ইনসাইড বাংলাদেশ

ফেসবুকে স্কুল-কলেজ গ্রুপের মাধ্যমে প্রতারণা, ৩০০ কোটি আত্মসাৎ


প্রকাশ: 18/11/2022


Thumbnail

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্কুল-কলেজের ব্যাচভিত্তিক একটি গ্রুপের সদস্য হিসেবে যোগ দিয়েছিলেন ইসমাইল হোসেন ওরফে রিগ্যান। পরে ওই গ্রুপের কয়েকজন অ্যাডমিনের একজন হন। গ্রুপের সদস্য বন্ধুদের কাছে জনপ্রিয় হয়ে ওঠা ইসমাইল হোসেন নিজেকে পরিচয় দিতেন বড় ঠিকাদার হিসেবে। আস্থা অর্জনে ফেসবুকে বিভিন্ন বিলাসবহুল অফিস আর বাড়ির ছবি দিতেন। ঠিকাদারিতে বন্ধুদের বিনিয়োগ করে বেশি টাকা আয়ের প্রলোভনও দেখাতে থাকেন। ইসমাইলের ফাঁদে পা দিয়ে অনেকে বিনিয়োগও করেন।

ইসমাইল হোসেনের ব্যবসায় শুরুতে যারা বিনিয়োগ করেছেন, তাঁরা ভালো লাভ পায়। ফলে অন্য বন্ধুরাও টাকা বিনিয়োগ করেন খোঁজখবর না নিয়েই। কেউ এক–দুই লাখ টাকা আবার কেউ অর্ধলক্ষ টাকাও বিনিয়োগ করেছেন। শুরুর কয়েক মাস বিনিয়োগের বিপরীতে প্রতি এক লাখে পেয়েছেন পাঁচ হাজার টাকা। পরে লাভ দেওয়া বন্ধ হয়ে যায়। এক পর্যায়ে খোঁজ নিয়ে ফেসবুক বন্ধুরা জানতে পারেন, ইসমাইল হোসেন তাঁদের টাকা নিয়ে পালিয়েছেন।

ভুক্তভোগী ও পুলিশ সূত্রে জানা যায়, ইসমাইল তাঁর ফেসবুক বন্ধুদের কাছ থেকে প্রায় ৩০০ কোটি টাকা হাতিয়ে নিয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পালিয়েছেন। ভুক্তভোগীদের মধ্যে রয়েছেন ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুর, রাজশাহীসহ সারা দেশের ফেসবুকভিত্তিক গ্রুপের বন্ধুরা। প্রতারণার শিকার হওয়া এসব লোকজনের মধ্যে আইনজীবী, ব্যবসায়ী, প্রবাসী ও ব্যাংক কর্মকর্তাও আছেন।

ইসমাইলের বিরুদ্ধে ঢাকা ও চট্টগ্রামে গত মাসে ৯টি মামলা হয়। আরও অনেকে মামলার প্রস্তুতি নিচ্ছেন। মামলা হলেও তদন্তে নেমে পুলিশ ইসমাইলের কোনো টাকা ও সম্পদের হদিস পাচ্ছে না। এদিকে তাঁকে দেশে এনে বিচারের দাবিতে গত অক্টোবরে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগীরা।

সেখানে নিজেকে বড় ব্যবসায়ী পরিচয় দিয়ে প্রায়ই ছবি পোস্ট করতেন। বড় প্রকল্পের কাজের সঙ্গে নিজেকে যুক্ত দাবি করে বিনিয়োগের জন্য বন্ধুদের আহ্বান করতেন। ২০১৮ সালের শুরুর দিকে ইসমাইল ওই গ্রুপে একটি পোস্ট দেন। চট্টগ্রাম নগরের অভিজাত খুলশী এলাকায় ২ হাজার ২৮৯ বর্গফুটের আলিশান ফ্ল্যাট কিনে থাকতেন। পাশের একটি ভাড়া বাড়িতে গ্লোবাল কর্পোরেশন নামের ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলেন। এ কারণে সহজে বিশ্বাসযোগ্যতা অর্জন করেন সবার কাছে।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা গণমাধ্যমকে বলেন, অভিযোগের ভিত্তিতে দেখা গেছে, ইসমাইল হোসেন ফেসবুক বন্ধুদের কাছ থেকে প্রায় ৩০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে ইসমাইল হোসেন সপরিবার দুবাইয়ে চলে যান গত সেপ্টেম্বর মাসে। তাঁকে দেশে ফিরিয়ে আনতে পুলিশ সদর দপ্তরের মাধ্যমে ইন্টারপোলের সাহায্য নেওয়ার চেষ্টা চলছে।

পুলিশ সূত্রে জানা যায়, ইসমাইল হোসেন চাঁদপুরের হাজীগঞ্জ অলিপুর পাটোয়ারি বাড়ির মফিজুল ইসলাম পাটোয়ারির ছেলে। তিনি হাজীগঞ্জ উপজেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক। পড়ালেখা স্নাতক পর্যন্ত। তিনি ২০০২ সালের এসএসসি ও ২০০৪ সালের এইচএসসি ব্যাচের শিক্ষার্থী ছিলেন। সারা দেশের এ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ রয়েছে। ২০১২ সালে গ্রুপটি খোলা হলেও ২০১৭ সালের দিকে এটির অ্যাডমিন হন ইসমাইল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭