ওয়ার্ল্ড ইনসাইড

দরিদ্র দেশগুলোকে ক্ষতিপূরণ না দিয়ে নতুন তহবিল গঠন


প্রকাশ: 16/11/2022


Thumbnail

প্যারিস চুক্তি অনুযায়ী উন্নয়শীল দেশগুলোকে ক্ষতিপূরণ হিসেবে ১০০ বিলিয়ন দেওয়ার কথা থাকলেও চলতি বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৭) এই আসরে গুরুত্ব পায়নি এই বিষয়। ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার দোহাই দিয়ে এ অর্থ পরিশোধ না করার বাহানা দেখাচ্ছে উন্নত দেশগুলো। তবে ক্ষতিগ্রস্ত দেশগুলো এ দাবি থেকে সরছে না, এ আসরের শেষ পর্যন্ত তারা ন্যায্য দাবি জানিয়ে যাবেন।

এদিকে, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত কারণে হওয়া ক্ষতি সামাল দিতে ‘লস অ্যান্ড ড্যামেজ’ নামে এক নতুন তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে উন্নত দেশগুলো। আগামী দুই বছরের মধ্যে এর অবকাঠামো গঠন, অর্থায়নের প্রক্রিয়া, কোন পদ্ধতিতে পরিশোধ করা হবে- সেসব বিষয় চূড়ান্ত করা হবে।

জলবায়ু সম্মেলনে অংশগ্রহকারী বিশেষজ্ঞরা জানান, ক্ষতিপূরণ হিসেবে উন্নত দেশগুলো যে প্রতিশ্রুতি দিয়েছিল সেটি এখানো বাস্তবায়ন হয়নি। পরবর্তী কপ সম্মেলনে এটি আলোচনা করা হবে। ১০০ বিলিয়নের পরিবর্তে এর অর্থ আরও বাড়ানোর দাবি তোলা হবে। এরইমধ্যে এটি নিয়ে বর্তমান সম্মেলনে আলোচনা হয়েছে।

জলবায়ু পরিবর্তনজনিত লস অ্যান্ড ড্যামেজ ফান্ডের জন্য বছরে ১০০ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি থাকলেও শুরুতে ৮০ বিলিয়ন করে দেওয়া হয়। গত দুই বছর ধরে এ তহবিলে অর্থ দেওয়া হচ্ছে না। যে অর্থ দেওয়া হয়েছে তাও আবার নানা খাতের হিসাব দেখানো হয়েছে। অভিযোজন ফান্ডে ৪৩৬ মিলিয়ন দেওয়ার সিদ্ধান্ত থাকলেও ৫০ শতাংশ অর্থ পরিশোধ করা হচ্ছে না। এটি আরও ৪০ শতাংশ বৃদ্ধির দাবি জানানো হয়েছে। প্যারিস চুক্তি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে তাপমাত্রা এক দশমিক ৫ শতাংশে আনতে হলে ৪৫ শতাংশ কার্বন ব্যবহার কমাতে হবে। অথচ বর্তমানে এই তাপমাত্রা বেড়ে যচ্ছে, তাতে করে এ সময়ের মধ্যে আরও ৯ শতাংশ বৃদ্ধি পাবে।

কপ-২৭ সম্মেলনে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা বলেন, ঘনঘন প্রাকৃতিক দুর্যোগের কারণে আমাদের লস অ্যান্ড ড্যামেজ বেশি হচ্ছে। উপকূলীয় অঞ্চলে লবণাক্ততা বৃদ্ধি এর বড় উদাহরণ। আবার বন্যায় শুধু আমাদের অবকাঠামো ধ্বংস হচ্ছে না, বানভাসি মানুষও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তারা তাদের জীবিকা ও ফসল হারাচ্ছে। তবে আশার বিষয় হলো, এবারের জলবায়ু সম্মেলনে এই হারিয়ে যাওয়া ও সার্বিক ক্ষতি স্বীকৃতি দেওয়া হয়েছে।

তারা বলেন, তহবিল নিয়ে উন্নত দেশগুলো নানা ধরনের ফাঁকি দেওয়ার চেষ্টা চালিয়ে থাকে। এটি কোনোভাবে ছেড়ে দেওয়া যাবে না। প্রকৃতিক দুর্যোগের কারণে গত এক বছরে আমাদের তিন বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এই ফান্ডিং এর ক্ষেত্রে স্বচ্ছতা আনা খুবই জরুরি। যতক্ষণ পর্যন্ত স্বচ্ছতা আসবে না, ততক্ষণ ক্লাইমেট ফান্ডের গতিও আসবে না।

এদিকে মঙ্গলবার (১৫ নভেম্বর) কপ আসরের ১০তম দিনকে নাগরিক সমাজ এবং এনার্জি দিবস হিসেবে পালন করা হয়। এদিন মূলত জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় ও পরিকল্পনা প্রণয়নে নাগরিক সমাজের ভূমিকা ও অবদান এবং জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য জ্বালানিতে পরিবর্তনের চ্যালেঞ্জ ও সুযোগগুলো নিয়ে আলোচনা হয়।

আয়োজকরা জানান, সম্মেলনে জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় নাগরিক সমাজের ভূমিকা ও অবদান নিয়ে চারটি এবং এনার্জি নিয়ে আটটি অধিবেশন আয়োজন করা হয়। নাগরিক সমাজ নিয়ে প্রথম অধিবেশনে বৈশ্বিক জলবায়ু এজেন্ডা গঠন এবং প্যারিস চুক্তির অধীনে নির্ধারিত প্রতিশ্রুতি বাস্তবায়নে নাগরিক সমাজের ভূমিকার ওপর আলোচনা হয়। উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু অর্থ প্রদানের দায়বদ্ধতা পূরণে নাগরিক সমাজের ভূমিকা নিয়ে দ্বিতীয় অধিবেশনে আলোচনা চলে।

এছাড়াও উন্নয়নশীল দেশে জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায়, জলবায়ু পরিবর্তনের বিপর্যয় প্রতিরোধ ও ব্যবস্থাপনায় নাগরিক সমাজের দ্বারা বাস্তবায়িত প্রচেষ্টাগুলোর ওপর আলোচনা গুরুত্ব পায় তৃতীয় অধিবেশনে। সম্মেলনের চতুর্থ অধিবেশনে এইচ ফ্রেমওয়ার্ক বাস্তবায়নে নাগরিক সমাজের অবদান নিয়ে আলোচনা করার কথা রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭