ইনসাইড পলিটিক্স

মুক্তি ও সংগ্রামের ময়দান থেকে উজ্জীবিত আওয়ামী লীগ


প্রকাশ: 12/11/2022


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আছে আরও এক বছরেরও কিছু সময় বেশি। তার আগেই সরকারবিরোধী আন্দোলনে মাঠে নেমেছে বিএনপি। দলটি যখন সরকারবিরোধী আন্দোলন নিয়ে সারাদেশে বিভাগীয় গণসমাবেশ করছিল, রাজনীতির মাঠে তাদের সাংগঠনিক শক্তি প্রর্দশন করছিল আওয়ামী লীগ তখন ব্যস্ত তৃণমূল সন্মেলন নিয়ে। রাজপথে তেমন কোনো কর্মসূচি ছিল না আওয়ামী লীগের। এ নিয়ে বিএনপির টপ্পনীও খেতে হয়েছিল বাংলাদেশ আওয়ামী লীগকে। বিএনপির নেতাকর্মীরা বলছিল তাদের প্রথম দুই তিনটি গণসমাবেশ দেখে আওয়ামী লীগের কাঁপুনি শুরু হয়ে গেছে। অচিরেই সরকার পতন ঘটানো হবে বলেও হুশিয়ারী উচ্চারণ করেছিল দলের নেতাকর্মীরা। বিএনপির নেতাদের এ ধরনের টপ্পনী মেনে নিতে পারেনি আওয়ামী লীগ এবং এর অঙ্গ সহযোগী সংগঠনের কোনো নেতাকর্মীই। অপেক্ষায় প্রহর গুণছিল রাজপথে তাদের শক্তি প্রর্দশন করার। অপেক্ষায় ছিল আনুষ্ঠানিক কোনো ঘোষণার। অবশেষে এলো সেই কাঙ্খিত ঘোষণা। 

গত ২৮ অক্টোবর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় সিদ্ধান্ত হয় আগামী ২৪ ডিসেম্বর হবে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক জাতীয় কাউন্সিল। সঙ্গে সঙ্গে দেশে ব্যাপী আওয়ামী লীগ এবং এর অঙ্গ সহযোগী সংগঠনের প্রতিটি নেতাকর্মীর মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ধীরে ধীরে ঘোষণা আসছে লাগলো সহযোগী সংগঠনগুলোর সন্মেলনের তারিখ। আগামী ২৬ নভেম্বর মহিলা আওয়ামী লীগ, ৩ ডিসেম্বর ছাত্রলীগ, ৯ ডিসেম্বর যুব মহিলা লীগ এবং ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল। এর আগেই গতকাল ১১ নভেম্বর যুবলীগের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে মহা যুব সমাবেশ করেছে যুবলীগ। 

বিএনপির বিভাগীয় গণসমাবেশগুলোতে যেভাবে জনসমাগমের খরব গণমাধ্যমে প্রচারিত হয়ে আসছিল তাতে ধারণা করা হচ্ছিল আওয়ামী লীগের হয়তো জনপ্রিয়তা কমে গেছে। সেজন্য গতকালের যুব সমাবেশকে এক ধরনের চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিল আওয়ামী লীগ। তবে নানা সমালোচনাকে উড়িয়ে দিয়ে যুবলীগের সমাবেশ প্রমাণ করেছে সংকট থাকলেও আওয়ামী লীগের জনপ্রিয়তা এতটুকুও কমেনি। সংকট থাকলেও যে আওয়ামী লীগের জনপ্রিয়তা কমেনি সেই বার্তা যেন দিলো যুবলীগের যুব মহাসমাবেশ। দেশের মুক্তি ও সংগ্রামের ময়দান থেকে আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মী যে আরও উজ্জীতি, সাংগঠনিকভাবে আরও সুশৃঙ্খল সেই বার্তা দেখা গেলো গতকাল মহাসমাবেশে। সারাদেশ থেকে আগত ১০ লক্ষাধিক নেতামকর্মী যেন নিজেদের সাংগঠিনক শক্তিই প্রমাণ করলো ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যোনে। যুব সমাবেশের এই উৎসাহ আর উদ্দীপনার হাওয়া এখন মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগেও। আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, এই উৎসাহ ও উদ্দীপনা আরও বহুগুণে দেখা যাবে সামনে সহযোগী সংগঠনগুলোর সন্মেলনে। আর এর মাধ্যমে একটি শক্ত বার্তা দেওয়া হবে বিএনপিকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭