ইনসাইড গ্রাউন্ড

"বিশ্বকাপে আর্জেন্টিনা ফেভারিট নয়"


প্রকাশ: 15/11/2022


Thumbnail

প্রতিবার বিশ্বকাপ ফুটবল আসলেই ফেভারিট হিসেবেই থাকে আর্জেন্টিনা-ব্রাজিল। ফলে বিশ্বকাপ মানেই লাতিন দুই দেশের গায়ে ফেভারিটের তকমা থাকে অনুমিতভাবে। তবে এবারের চিত্রটা একটু ভিন্ন। সাম্প্রতিক সময়ে মাঠের পারফরম্যান্স এবং ফুটবলারদের মধ্যে দুর্দান্ত স্বমন্বয়ের জন্য অনেক ফুটবল বোদ্ধা ও বিশ্লেষকের বাজির ঘোড়া আর্জেন্টিনা। এর পেছনে কাজ করেছে দলটির গত ৩ বছরের পারফরাম্যান্স। ২০১৯ সাল থেকে টানা ৩৫ ম্যাচ অপরাজিত লিওনেল স্কালোনির দল। গত বছর  কোপা আমেরিকা জিতে ২৮ বছরের শিরোপা খরা কাটিয়েছে দলটি। আর এতেই কাতার বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার হয়ে উঠেছে আলবিসিলেস্তারা।

তবে এত আলোচনার মাঝে, আর্জেন্টিনাকে বিশ্বকাপের ফেভারিট মানছেন না আর্জেন্টিনার প্রাণভোমরা লিওনেল মেসি নিজেই। সাবেক আর্জেন্টাইন তারকা হোর্হে ভালদানোকে তার টেলিভিশন অনুষ্ঠানের জন্য দেয়া এক সাক্ষাৎকারে মেসি বলেন, বিশ্বকাপ শিরোপা জিততে হলে প্রথমেই গা থেকে এই ফেভারিট তকমা ঝেড়ে ফেলতে হবে। সেই সাথে সতীর্থদেরকেও এই ফাঁদে পা দেওয়া থেকে বিরত থাকার অনুরোধ করেন মেসি।

তার মতে, বিশ্বকাপের প্রতিটি ম্যাচই কঠিন হবে। পাশাপাশি গত ৩ বছরে ইউরোপের দলগুলোর বিপক্ষে খুব বেশি ম্যাচ খেলে নি আর্জেন্টিনা। যা তাদেরকে চ্যালেঞ্জের মুখে ফেলবে। তবে লাতিন দলগুলোর বিপক্ষে ইউরোপিয়ান দলগুলোও খুব একটা খেলতে পছন্দ করে না। কারণ তাদেরকে হারানো সহজ নয়- এমন মন্তব্য করেন মেসি।

তবে দল হিসেবে আর্জেন্টিনা ভাল ছন্দে রয়েছে। যা তাদের ভাল করার ব্যাপারে আত্নবিশ্বাসী করে তুলেছে। ফলে টুর্নামেন্টের ফাইনাল নিয়ে এখনই ভাবনা-চিন্তা না করে ম্যাচ বাই ম্যাচ এগোতে চান আর্জেন্টাইন অধিনায়ক। আর নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে শিরোাপ জেতা অসম্ভব নয় বলে বিশ্বাস লিওনেল মেসির। তবে নিজেদের ফেভারিট না মানলেও, ফ্রান্স এবং ব্রাজিলকে ঠিকই বিশ্বকাপ শিরোপার দৌড়ে রেখেছন মেসি।

৩৬ বছর ধরে বিশ্বকাপ শিরোপার আক্ষেপ আর্জেন্টিনার। প্রতিবার অমিত সম্ভাবনা নিয়ে আসলেও শিরোপা জেতা হয়নি আলবিসিলেস্তেদের। এবার সে অপেক্ষার অবসান হবে কি না- সেটা জানতে আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হবে দলটির কোটি কোটি সমর্থকদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭