ইনসাইড পলিটিক্স

জাতীয় পার্টির অবস্থান নিয়ে আশাহত বিএনপি


প্রকাশ: 14/11/2022


Thumbnail

বিএনপি এখন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে। তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে না ফেরা ঘোষণা করেছে দলটি। পাশাপাশি এটিও জানিয়েছে যে, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচনেও অংশ নেবে না তারা। তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করতে বিভাগীয় গণসমাবেশ করার মধ্য দিয়ে জনমত তৈরির চেষ্টা করছে বিএনপি। এছাড়া দেশের সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে দফায় দফায় সংলাপ করে তত্ত্বাবধায়ক সরকারের সপক্ষে মতামতের পাল্লা ভারি করতে চাইছে দলটি। এব্যাপারে কিছুটা সফলতাও পেয়েছে বিএনপি।

যে সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে বিএনপি সংলাপ করেছে সব কটি দলই বিএনপির দাবির সপক্ষে মতামত দিয়েছে এবং এক সঙ্গে আন্দোলন করার প্রতিশ্রুতি দিয়েছে তারা। তবে এতোগুলো দলের সমর্থন পেলেও দুশ্চিন্তা মুক্ত নয় দলটি। কারণ এ সমস্ত অধিকাংশ রাজনৈতিক দলই নামসবর্স্ব এবং দলের নেতৃত্ব অনেকটা আনাড়ি। তাই এব্যাপারে বিএনপি ভরসার জায়গায় ছিল জাতীয় পার্টি। কারণ আওয়ামী লীগ এবং বিএনপির বাইরে তৃতীয় বৃহত্তর রাজনৈতিক দল হলো জাতীয় পার্টি। সারাদেশ ব্যাপী জাতীয় পার্টি নিজস্ব একটি ভোট ব্যাঙ্কও আছে। তাই তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ের ক্ষেত্রে জাতীয় পার্টির একটি শক্ত ভূমিকা প্রত্যাশা করেছিল বিএনপি।

উল্লেখ্য যে, এদিকে জাতীয় পার্টিও এখন সরকারের নানা ভুল নীতির সমালোচনা করছে। ক্ষমতাসীন সরকারের ভুল গুলো সামনে আনছে এবং একটি নিরপেক্ষ নির্বাচনের দাবি করছে। জাতীয় পার্টির এমন অবস্থান বিএনপিকে বেশ আশান্বীত করেছিল। কিন্তু জাতীয় পার্টি নিরপেক্ষ নির্বাচন চাইলেও তত্ত্বাবধায়ক সরকারের তত্ত্বে বিশ্বাস করে না বলে সাফ জানিয়ে দিয়েছে। গত বৃহস্প‌তিবার কাকরাইলে জাতীয় পার্টি কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভায় জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু ব‌লে‌ছেন, জাতীয় পার্টি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের কনসেপ্ট বিশ্বাস করে না। দলীয় সরকার অথবা কেয়ারটেকার (তত্ত্বাবধায়ক) সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হতে পারে না। বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ের আন্দোলন যখন তুঙ্গে তখন জাতীয় পার্টির এ ধরনের অবস্থান বিএনপিকে আশাহত করেছে। যা প্রভাব পড়বে দলটির তত্ত্বাবধায়ক সরকার দাবির আন্দোলনে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭