ইনসাইড আর্টিকেল

বিশ্বের সবথেকে হাতে লেখা বড় কোরআন শরীফ লিখেছেন সাতক্ষীরার হাবিবুর


প্রকাশ: 12/11/2022


Thumbnail

“ যদি লক্ষ্য আর উদ্দেশ্য ঠিক থাকে তাহলে সফলতা আসবেই” এই উক্তিটি পুনরায় প্রমাণ করে দেখাতে সক্ষম হয়েছেন সাতক্ষীরা তরুণ উদ্যমী যুবক মো: হাবিবুর রহমান। তিনি দীর্ঘ ৬ বছর ৮মাস ২৩ দিন অক্লান্ত পরিশ্রম করে হাতে লেখার সৌভাগ্য অর্জন করতে সক্ষম হয়েছেন। তার দাবি বিশ্বের মধ্য হাতে লেখা সব থেকে বড় কোরআন শরীফটি তার।

তথ্য মতে, তরুণ উদ্যমী যুবক মোঃ হাবিবুর রহমান মাদ্রাসার শিক্ষার্থী না হয়েও নিজ হাতে আরবি ভাষাতে কোরআন শরীফ লিখেছেন তিনি। যা আকারে ৩৩৫ সেন্টিমিটার দৈর্ঘ্য ও প্রস্থ ২৬৪ সেন্টিমিটার। মোট ১৪২ পাতার এই কোরআন মমলীফে রয়েছে ৬ হাজার ৬৬৬ টি আয়াত। সূরা বা পারা কলামের যেখানে শেষ হয়েছে সেই কলামের বাকি অংশে লেখা হয়েছে আল্লাহর নাম। তিন হাজার চারশ আটটি আর্ট পেপারের সমন্বয়ে মোট ১৪২ টি পাতায় লেখা এ কোরআন শরীফের ওজন হয়েছে ৪০৫ কেজি। লাল, নীল, সবুজ ও কালো রঙের চারটি কলাম শোভা বাড়িয়েছে ঐশি বাণীর।

এমনকি,মার্জিন ও পেইজ ডিজাইনের জন্য আল্লাহর এই মধুর নামটি এসেছে তিন লাখ পঞ্চাশ হাজার বার। ৩০ পারার ঝকঝকে হরফে লেখা ১১৪ টি সূরা’র এই কোরআন দেখে বোঝার উপায় নেই এটি ছাপা, না হাতে লেখা। দিন-রাত পরিশ্রম করে পুরো কোরআন হাতে লিখে দীর্ঘ দিনের ইচ্ছাকে বাস্তবে রূপ দিলেন মোঃ হাবিবুর রহমান। মানবতার জন্য কিছু করার ইচ্ছা থেকেই তিনি পুরো কোরআন হাতে লিখেছেন বলে জানা গেছে।

পরিবার ও পড়াশুনা: মো: হাবিবুর রহমান সাতক্ষীরা জেলার সদর উপজেলার পলাশপোল গ্রামের মো: আজিজুর রহমানের পুত্র।হাবিবুর ২০০৩ সালে সাতক্ষীরা পিএন মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন, ২০০৫ সালে এইচএসসি ও পরবর্তীতে এলএলবি সম্পন্ন করেন।তিনি জীবনে কখনও মাদ্রাসায় না যেয়েও ইউটিউব দেখে আয়ত্ব করেছেন আরবিসহ কয়েকটি ভাষা।

কেন তার এই প্রচেষ্টা ও সফলতা ? এমন প্রশ্নের জবাবে মোঃ হাবিবুর রহমান জানান, ২০১৩ সালের দিকে তিনি সাতক্ষীরা শহর সমাজসেবা অফিসে কম্পিউটার ইনস্ট্রাকটর হিসেবে কাজ করতেন। সে সময় সমাজের অসহায় অবহেলিত গরীব মানুষের দূরবস্থা দেখে তাদের পাশে থেকে চিকিৎসা সেবার জন্য কিছু একটা করার আগ্রহ জাগে। তখন থেকে তিনি চিন্তা করেন এমন কিছু করবে যেটি বিশ্ব রেকর্ড করবে। সেই চিন্তা থেকেই তার মাথায় আসে বিশ্বের সব চেয়ে বড় কোরআন তিনি হাতে লিখবেন।

তিনি আরও বলেন, জীবনে কখনও মাদ্রাসায় যাননি তিনি, ইউটিউব দেখে আয়ত্ব করেছেন আরবিসহ কয়েকটি ভাষা। মহান আল্লাহর বাণীকে ভালোবেসে সেই বিদেশী ভাষাতেই নিজের হাতে লিখেছেন মহাগ্রন্থ আল কোরআন। শুধু লেখা নয় তিনি নিজ সাধনায় মুখস্ত করেছেন কোরআনের দুইটি পারাও। এবার মানবতার জন্য কিছু করতে চান তিনি।

হাবিবুরের মা ফিরোজা পারভীন জানান, ২০১৬ সালের পহেলা জানুয়ারীতে আমার ছেলে এই পবিত্র কোরআন হাতে লেখা শুরু করে এবং এ বছরের ২৩ শে সেপ্টেম্বর সম্পন্ন করে। অতিরিক্ত পরিশ্রম করে সারা রাত জেগে সে এই কোরআন শরীফটি নিজের হাতে লিখেছে। এমন অনেক দিন গেছে সারা রাত জেগে লিখে তার পরে ফজরের নামাজ আদায় করে ঘুমাতে গেছে। সন্তানের এমন ভাল কাজের বিনিময়ে মহান রাব্বুল আলামিন যেন তার সন্তানের জীবনে আরও ভাল কিছু করেন এমনটায় দোয়া করেন তিনি।

খতিব মাওলানা আজিজুর রহমান বলেন, মহাগ্রন্থ কোরআনুল কারিম বৃহতাকারে তিনি লিখছেন। আমি বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন আয়াত তেলাওয়াত করেছি এবং দেখেছি এগুলো অতি সুন্দর এবং নির্ভুল ভাবে লেখা হয়েছে। তাতে করে আমি মনে করি, গোটা কোরআন লেখাটা নির্ভূল ভাবে সম্পন্ন হয়েছে। আরবি ভাষায় অভিজ্ঞ আলেমরাও তার কোরআন পড়ে নির্ভুল বলেছেন। প্রশংসা করেছেন তার এমন উদ্যোগের।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭