ইনসাইড পলিটিক্স

স্বাচিপের সম্মেলনে পোস্টার বিভ্রাট


প্রকাশ: 18/11/2022


Thumbnail

আগামী ২৫ নভেম্বর ৫ম জাতীয় সন্মেলন ডেকেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ)। রাজধানীর ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। এতে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে স্বাচিপ এর সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে। স্বাচিপের সম্মেলনকে ঘিরে এরই মধ্যেই চিকিৎসকদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। স্বাচিপের শীর্ষ পদে স্থান পেতে চিকিৎসকদের অনেকেই প্রভাবশালী রাজনীতিবিদ ও দলীয় মন্ত্রীদের সঙ্গে দেখা করে দোয়া চাইছেন। তবে এরই মধ্যে সন্মেলনকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন মহলে চলছে নানা সমালোচনা। অভিযোগ উঠেছে সংগঠনে হাইব্রিডদের অনুপ্রবেশ বেড়ে যাওয়ার। যার বাস্তব চিত্র উঠে এসেছে সন্মেলনকে ঘিরে ছাপানো পোস্টারে। পোস্টারে ওপরে ডানপাশে লেখা হয়েছে ‘দু:শাসন, মহামারী করে পরাজিত সেবায়, উন্নয়নে আমরা নিবেদিত।’ এ নিয়ে চরম বিতর্ক তৈরি হলে সেটি সংশোধন করা হয়। সংশোধন করে এবার বলা হয়েছে ‘অপশক্তি, মহামারী করে পরাজিত সেবায়, উন্নয়নে আমরা নিবেদিত।’ এই সংশোধনী নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

পোস্টারের গায়ে এমন স্লোগানের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেছে সংগঠনটির একাধিক সদস্য। তারা বলছেন, পোস্টারে প্রথমে দু:শাসন এবং সেটি সংশোধন করে আবার অপশক্তি লেখা। এর মধ্য দিয়ে সংগঠনের নেতৃবৃন্দ্ব কাদের দু:শাসন বা অপশক্তির কথা বলতে চেয়েছেন সেটি পরিষ্কার নয়। তারা আরও বলছেন, স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী চিকিৎসকদের সংগঠন। এটি মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করে, যুক্তিযুদ্ধের সপক্ষে চেতনাকরীদের নিয়েই এই সংগঠন। আর মুক্তিযুদ্ধের পক্ষের সরকারই এখন রাষ্ট্র পরিচালনা করছে গত প্রায় চৌদ্দ বছর ধরে এবং এই শক্তির নেতৃত্বে দেশ অপ্রতিরোধ্যভাবে এগিয়ে যাচ্ছে উন্নয়নের পথে। তাহলে এখানে দু:শাসন বা অপশক্তি কি অর্থে ব্যবহার করা হয়েছে? এর ব্যাখ্যা জানেন না সংগঠনের অধিকাংশ সদস্য। এ নিয়ে তাদের মধ্যে বিভ্রাট তৈরি হয়েছে বলে জানা গেছে।

এমন প্রশ্নের উত্তরে অভিযোগ পাওয়া গেছে সংগঠনের হাইব্রিডদের অনুপ্রবেশের কথা। অভিযোগ উঠেছে, ২০১৫ সালের ১৩ নভেম্বর স্বাচিপের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রতি ৫ বছর পর পর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে সন্মেলন অনুষ্ঠিত হয়নি। আর এই সময়ে অনেক অনুপ্রবেশকারীরা অর্থের বিনিময়ে সংগঠনের সদস্য বনে গেছেন এবং প্রভাব বিস্তার করেছেন। 

এ ব্যাপারে জানতে স্বাচিপের সভাপতি ডা. এম ইকবাল আর্সলান এর সঙ্গে মুঠোফেনে একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ করেও পাওয়া যায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭