ইনসাইড গ্রাউন্ড

নিলামে বিক্রি হলো ম্যারাডোনার "হ্যান্ড অব গড" বলটি


প্রকাশ: 18/11/2022


Thumbnail

ফুটবল বিশ্বে ম্যারাডোনার ম্যারাডোনার হ্যান্ড অব গড" গোল নিয়ে এখনো আলোচনা হয় বিস্তর। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে তার সেই গোলটি অংশ হয়ে গিয়েছে ইতিহাসের। সে ঘটনায় এখনো বিস্মিত হন ফুটবল প্রেমীরা। এই গোল নিয়ে কৌতূহলের শেষ নেই তার ভক্তকূলের মাঝেও।

ম্যারাডোনার হাত দিয়ে করা সেই গোলের বলটি এবার নিলামে উঠানো হয়। লন্ডনে অনুষ্ঠিত হয় এই নিলাম। সেখানে বলটির দাম উঠে ২৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ২৪ কোটি টাকার বেশি।

‘হ্যান্ড অব গড’ গোলের এই বলটি ছিলো তিউনিসিয়ার রেফারি আলী বেন নাসেরের কাছে। ৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনা-ইংল্যান্ড ম্যাচ পরিচালনার দ্বায়িত্বে ছিলেন নাসের। নিলাম অনুষ্ঠানে এ বিষয়ে কথাও বলেছেন এই রেফারি। হ্যান্ডবল না দিয়ে গোলের সিদ্ধান্ত বহাল রাখার পেছনের গল্প বলেছেন তিনি। নাসের জানান, ইংল্যান্ডের কয়েকজন ফুটবলার সামনে থাকায় তিনি পুরোপুরি পরিষ্কারভাবে দেখতে পাচ্ছিলেন না। তবে ভালোভাবে দেখার অবস্থায় ছিল লাইন্সম্যান ডোতচেভ। বল জালে জড়ালে সিদ্ধান্ত দেয়ার জন্য লাইন্সম্যানের দিকে তাকান তিনি। ডোতচেভ হ্যান্ডবলের কোন সংকেত দেননি লাইন্সম্যান। ফলে গোলের সিদ্ধান্ত বহাল রাখেন তিনি।

এ ঘটনায় তৎকালীন ইংল্যান্ড দলের কোচ তাকে দায়মুক্তি দিয়েছেন বলেও উল্লেখ করেন বেন নাসের। ম্যাচ শেষে রেফারিকে সেই গোলের ঘটনায় লাইন্সম্যানকে অভিযুক্ত করেন ইংলিশ কোচ ববি রবসন। সেই ম্যাচে মাঝমাঠ থেকে বল নিয়ে ইংলিশ ফুটবলারদের খাবি খাইয়ে আরো একটি গোল করেন ম্যারাডোনা। যা পরবর্তীতে বিংশ শতাব্দীর সেরা গোলের স্বীকৃতি পায়। সে ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে আর্জেন্টিনা। পরে ফাইনালে জার্মানিকে হারিয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তোলে ম্যারাডোনার দল।

এর আগে নিলামে বিক্রি হয়েছে ম্যারাডোনার সেই ম্যাচের জার্সি। চলতি বছরের মে'তে ৯২ লাখ ডলারে বিক্রি হয়েছিল জার্সিটি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ছিলো ৮০ কোটি টাকার বেশি ছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭