ইনসাইড গ্রাউন্ড

শিরোপার লড়াইয়ে আজ মাঠে নামবে ইংল্যান্ড ও পাকিস্তান


প্রকাশ: 13/11/2022


Thumbnail

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। এরপরই শিরোপার লড়াইয়ে মাঠে নামবে ইংল্যান্ড ও পাকিস্তান। আর এই মহারণের জন্য প্রস্তুত ক্রিকেটের অন্যতম তীর্থভূমি মোলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। উৎসবের উপলক্ষ্য সামনে রেখে প্রস্তুতি সেরেছে দুই দলই। মাঠে প্রতিপক্ষকে আটকাতে পরিকল্পনা সাজিয়ে রেখেছেন দুই দলের থিংক ট্যাঙ্করাও। এবার তা বাস্তবায়নের পালা। যে দল যত ভালভাবে তা বাস্তবায়ন করতে পারবে, তারাই সুযোগ পাবে উল্লাসে মেতে উঠার। সে উল্লাস ছড়িয়ে পরবে তাসমান পার থেকে টেমস নদীর তীরে কিংবা ইসলামাবাদের গলি-অলি থেকে শুরু করে সর্বত্র।

ফাইনালের আগে অনুশীলনে নিজেদের ঝাঁলিয়ে নিয়েছেন দুই দলের ক্রিকেটাররাই। লক্ষ্য একটাই শিরোপা জয়। যে শিরোপা থেকে মাত্র এক পা দূরে দাড়িয়ে দুই দল। সে শিরোপা যে নিজে থেকে কাছে আসবে না, সে বাস্তবতাও জানা আছে ক্রিকেটারদের। তাই নিজেদেরকে যথাসম্ভব প্রস্তুত করেই মাঠে নামতে চান তারা। কোন ঘাটতি রাখতে চান না প্রস্তুতিতে।

মেলবোর্নে মহারণের আগে একটি মাত্র অনুশীলন পর্ব ছিলো ইংল্যান্ডের। সেটি ভালভাবেই ব্যবহার করেছেন ইংলিশ ক্রিকেটাররা। শিরোপা নির্ধারণী লড়াইয়ের আগে ব্যাট-বলে নিজেদের ঝাঁলিয়ে নিয়েছেন ঠিকঠাক মত। একই পথে হেঁটেছে পাকিস্তানও। ১৩ বছর পর ফাইনালে উঠেছে দলটি। ইংলিশদের বিপক্ষে যে তাদের কঠিন পরীক্ষা দিতে হবে, সেটা ভালই জানা আছে বাবর আজমের দলের। পরিপূর্ণ প্রস্তুতি ছাড়া ইতিবাচক ফল তাই আশা করা যায় না।

ফাইনালের আগে সংবাদ সম্মলনে এসে সেসব কথাই জানিয়েছেন দুই দলের অধিনায়ক। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইংলিশ অধিনায়ক জশ বাটলার জানান, এ ম্যাচে জয় তুলে নেয়ার বিষয়ে আত্নবিশ্বাসী তার দল। আর বড় ম্যাচের আগে চাপ কাটিয়ে উঠতে পারলে মাঠের পারফরম্যান্সে সে ছাপ পড়বে বলে বিশ্বাস তার। ফলে গুরুত্বপূর্ণ এ ম্যাচের আগে চাপ সরিয়ে রেখে নিজেদের কাজ ঠিকঠাক মত করতে চান তিনি।

পুরো টুর্নামেন্টজুড়ে ধারবাহিক ছিল ইংল্যান্ড। তবে দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের কাছে হার ইংলিশ শিবিরে বড় ধাক্কা হয়ে এসেছিল। সে ম্যাচে শিক্ষা আসরের পরবর্তী ম্যাচগুলোয় প্রতিফলিত হয়েছে বলে উল্লেখ করেন বাটলার। ‍"অবশ্যই আইরিশদের কাছে হার আমাদের ধাক্কা দিয়েছিল। আমরা চেষ্টা করেছি সেই ম্যাচের ভুলগুলো শুধরে নিতে। টুর্নামেন্টের পরের চার ম্যাচে ক্রিকেটারদের পারফরম্যান্স বলে দেয় আমরা সেখান থেকে শিখেছি।" এমনটাই মন্তব্য করেন বাটলার।

শিরোপা জিততে আশাবাদী পাকিস্তান অধিনায়ক বাবর আজমও। গভীর খাদে পড়ে যাওয়া দলটি, যেভাবে ঘুরে দাড়িয়েছে তাতে আশা করতেই পারেন বাবর। তাই বিশ্বকাপ শিরোপা জিততে নিজেদের উজাড় করে দেবে তার দল- সংবাদ সম্মলেন এ মন্তব্য করেন বাবর আজম। সংবাদ সম্মলনে বাবর বলেন, প্রথম দুই ম্যাচে হারের পর দল যে প্রত্যাবর্তনের গল্প লিখেছে তা তাদের আত্নবিশ্বাস বাড়িয়েছে। সে ধারাবাহিকতা ফাইনালেও ধরে রাখতে চায় তার দল। আর সেটা করতে পারলে জয় তুলে নেয়াটা খুব একটা কঠিন হবে না।

সে সবের উত্তর জানা যাবে মাঠের লড়াই শেষে। তবে ক্রিকেট বিশ্বে এখন একটাই প্রশ্ন ইংল্যান্ড না পাকিস্তান? কারণটা সবার জানা। টাইম মেশিনে চেপে এই ফাইনাল সবাইকে নিয়ে গেছে ৩০ বছর পেছনে, ১৯৯২ ওয়ানডে বিশ্বকাপে। বিশ্বসেরা হওয়ার দৌড়ে সেদিনও ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সে ম্যাচে ইনজামাম আর ওয়াসিম আকরামের কাঁধে চরে রূপকথা লিখেছিলো পাকিস্তান। জিতেছিলো ওয়ানডে বিশ্বকাপের প্রথম ও একমাত্র শিরোপা। আর তাতে হৃদয় ভেঙেছিল গ্রাহম গুচ-ইয়ান বোথামদের।

সে প্রশ্নের উত্তর জানতে অপেক্ষমান ক্রিকেট বিশ্বের সকলেই। তার আগে সবার মনেই ঘুরে ফিরছে একই কথা- ৯২–এর পুনরাবৃত্তি নাকি ইতিহাসের দায় শোধ করবে ইংল্যান্ড?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭