ওয়ার্ল্ড ইনসাইড

খেরসন থেকে সেনা প্রত্যাহারে পুতিনের লক্ষ্য কী?


প্রকাশ: 13/11/2022


Thumbnail

গত ৯ মাসের যুদ্ধে খেরসন শহরই ইউক্রেনের একমাত্র আঞ্চলিক রাজধানী, যেটি রাশিয়ার দখলে ছিল। সেখানে অবস্থান করা সেনাদের নিরাপত্তার কথা বলে শুক্রবার সকল সেনা প্রত্যাহার করে নেয় রাশিয়া। তবে খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার নিয়ে টুঁ শব্দটি পর্যন্ত করেননি না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘোষণা এসেছে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনের মুখ থেকে।

পুতিন কেন নিজ মুখে খেরসন থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেন না সে বিষয়ে একটি ধারণা দিয়েছেন রাশিয়ার একজন সাবেক প্রতিরক্ষা কর্মকর্তা। তিনি বলেন, আসলে খারাপ খবরটি পুতিন নিজে দিতে চাননি। একই সঙ্গে সেনা প্রত্যাহারের দায় নিজের ঘাড়ে নিতে চাননি।

পুতিনের কার্যকলাপের ওপর নজর রাখেন, এমন ব্যক্তিরা বলছেন, খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার এটাই দেখিয়েছে যে দেয়ালে পিঠ ঠেকে গেলে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বিষয়েও ছাড় দিতে প্রস্তুত আছেন রুশ প্রেসিডেন্ট। গবেষণা প্রতিষ্ঠান আর পলিটিকের রাজনীতি বিশ্লেষক তাতিয়ানা স্তানোভায়ার ভাষ্যমতে, পুতিন যে কখনো পিছু হটেন না, এমন ভাবাটা ভুল। তিনি বাস্তবমুখী সিদ্ধান্তও নিতে পারেন। সেনা প্রত্যাহারের সিদ্ধান্তটি অত্যন্ত আবেগের হলেও, তিনি কিন্তু তা নিয়েছেন।

এদিকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের মধ্য দিয়ে পুতিনের চিন্তাভাবনায় উল্লেখযোগ্য বদল এসেছে বলে মনে করছেন রাশিয়ার সাবেক ওই প্রতিরক্ষা কর্মকর্তা। তার মতে, সেনা সরিয়ে নিয়ে যুদ্ধের গতি আপাতত কমাতে চাচ্ছেন পুতিন। তার লক্ষ্য, এই সময়ে ক্ষতিগ্রস্ত হওয়া রুশ বাহিনীকে আবার সাজিয়ে নেওয়া এবং যেসব সদস্যের সেনাবাহিনীতে নতুন করে নিযুক্ত করা হয়েছে, তাদের প্রশিক্ষণ দেওয়া।

বিষয়টি আরেকটু গভীরভাবেও দেখেছেন রাশিয়ার সাবেক প্রতিরক্ষা কর্মকর্তা। তিনি বলেন, পুতিনের কোনো তাড়াহুড়া নেই। পশ্চিমাদের সঙ্গে এই যুদ্ধ দীর্ঘায়িত হবে বলেই মনে করছেন তিনি। আর পুতিন একজন সুযোগসন্ধানী মানুষ। শীতকালের শেষে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি কী দাঁড়ায়, সেটা দেখতে চাচ্ছেন। এরপর কৌশলগুলো আবার নতুন করে সাজাবেন।’

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ফরেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের জ্যেষ্ঠ গবেষক রব লি বলেন, বড় ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই যদি রাশিয়া তাদের সেনাদের প্রত্যাহার করে নিতে পারে, তাহলে এই সেনা ও সামরিক সরঞ্জাম দিয়ে তারা ইউক্রেনের অন্য যুদ্ধক্ষেত্রে নিজেদের শক্ত অবস্থান গড়ে তুলতে পারবে। মনে করা হচ্ছে, রাশিয়া এই সেনাদের সহজেই আশপাশের দনবাস বা জাপোরিঝঝিয়া অঞ্চলে সরিয়ে নিতে পারে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭