ইনসাইড ইকোনমি

ফিরছে না কেউ খালি হাতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/02/2018


Thumbnail

একহাতে বালতি আরেক হাতে ব্যাগ ভর্তি পণ্যসহ নিয়ে এক নারী বের হচ্ছেন। শুধু এই নারীর নয় তাঁর মতো অনেকেই বাসায় ফিরছেন ব্যাগ ভর্তি পণ্য নিয়ে। এটি কোনো শপিং মলের চিত্র নয়। এমনটি দেখা গেছে বাণিজ্য মেলার প্রধান ফটকে।

ভাঙ্গনে সুর বাজতে শুরু করেছে ২৩তম ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলার। আর মাত্র দু’দিন বাকি। শেষ সময়ে এসে দম ফেলার ফুসরত নেই দোকানিদের। তাঁদের লক্ষ্য একটাই মেলা শেষ হওয়ার আগেই স্টলের পণ্য ক্রেতাদের হাত তুলে দিতে হবে। এজন্য ক্রেতাদের আকর্ষণ করতে বিশেষ অফার দিচ্ছেন তাঁরা। এই সুযোগ হাত ছাড়া করছেন না ক্রেতাদর্শনার্থীরাও।



শেষ মুহূর্তে প্রয়োজনীয় পণ্যটি কিনতে ভিড় করছেন তাঁরা। স্টল-প্যাভিলিয়নে বেচা-বিক্রির ধুম চলছে। নিজের পছন্দের প্রয়োজনীয় পণ্যটি কিনছেন। শুধু নিজের জন্য পরিবারের ছোট্ট সোনামনিদের জন্য, কেউ আবার কিনছেন প্রিয় মানুষটির জন্য। যারাই মেলায় আসছেন তাদের হাতে পণ্যভর্তি ব্যাগ লক্ষ্য করা গেছে। কেউ ফিরছেন না খালি হাতে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সকাল থেকেই মেলায় আসতে শুরু করেছে ক্রেতা-দর্শনার্থীরা। বিকেলে দর্শনার্থীদের স্রোতে মেলায় যেন তিল ধারণের ঠাঁই নেই। দর্শনার্থীদের ঢল মেলা প্রাঙ্গণ ছাপিয়ে আশপাশের রাস্তায় গিয়ে পৌঁছেছে।



মেলায় আগত দর্শনার্থীদের সবচেয়ে বেশি আগ্রহ দেখা গেছে গৃহস্থালি পণ্য, স্টিল, অ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের তৈরি, নানা ধরনের ইলেক্ট্রনিক পণ্য, ঘর সাজানোর সামগ্রী এবং খাদ্যপণ্যের স্টলগুলোতে।

মিরপুর সাড়ে ১১ টায় থেকে মেলায় আগত চাকরিজীবী সুমাইয়া ইসলাম জানান, প্রতি বছরই মেলায় আসি। দৈনন্দিন ব্যবহারের প্রয়োজনীয় বিভিন্ন জিনিস সবই মেলায় পাওয়া যায়। শেষ সময়ে ছাড়ও দেয়। ওভেন, প্রেসার কুকারসহ কিছু গৃহস্থালি পণ্য কিনলাম।



পরিবারের সদস্যদের নিয়ে মেলায় এসেছেন মামুন সাহেব বলেন, এর আগে দুদিন মেলায় বন্ধুদের সঙ্গে এসেছিলাম। দর-দাম করেছি। আজ পরিবার নিয়ে এসেছি। প্রয়োজনীয় জিনিসপত্র কিনলাম। প্রথমদিকে মেলায় যে দাম ছিল এখন তার চেয়ে অনেক ছাড়ে পাওয়া যাচ্ছে।

ব্লেজার কিনতে মেলায় এসেছেন রমজান আলী বলেন, এর আগে ২০ জানুয়ারি ওকোড ব্র্যান্ডের একটি ব্লেজার পছন্দ হয়েছিল, দাম চেয়েছিল চার হাজার ৮০০ টাকা। এখন বিক্রি করছে দুই হাজার ৮০ টাকায়। এতো ছাড়, না কিনলে পরে সাইজ পাবো না। তাই কিনে নিলাম।



ক্রেতা তামান্না জাহিদ বলেন, বিকেলের নাস্তায় বিস্কুট লাগে। নাবিস্কো অফার দিয়েছে। এখন থেকে বিস্কুট সংগ্রহ করলাম।

এদিকে মেলার সময় বাড়ানোর ফলে বেচা-বিক্রি বেড়েছে বলে জানিয়েছেন অধিকাংশ স্টলমালিকরাই। হাসির ঝলক দেখা গেছে তাঁদের মুখে।


বাংলা ইনসাইডার/এসএ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭