ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগ-বিএনপির সংলাপে মধ্যস্থতা করবে যুক্তরাষ্ট্র?


প্রকাশ: 12/11/2022


Thumbnail

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে সেই অনিশ্চয়তা দূর করার জন্য কাজ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র একাধিক বৈঠক করেছে আওয়ামী লীগ এবং বিএনপির সঙ্গে। এসব বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস দুটি দলের বিভিন্ন নেতার সঙ্গে খোলামেলা আলাপ-আলোচনা করেছেন। আওয়ামী লীগের শীর্ষস্থানীয় কয়েকজন নেতার সঙ্গে মধ্যাহ্নভোজে মিলিত হয়েছিলেন পিটার ডি হাস। একইভাবে বিএনপি নেতাদের সঙ্গেও আলাদাভাবে বৈঠক করেছিলেন। সর্বশেষ মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করেছেন আফরিন আক্তার এবং সেই বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসও উপস্থিত ছিলেন। এই ধারাবাহিকতায় মার্কিন যুক্তরাষ্ট্র আগামীতে বিএনপি এবং আওয়ামী লীগের সঙ্গে সরাসরি সংলাপের আয়োজন করতে পারে বলে একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র চায় আগামী নির্বাচন যেন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হয় এবং সকল দল যেন এই নির্বাচনে অংশগ্রহণ করে। নির্বাচনে যেন জনগণের মতামতের প্রতিফলন ঘটে, সেটা নিশ্চিত করতে চায় যুক্তরাষ্ট্র। আর এ কারণেই আগামী নির্বাচনের আগে প্রধান দুটি রাজনৈতিক দলের মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় একটি সংলাপ আয়োজন করার উদ্যোগ গ্রহণ করছে। তবে এই সংলাপ কবে, কোথায়, কীভাবে হবে সে সম্পর্কে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলেই জানা গেছে।

উল্লেখ্য যে, বিএনপি ইতিমধ্যে ঘোষণা করেছে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তাঁরা কোনো নির্বাচনে যাবে না। পাশাপাশি বিএনপির পক্ষ থেকে এটাও বলা হয়েছে যে, আগামী নির্বাচন নিয়ে তারা কোনো রকম সংলাপ করতে রাজি না। সংলাপ তখনই হবে যখন আওয়ামী লীগ সরকার পদত্যাগে রাজি হবে। অন্যদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে যে, সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই, আগামী নির্বাচন হবে সংবিধানের অধীনে। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি এখন মিউজিয়ামে চলে গেছে বলেও আওয়ামী লীগের পক্ষ থেকে অভিমত ব্যক্ত করা হয়েছে। এরকম পরিস্থিতিতে রাজনৈতিক শক্তি এবং জনসমর্থন প্রদর্শনের লক্ষ্যে দুইটি দলই রাজনীতির মাঠে শোডাউন করছে। এই শোডাউন যেকোনো সময় সহিংস রূপ নিতে পারে বলেও মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে যে, দুটি রাজনৈতিক দলকে একটি সমঝোতায় আসা উচিত এবং এই সমঝোতায় আসার জন্য সংলাপের কোনো বিকল্প নাই। আর এই সংলাপে মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যস্থতা করতে উৎসাহী বলেই তারা জানিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র দুইটি রাজনৈতিক দলের মধ্যে নির্বাচন নিয়ে যে ব্যবধানের জায়গাগুলো তা চিহ্নিত করার চেষ্টা করছে এবং দুইটি দলকে একটি সমঝোতার মধ্যে আনার জন্য চেষ্টা করছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখন পর্যন্ত অবস্থান হচ্ছে সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই, যা কিছু করতে হবে সংবিধানের আওতায় এবং সংবিধানের মধ্যেই করতে হবে। সাংবিধানিক কাঠামোর মধ্যে কিভাবে একটি গ্রহণযোগ্য নির্বাচন করা যায় এবং সেই নির্বাচনে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করা যায়, সেটি নিয়েই তারা কথা বলছে। মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হচ্ছে যে, গণতান্ত্রিক ব্যবস্থায় সংলাপ একটি অপরিহার্য সমঝোতার মাধ্যম। সংলাপ যেকোনো সময় যেকোনো ভাবেই হতে পারে। প্রতিপক্ষ রাজনৈতিক দল এঁকে অপরের সঙ্গে আলাপ-আলোচনা করবেন না, এটি হতে পারে না। এই অবস্থা থেকে উত্তরণের জন্যই আওয়ামী লীগ-বিএনপির মধ্যে সংলাপের মধ্যস্থতা করে বলে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭