ইনসাইড গ্রাউন্ড

সাদা বলের ক্রিকেটে ইংলিশদের রাজত্ব


প্রকাশ: 14/11/2022


Thumbnail

শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়া এই বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে নিজেদের ইতিহাসের দ্বিতীয় টি-টোয়েন্টি শিরোপা ঘরে তুলেছে জশ বাটলারের দল। এর মধ্য দিয়ে ক্রিকেটের দীর্ঘদিনের প্রচলিত একটি ধারার অবসান ঘটিয়েছে দলটি। লিখেছে নতুন ইতিহাস। যে ইতিহাস এত বছরেও লিখতে পারেনি কোন দল।

বর্তমানে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণেই বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বকাপের যাত্রা শুরু হয় ১৯৭৫ সালে। আর ২০০৭ সাল থেকে বিশ্বকাপের প্রচলন হয় ২০ ওভারের ক্রিকেটে। সাদা বলের দুই সংস্করণে বিশ্বকাপের যাত্রা শুরুর পর পেরিয়ে গেছে ১৫ বছর। এ সময়ে ৪টি ওয়ানডে বিশ্বকাপ ও ৮টি টি–টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। তবে কোন দলই একই সাথে দুটি বিশ্বকাপ ট্রফি জয়ের কৃতিত্ব দেখাতে পারেনি। ওয়ানডে বিশ্বকাপ জিতলে টি–টোয়েন্টি নয়, অথবা টি–টোয়েন্টি বিশ্বকাপ জিতলে ওয়ানডেতে নয়- এমনটাই হয়ে এসেছে এত দিন। তবে মেলবোর্নে অষ্টম বিশ্বকাপের ফাইনালে সেই বিরল কীর্তিই গড়ছে ইংল্যান্ড।

টি-টোয়েন্টি ক্রিকেট দিয়েই প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছিলো ইংল্যান্ড। ২০১০ সালে পল কলিংউড-কেভিন পিটারসেনদের হাত ধরে নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখায় দলটি। কিন্তু অধরাই থেকে গেছে তাদের একদিনের ক্রিকেটের বিশ্বকাপ স্বপ্ন। সে অপেক্ষার অবসান হয় ২০১৯ সালে সবশেষ ওয়ানডে বিশ্বকাপে। সে বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত হয় বিশ্বকাপের ১২তম আসর। ঘরের মাঠে সে আসরে ব্যাট-বলে দাপট দেখিয়ে প্রথমবার একদিনের ক্রিকেটে শ্রেষ্ঠত্বের শিরোপা  নিজেদের করে নেয় ইংলিশরা। এর মাঝে ২০২১ সালে আরব আমিরাতে ৭ম টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের সামনে হাতছানি ছিলো একমাত্র দল হিসেবে দুটি ট্রফি জয়ের। তবে সেমিফাইনাল থেকে বাদ পড়ায় সে স্বপ্ন বাস্তবে রূপ পায়নি।

তবে এবার আর সে ভুল করেনি ইংল্যান্ড। গত কয়েক বছর ধরেই ক্রিকেটের অনেক প্রথাগত ধরন বদলে নতুন ব্র্যান্ডের ক্রিকেট খেলছে ইংলিশরা। ফেভারিট হিসেবেই এবারের আসরে খেলতে নামে দলটি। ফাইনালে লড়াইয়ে পাকিস্তানকে টপকে জিতে নিলো শিরোপা। আর এতেই সৃষ্টি হলো ইতিহাসের। ইংল্যান্ডই যে এখন ক্রিকেট বিশ্বের একমাত্র দল- যারা একই সাথে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুটি বিশ্বকাপেরই চ্যাম্পিয়ন। 

ওয়ানডে বিশ্বকাপের পরবর্তী আসর বসবে ভারতে। ২০২৩ সালে। অন্তত এর আগ পর্যন্ত দুই সংস্করণের চ্যাম্পিয়ন দল ইংল্যান্ড। ইংলিশদের এই রাজত্বে আপাতত ভাগ বসানোর সুযোগ নেই কারোরই। নিজেদের নামের পাশে এরই মধ্যে "ডাবল চ্যাম্পিয়ন" খেতাব জুড়ে দিয়েছে ইংলিশদের সমর্থকগোষ্ঠী বার্মি আর্মি। এই খেতাবের পেছনো তো যৌক্তিকতাও রয়েছে। তারাই তো একমাত্র দল যাদের ট্রফি কেসে রয়েছে দুটি বিশ্বকাপ শিরোপা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭