ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন যারা


প্রকাশ: 12/11/2022


Thumbnail

আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। এই কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগ নতুন একটি কমিটি গঠন করবে। বর্তমান কমিটিতে অনেকেই থাকবেন, অনেকেই বাদ যাবেন, অনেকে নতুন অন্তর্ভুক্ত হবেন। কারা আওয়ামী লীগের নতুন কমিটিতে অন্তর্ভুক্ত হতে পারেন, এ নিয়ে আওয়ামী লীগের মধ্যে আলোচনায় নানামুখী বক্তব্য পাওয়া গেছে। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, আগামী কাউন্সিলে সাধারণ সম্পাদক ছাড়াও আরও অনেকগুলো পদে কারা আসবেন সে ব্যাপারে জোর আলোচনা চলছে। এই আলোচনার মধ্যে কিছু নাম সামনে এসেছে। যে সমস্ত ব্যক্তিরা আওয়ামী লীগের আগামী কাউন্সিলে কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন বলে ধারণা করা হচ্ছে তাদের মধ্যে রয়েছেন-

১. শেখ ফজলে নূর তাপস: শেখ ফজলে নূর তাপস ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র। এর আগে তিনি দফা সংসদ সদস্য হিসেবে ধানমন্ডির আসনে নির্বাচিত হয়েছিলেন। শেখ ফজলে নূর তাপস এখন রাজনীতিতে অত্যন্ত সক্রিয়। বিভিন্ন সভা-সমাবেশে তিনি বক্তব্য রাখছেন। এছাড়াও তাপসের একটি পরিচ্ছন্ন ইমেজ রয়েছে। আগামী কাউন্সিলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে তাপস আসতে পারেন বলে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী মনে করছেন।

২. শ ম রেজাউল করিম: অ্যাডভোকেট শ ম রেজাউল করিম এখন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু আওয়ামী লীগের সরকার এবং দলকে আলাদা করার যেই নীতি সেই নীতির অংশ হিসেবেই শ ম রেজাউল করিমকে কেন্দ্রীয় কমিটি থেকে বাদ দেওয়া হয়েছিল। এবার আবার তার ফিরে আসার সম্ভাবনা রয়েছে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে জানিয়েছে। শ ম রেজাউল করিম নিজেও কেন্দ্রীয় কমিটিতে ফিরে আসতে চান।

৩. খালিদ মাহমুদ চৌধুরী: খালিদ মাহমুদ চৌধুরী এখন নৌপরিবহন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। গত কমিটিতে তিনি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। দল এবং সরকার আলাদা করার অংশ হিসেবেই তিনি প্রতিমন্ত্রী থাকায় কেন্দ্রীয় কমিটি থেকে বাদ দেয়া হয়েছে। তবে এবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে তিনি আসতে পারেন বলে অনেকেই ধারণা করছেন।

৪. এনামুল হক শামীম: এনামুল হক শামীম এখন পানিসম্পদ উপমন্ত্রী। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সাবেক ছাত্রলীগ নেতা এবং ডাকসুর সাবেক ভিপি রাজনীতিতেই বেশি মনোনিবেশ করতে চান। এ কারণে তিনি দলের কেন্দ্রীয় কমিটিতে থাকার ব্যাপারে তার আগ্রহ ইতিমধ্যে দলের হাইকমান্ডকে জানিয়ে দিয়েছেন। এরই প্রেক্ষিতে এনামুল হক শামীমের আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ফিরে আসার সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল বলেই বিভিন্ন মহল মনে করছেন।

৫. সাইফুজ্জামান শিখর: ২০০৯ সালে আওয়ামী লীগ সভাপতির সহকারী একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন. এরপর তিনি মাগুরা-২ আসন থেকে নির্বাচন করেন। এখন তিনি সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। সাবেক ছাত্রলীগের এই নেতা আওয়ামী লীগের ত্যাগী এবং পরীক্ষিত নেতা হিসেবে পরিচিত। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার একজন বিশ্বস্ত এবং আস্থাভজন ব্যক্তি। বিশেষ করে ওয়ান-ইলেভেনে তার ভূমিকা প্রশংসনীয় ছিল। এ কারণে সাইফুজ্জামান শিখর এবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে জায়গা নিতে পারেন বলে অনেকেই মনে করছেন।

তবে আওয়ামী লীগের একাধিক সূত্র বলছে যে, প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সরকার এবং দল আলাদা করার নীতি গ্রহণ করেছেন। সেই নীতির অংশ হিসেবেই তিনি নতুন করে কোনো মন্ত্রীকে দলে নিবেন কিনা সেটি নিয়ে সংশয় রয়েছে। আবার যারা দলের নেতা হবেন তাদেরকে মন্ত্রিত্ব ছাড়তে হতে পারে, এমন কথা শোনা যাচ্ছে। তবে সবকিছু নির্ভর করছে আওয়ামী লীগ সভাপতির সিদ্ধান্তের ওপর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭