ইনসাইড টক

‘ডেইরি উন্নয়ন বোর্ড গঠন খামারিদের দীর্ঘদিনের প্রাণের দাবির ফসল’


প্রকাশ: 15/11/2022


Thumbnail

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) চীফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী বলেছেন, গতকাল সরকারের মন্ত্রিপরিষদ সচিব যে আইনের কথা বলেছেন এটি ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন, ২০২২’ এ নামে পরিচিত হবে। ইতোমধ্যে মন্ত্রিসভা এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে। যাচাই বাচাইয়ের জন্য এটি আইন মন্ত্রণালয়ে যাবে এবং সেখান থেকে এটি আবার মহান জাতীয় সংসদে উত্থান করা হবে এবং সেখান থেকে আইন পাশ হয়ে আসবে। 

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি এবং খামার ব্যবস্থাপনার উন্নয়নে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন, ২০২২’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই বোর্ড গঠনের উদ্দেশ্য লক্ষ্যসহ সার্বিক বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ড. মো. গোলাম রব্বানী। পাঠকদের জন্য ড. মো. গোলাম রব্বানী এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর  নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. মো. গোলাম রব্বানী বলেন, ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন, ২০২২’ এর অনুসারে যে বোর্ড হবে সেটি কোনো নিয়ন্ত্রণকারী সংস্থা বা রেগুলেটরি আইন হবে না। এটি একটি স্বশাসিত প্রতিষ্ঠান হবে। যার একটি বোর্ড থাকবে। এ বোর্ডের প্রধান হবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী। পাশাপাশি প্রতিষ্ঠানটি পরিচালনা করার জন্য একজন প্রধান নির্বাহী কর্মকর্তা দায়িত্বে থাকবেন। এই বোর্ড মূলত দুধ উৎপাদন থেকে শুরু করে উৎপাদন পরবর্তী ভোক্তা পর্যন্ত যাওয়া সব ধরনের কাজ করবে। যেমন, দুধ উৎপাদন করা, সংগ্রহ করা, দুধ প্রক্রিয়াজাত করণের মাধ্যমে বহমুখীভাবে বাজারজাত করণসহ ভোক্তার স্বার্থ সংরক্ষণ ইত্যাদি বিষয়গুলো নিয়ে কাজ করবে। এছাড়া বোর্ডের আওতায় খামারিরা সংযুক্ত থাকবে। তবে খামারিদের জন্য এটি বাধ্যতামূলক কোনো বিষয় থাকবে না। যারা আগ্রহী নন তারা তাদের মতো করে উৎপাদন করবে।

তিনি বলেন, খামারীদের মধ্যে যারা আগ্রহী থাকবে শুধুমাত্র তারাই সংগঠিত হবে আর বোর্ড তাদের বিভিন্ন সুযোগ সুবিধার সৃষ্টি করবে উৎপাদনে, বাজারকরণ বা বিপনণ, পরিবহন এবং প্রক্রিয়াকরণের ক্ষেত্রে। খামারিদের এ সমস্ত স্বার্থ বোর্ড দেখবে। এটি অনেকটা আমাদের পাশ্ববর্তী দেশ ভারতের ন্যাশনাল ডেইরী ডেভেলমেন্ট বোর্ড এর আদলে কাজ করবে। যেটি ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়েছে। 

বোর্ড গঠন খামারিদের কি উপকারে আসবে জানতে চাইলে ড. রব্বানী বলেন, সরকার একটি বিশেষ উদ্দেশ্য নিয়েই বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন করছে। যেহেতু এখন দেশে দুধ উৎপাদনের পরিমাণ আস্তে আস্তে বাড়ছে এবং এখন বাংলাদেশ দুধ উৎপাদনে যে অবস্থানে আছে তাতে করে সামনের দিনগুলোতে উৎপাদনের পরিমাণ আরও বাড়বে। উৎপাদন বাড়লে উৎপাদিত বাড়তি দুধ যেন নষ্ট না হয়, উৎপাদনকারী খামারিরা যাতে কোনোভাবে ক্ষতির শিকার না হন এবং বাজার ব্যবস্থা নিয়ে ভবিষ্যতে যাতে কোনো সংকট তৈরি না হয় ইত্যাদি বিষয়াবলি গুলোকে সুষ্ঠুভাবে দেখভাল করার জন্য সরকার বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন পাশ করছে। আর এই আইনের বাস্তবায়ন হলে খামারিরা সরাসরি লাভবান হবে। এছাড়া এ ধরনের বোর্ড করার ব্যাপারে মফস্বল পর্যায়ের খামারীদের একটি দীর্ঘদিনের দাবি ছিল। 

তিনি জানান, আমাদের দেশে এখন অনেক ডেইরী খামারী আছে। সংখ্যায় হিসেব করলে এটি প্রায় ৩০ থেকে ৩২ লাখ ডেইরী খামারী আছে। এরা কিন্তু সবাই সংগঠিত নয়। তাদেরকেই সংগঠিত করা ডেইরি বোর্ডের একটি অন্যতম কাজ হবে। খামারিদের দ্বারাই সব কিছু পরিচালিত হবে। এখানে খামারিরা সংগঠিত হবে, তারা ফেডারেশন করতে পারবে। গভর্নিং বডি শুধু তাদের নিয়ে সমন্বয় করবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭