ইনসাইড টক

‘ব্যাংকে টাকা নেই, এটি গুজব ছাড়া কিছুই না’


প্রকাশ: 16/11/2022


Thumbnail

বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর নজরুল হুদা বলেছেন, বাংলাদেশের ব্যাংকগুলোতে তারল্য সংকট দেখা দিয়েছে, ব্যাংকে টাকা নেই- এ ধরনের কথার আসলেই কোনো ভিত্তি নেই। এগুলো সাফ ডাহা মিথ্যা অপপ্রচার আর গুজব ছাড়া কিছু নয়। দেশের কোনো ব্যাংক বন্ধ হয়ে যাবে, ব্যাংক দেউলিয়া হয়ে যাবে- এ ধরনের নূন্যতম কোনো সম্ভাবনা নেই। কোনো মহল হয়তো উদ্দেশ্য প্রণোদিত হয়ে এ ধরনের গুজব ছড়িয়ে থাকতে পারে। কিন্তু বাস্তবতা হলো ব্যাংকে টাকা নেই, ব্যাংক বন্ধ হয়ে যাবে এ সমস্ত কথার কোনো ভিত্তি নেই।

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মহল গুজব ছড়িয়েছে যে, ব্যাংকে টাকা নেই, বন্ধ হয়ে যাবে। এ নিয়ে মানুষের মধ্যে এ ধরনের আতঙ্ক তৈরি হয়। দেশের ব্যাংকগুলোর বাস্তব চিত্র নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালক নজরুল হুদা। পাঠকদের জন্য নজরুল হুদা এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ। 

নজরুল হুদা বলেন, ব্যাংকে টাকা নেই এ ধরনের গুজব আমিও শুনেছি। কিন্তু আমি তো আমার টাকা তুলিনি। আমি তো দীর্ঘদিন ধরে ব্যাংকিং খাতে কাজ করছি। সাধারণ মানুষের তুলনায় এ খাত সম্পর্কে আমি ভালো ধারণা রাখি। যদি দেশে এমন কোনো পরিস্থিতি তৈরি হতো যে, ব্যাংকে আসলেই টাকা নেই, ব্যাংক বন্ধ হয়ে যেতে পারে তাহলে তো আমি আগেই আমার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতাম। কিন্তু আমি তো আমার কোনো টাকা তুলিনি। তুলিনি কারণ যে সমস্ত কথা শুনা যাচ্ছে তা সবই ভুয়া এবং গুজব। এর নূন্যতম সত্যতা নেই।

তিনি বলেন, এই ধরনের গুজবের বিষয়টি বাংলাদেশ ব্যাংক এর নজরে এসেছে এবং তারা একটি বিজ্ঞপ্তি দিয়েছে। যেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা। তারা দায়িত্ব নিয়ে বিজ্ঞপ্তি দিয়ে বলেছে যে, ব্যাংক টাকা নেই, ব্যাংক বন্ধ হয়ে যাবে-এসব কিছু গুজব, মিথ্যা এবং অপপ্রচার। সুতরাং এ নিয়ে সাধারণ মানুষের উদ্বিগ্ন হওয়া কিছু নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭