিসেম্বর তারেক জিয়া দেশে ফিরবেন বিএনপির পক্ষ থেকে যে এরকম প্রচারণা চালানো হচ্ছে সে ব্যাপারটি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন লন্ডনে পলাতক এই ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তিনি এখন দেশে ফিরবেন না বলেই স্পষ্ট করেছেন এবং কেন দেশে ফিরবেন না তার ব্যাখ্যাও তিনি দিয়েছেন। কিন্তু বিএনপির লোকজন মনে করছেন যে, ১০ ডিসেম্বরের জনসমাবেশকে আরও ভালো করতে এবং এই মহাসমাবেশের লোকসমাগম বাড়াতেই তারেক জিয়ার কার্ড ছাড়া হয়েছে। তারেক জিয়া দেশে আসছেন, এমন একটি আবহ তুলে কর্মীদেরকে উদ্বুদ্ধ করার চেষ্টা করা হচ্ছে এবং কর্মীরা যেন সেখানে অবস্থান গ্রহণ করে, সেটির ব্যাপারে তাদেরকে আগ্রহী করে তোলা হচ্ছে। তবে বিএনপির বিভিন্ন নেতারা বলছেন যে, এটি ভুল পদক্ষেপ। এর ফলে কর্মীদের মধ্যে এক ধরনের আশাহত মনোভাব তৈরি হবে। তারেক জিয়া আসবেনা। তখন আন্দোলনের মনোবল ভেঙে যাবে। কিন্তু নেতারা যাই বলুন না কেন বিএনপির মধ্যে ১১ ডিসেম্বর তারেক জিয়া দেশে আসবেন, এরকম একটি গুঞ্জন ছড়িয়ে দেয়া হয়েছে। কার স্বার্থে কেন এই গুঞ্জন ছড়িয়ে দেয়া হয়েছে, এ ব্যাপারে বিএনপির পক্ষ থেকে কোনো ব্যাখ্যা নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭