ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশে দুর্ভিক্ষ হবে কিনা? যা বলছে আন্তর্জাতিক মহল


প্রকাশ: 18/11/2022


Thumbnail

২০২৩ সালে বিশ্বে ভয়াবহ খাদ্যসংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ। জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থার (এফএও) প্রধান ডেভিড বিস্লের মতে, খাবারের অভাব এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শুধু দুর্ভিক্ষই হবে তা নয়, বরং এর জেরে বিভিন্ন দেশে বৈষম্য ও সামাজিক অস্থিরতা বাড়বে। 

জাতিসংঘের তথ্য অনুসারে, ইউক্রেন বিশ্বের ৪০ কোটি মানুষের খাদ্য জোগায়, অথচ যুদ্ধের কারণে সেখান থেকে খাদ্যশস্য রপ্তানি প্রায় পুরোটাই বন্ধ। রাশিয়া দ্বিতীয় বৃহত্তম সার রপ্তানিকারী এবং অন্যতম বড় শস্য উৎপাদক, কিন্তু পশ্চিমা দুনিয়ার নিষেধাজ্ঞার জেরে বিশ্ববাজারে তাদের পণ্য ঠিকমতো আসছে না। সার রপ্তানিতে নিষেধাজ্ঞা চাপিয়েছে বৃহত্তম উৎপাদক চীন। ফলে অন্যান্য দেশে শস্য উৎপাদন মার খাচ্ছে। আবার ভারতসহ বিভিন্ন দেশে অতিরিক্ত গরম এবং বৃষ্টির অভাবে ব্যাহত হচ্ছে কৃষি উৎপাদন।

জাতিসংঘের এমন পূর্বাভাসে আতঙ্কিত দেশের সাধারণ মানুষ। সংস্থাটির এমন পূর্বাভাসকে উদ্দেশ্য প্রণোদিত ভাবে অপপ্রচার চালাচ্ছে একটি কুচক্রী মহল। তারা বলছে, যেভাবে দিন দিন দ্রব্যমূল বেড়ে যাচ্ছে এবং দেশের অর্থনীতির ওপর এখন যে চাপ তৈরি হয়েছে তাতে বাংলাদেশে দুর্ভিক্ষ অবশ্যম্ভাবী। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে দেশের বাসীকে আশ্বস্ত করে সবার প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন আতঙ্কিত না হয়ে এক ইঞ্চি জমিও যেন ফেলে না রাখেন। দুর্ভিক্ষ মোকাবিলা করতে ইতোমধ্যে খাদ্যের উৎপাদন বাড়ানোসহ একগুচ্ছ পর্যবেক্ষণ ও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিসভা। অর্থাৎ দুর্ভিক্ষ মোকাবিলা করতে বাংলাদেশ সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। যার স্বীকৃতি দিচ্ছেন আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা এবং বিশেষজ্ঞগণ। যেমন,

বাংলাদেশে খাদ্য সংকট বা দুর্ভিক্ষ হওয়ার কোনো আশঙ্কা আছে কিনা এমন শঙ্কার উত্তরে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপিএ) জানিয়েছে, বাংলাদেশে খাদ্য সংকট বা দুর্ভিক্ষ হওয়ার কোনো আশঙ্কা নেই। সংস্থাটির একটি প্রতিনিধি দল গতকাল বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাতে এসে তাদের এ মূল্যায়নের কথা জানায়।  

এর আগে, গত ৯ নভেম্বর সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দ বলেছেন, গেল ১৫ বছরে বাংলাদেশের অভূতপূর্ব উন্নতি হয়েছে। বাংলাদেশ পাকিস্তান কিংবা শ্রীলঙ্কার মতো হওয়ার শঙ্কা নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭