ইনসাইড গ্রাউন্ড

এবারই শেষ বিশ্বকাপ যাদের


প্রকাশ: 15/11/2022


Thumbnail

আর ক'দিন বাদেই পর্দা উঠবে গ্রেটেষ্ট শো অন আর্থ 'ফুটবল বিশ্বকাপের'। এবার কাতারে অনুষ্ঠিত হচ্ছে ফুটবল মহাযজ্ঞের ২২তম আসর। যেখানে মাঠে নামবে ৩২টি দেশের তারকা ফুটবলাররা। যারা পায়ের জাদুতে মুগ্ধ করবেন অগণিত ভক্ত ও সমর্থকদের। আর সে স্বপ্নে বুঁদ হয়ে আছেন বিশ্বের কোটি কোটি ফুটবল প্রেমীরা। প্রহর গুণছেন অপেক্ষায়। সেই অপেক্ষার পালা শেষ হওয়ার পথে। আগামী ২০ তারিখ থেকে শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই।

তবে এত কিছুর ভীড়ে কোথাও কোথাও নিভৃতে বেজে চলেছে বিদায়ের করুণ সুর। অনেকের কাছে মনে হতে পারে, শুরুর আগে বিদায়ের প্রশ্ন আসছে কেন? বিশ্বকাপ শুরুর আগেই বিদায়ের কথা কতটা প্রাসঙ্গিক? আর বিদায় মানেই তো বিষাদ। সেই বিষাদের স্বাদ কজনই বা নিতে চান না। ফুটবলারদের ক্ষেত্রে তো প্রশ্নই আসে না। প্রতিটি ফুটবলারই চান মাঠে নিজের প্রতিভা ও সামর্থ্যের সেরাটা নিঙরে দিতে। তবে বিদায় তো নিতেই হয়। সে নিয়ম মেনে বিদায় নেবেন বিশ্বকাপে অংশ নেয়া ফুটবলাররাও। এদের কেউ কেউ আবার চিরতরে বিদায় জানাবেন ক্রীড়াজগতের সবচেয়ে জমকালো মঞ্চকেই।

ক্রিশ্চিয়ানো রোনালদো

বর্তমান সময়ের ফুটবলের মহাতারকা তিনি। বিশ্বজুড়ে অগণিত ভক্ত সমর্থক রয়েছে এই পর্তুগীজ তারকার। এই বিশ্বকাপের মূলপর্বে উঠার পথটাই কঠিন হয়ে পড়েছিলো তার দল পর্তুগালের। শঙ্কা ছিলো ফুটবলের এই মহাতারকাকে বিশ্বকাপে দেখতে না পাওয়ার। তবে উত্তর মেসিডিনায়াকে হারিয়ে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে পর্তুগীজরা।

২০০৩ সালে কাজখাস্তানের বিপক্ষে জাতীয় দলে অভিষেক হয় রোনালদোর। ২০০৬ সালে পর্তুগালের জার্সিতে প্রথম বিশ্বকাপ খেলতে নামেন রোনালদো। খেলেছেন ৪টি বিশ্বকাপ। আন্তর্জাতিক ফুটবলে জাতীয় দলের হয়ে ১১৭ গোল করে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও তার দখলে। যার ৩৬টি এসেছে বিশ্বকাপের বাছাইপর্বে। বিশ্বকাপে ১৭ ম্যাচ খেলে করেছেন ৭ গোল। কাতারে ক্যারিয়ারের ৫ম বার বিশ্বকাপের মঞ্চে মাঠে নামবেন সিআরসেভেন। তবে কখনোই বিশ্বকাপের স্বাদ পাওয়া হয়নি রোনালদোর। বয়স এখন ৩৭। পরবর্তী বিশ্বকাপের সময় বয়সের কোঠা পৌঁছে যাবে ৪১ এ। তাই অনেকটাই অনুমেয় এটি হতে যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর শেষ বিশ্বকাপ। তবে যেখাবে নিজের ফিটনেস ধরে রেখেছেন রোনালদো, তাতে আশায় বুক বাঁধতে পারেন তার সমর্থকরা।

লিওনেল মেসি

ফুটবলের ক্ষুদে জাদুকর বলা হয় তাকে। ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলারদের একজন তিনি। দুই পায়ের শৈলীতে লিখেছেন অজস্র সাফল্যগাঁথা। গোল করা এবং করানোয় সমান দক্ষ তিনি। ৯০ গোল করে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলের মালিক লিওনেল মেসি। ক্যারিয়ার জুড়ে অসাধারণ ফুটবল খেলে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। জাতীয় দল ও ক্লাবের হয়ে জিতেছেন সম্ভাব্য সব ধরেনর ট্রফি। রেকর্ড ৭বার ব্যাল ডি অর জিতেছেন। শুধুমাত্র বিশ্বকাপের সোনালী ট্রফিতেই চুমু আঁকতে পারেন নি তিনি। ২০১৪ সালে আরাধ্য ট্রফির খুব কাছে গিয়েও ফিরতে হয়েছে হাত ছোঁয়া দুরত্ব থেকে। ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় মেসি ও আর্জেন্টিনার।

২০০৫ সালে হাঙ্গেরির বিপক্ষে জাতীয় দলের হয়ে অভিষেক। সে ম্যাচে কয়েক মিনিটের মধ্যে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। আলবিসিলেস্তেদের হয়ে প্রথমবার বিশ্বকাপ খেলেন ২০০৬ সালে। ৫ম বিশ্বকাপ খেলতে কাতার যাবেন মেসির। বয়স ৩৪ হলেও, খেলার মাঠে তার ছাপ খুব একটা পড়েনি। তবে ২০২৬ বিশ্বকাপের সময় বয়স হবে ৩৮। তাই বলা যায় এটিই মেসির সম্ভাব্য শেষ বিশ্বকাপ। আর্জেন্টাইন এক গণমাধ্যমকে দেয়া বক্তব্যে একথা বলেছেন লিওনেল মেসি নিজেও।

নেইমার

তারকাখচিত ব্রাজিল দলের সবচেয়ে বড় তারকা নেইমার। প্রবল প্রতিভা ও সম্ভাবনা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখলেও, নিজের নামের প্রতি সুবিচার করতে পারেন নি সেলেসাওদের নাম্বার টেন। ড্রিবলিং, নাটমেগিং ও সাম্বা ছন্দে প্রতিপক্ষকে ফাঁকি দিতে সিদ্ধহস্ত তিনি। ২০১০ সালে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ব্রাজিলের জার্সিতে অভিষেক হয় নেইমারের। প্রথম বিশ্বকাপও খেলেন ২০১০ সালে। এরপর খেলেছেন আরো দুটি বিশ্বকাপ। জাতীয় দলের হয়ে ৭৫ গোল করে আছেন ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার তালিকার দ্বিতীয় স্থানে। ৭৭ গোল নিয়ে সবার উপরে ব্রাজিল কিংবদন্তি পেলে।

বিশ্বকাপে ১০ ম্যাচ খেলে করেছেন ৬ গোল। বর্তমান বয়স ৩০ বছর। তবে ইনজুরির সাথে যুদ্ধ করতে হয়েছে শুরু থেকেই। প্রবল ইনজুরি প্রবণ হওয়ায় ক্যারিয়ারের একটা দীর্ঘ সময় কাটাতে হয়েছে মাঠের বাইরে। তাই বিশ্বকাপের পরবর্তী আসরে তাকে দেখা না গেলে খুব একটা বিস্মিত হওয়ার সুযোগ নেই ফুটবল প্রেমীদের।

( এটি তারকাদের শেষ বিশ্বকাপ নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব।)



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭