ইনসাইড গ্রাউন্ড

তারকা সমৃদ্ধ দল ডাচদের, চমক চাভি সিমন্স


প্রকাশ: 12/11/2022


Thumbnail

একঝাঁক তারকা ফুটবলার নিয়ে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে নেদারল্যান্ডস। শুক্রবার এক টুইটার পোষ্টের মাধ্যমে কাতার বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের নাম জানায় ডাচ ফুটবল ফেডারেশন।

নেদারল্যান্ডসের বিশ্বকাপ দলের বড় চমক হয়ে এসেছে চাভি সিমন্সের নাম। প্রথমবার ডাক পেলেন জাতীয় দলে। ফলে বিশ্বকাপের মধ্য দিয়ে জাতীয় দলের হয়ে অভিষেকের অপেক্ষায় ১৯ বছর বয়সী তরুণ এই মিডফিল্ডার। বার্সেলোনার একাডেমিতে বেড়ে ওঠেছেন তিনি। সেখান থেকে পিএসজিতে দুটো মৌসুম কাটিয়ে যোগ দেন ডাচ ক্লাব পিএসভি আইন্দোভেনে। ডাচ ফুটবলের সবচেয়ে সম্ভাবনাময় তারকা হিসেবে মনে করা হচ্ছে তাকে। পিএসভির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২১ ম্যাচে করেছেন ১০ গোল।

নেদারল্যান্ডস দলে রয়েছেন বিশ্ব ফুটবলের বেশ কয়েকজন তারকা। ফ্রেঙ্কি ডি ইয়ং ও মেমফিস ডিপাই, ভার্জিল ফন ডাইক, ম্যাথিয়াস ডি লিট, নাথান একেদের নিয়ে গড়া ডাচদের দলটি বেশ ভারসম্যপূর্ণ। তবে ইনজুরি সমস্যা রয়েছে মেমফিস ডিপাইয়ের। যদিও বিশ্বকাপের আগে তার সেরে উঠার ব্যাপারে আশাবাদী ডাচ কোন লুই ফন গাল।

তবে এবারের বিশ্বকাপ দলে জায়গা হয়নি ২০১৪ আসরে ডাচদের গোলবারের দ্বায়িত্ব পালন করা কাসপার চিলেসেনের। বাদ পড়েছেন রায়ান গ্রাভেনবার্খ এবং ব্রায়ান ব্রবি।

২০১০ বিশ্বকাপের রানার্সআপ ও ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডস ছিলো না রাশিয়া বিশ্বকাপে। গত বিশ্বকাপের বাছাইপর্বই পার হতে পারেনি ডাচরা। লুই ফন গালের অধীনে এবার সে বাঁধা পার করেছে গ্রুপের শীর্ষে থেকে। ‘এ’ গ্রুপে ২১ নভেম্বর সেনেগালের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে ডাচরা। ২৫ নভেম্বর দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ ইকুয়েডর। আর ২৯ নভেম্বর মুখোমুখি স্বাগতিক কাতারের।

নেদারল্যান্ডস বিশ্বকাপ দল

গোলকিপার: জাস্টিন বিইলো, রেমকো পাসভির, আন্দ্রিয়েস নোপার্ট।

ডিফেন্ডার: ভার্জিল ফন ডাইক, নাথান একে, ডেলি ব্লিন্ড, ডেনজেল ডামফ্রাইজ, জেরেমি ফ্রিমপং, ম্যাথিয়াস ডি লিট, টিরেল ম্যালাসিয়া, ইউরিয়েন টিম্বার, স্তেফান ডি ভার্জি।

মিডফিল্ডার: স্টিভেন বার্জওয়াইন, ফ্রেঙ্কি ডি ইয়ং, ডেভি ক্লাসেন, টিউন কুপমেইনার্স, মার্টেন ডি রুন, চাভি সিমন্স, কেনেথ টেলর।

ফরোয়ার্ড: স্টিভেন বারহাস, মেম্পিস ডিপাই, কোডি গাকপো, ভিনসেন্ট ইয়ানসেন, লুক ডি ইয়ং, নোয়া লাং, ভাউট ভেগহোর্স্ট।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭