ইনসাইড আর্টিকেল

ডালিম-রাশেদ-নূরের বিচার হলে মাস্টারমাইন্ড জিয়ার নয় কেন?


প্রকাশ: 19/11/2022


Thumbnail

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ৩৪ বছর পর ২০০৯ সালের ১৯ নভেম্বর চূড়ান্ত রায়ের মধ্যদিয়ে বাঙ্গালী জাতির কলঙ্কমুক্তির পথ উন্মোচিত হয়। চূড়ান্ত রায়ের ১৩ বছর অতিক্রম হলেও এখনো পূণাঙ্গ রায়ের বাস্তবায়ন করা যায়নি। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত ছয়জনের এখন পর্যন্ত ফাঁসি হয়েছে৷ অধরা রয়ে গেছেন এখনও পাঁচজন আসামী। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের পাঁচজনকে দেশে ফিরিয়ে আনার এখনও কোন অগ্রগতি নেই৷ এই পাঁচজন হলেন- আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও এবিএমএইচ নূর চৌধুরী৷ রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে এবং নূর চৌধুরী ক্যানাডায় অবস্থান করলেও এরমধ্যে তিনজন কোথায় আছেন সে বিষয়েও সরকারের কাছে কোন তথ্য নেই৷ 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডের বিচার হলেও সেটি খণ্ডিত বিচার হয়েছে বলে মনে করছেন আইনজ্ঞরা। কারণ এই বিচারে শুধু খুনিদেরই বিচার হয়েছে। এর মাস্টারমাইন্ড এর বিচার হয়নি এখনও। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রকৃত মাস্টারমাইন্ড ছিলেন জিয়াউর রহমান। তিনি সরাসরি হত্যাকান্ডে অংশ না নিলেও বঙ্গবন্ধু হত্যার ৯ দিনের মাথায় তৎকালীন সেনাপ্রধানকে হটিয়ে নিজেই সেনাপ্রধান বনে যাওয়ায় নানা রহস্যময় প্রশ্নের জট রয়েছে। জাতির পিতাকে হত্যার ৪২ দিনের মাথায় ওই বছরের ২৬ সেপ্টেম্বর কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে খুনী খন্দকার মোশতাক। 

পরে ১৯৭৯ সালের ৯ জুলাই জিয়াউর রহমানের আমলে সংসদে এই কালো আইনটিকে অনুমোদন দেয়া হয়। শুধু তাই নয়, ১৯৭৯ সালের ৯ জুলাই জেনারেল জিয়ার আমলে বাংলাদেশ সংবিধানের ৫ম সংশোধনীর পর সংশোধিত এ আইনটি বাংলাদেশ সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়। আইনের শাসনের ইতিহাসে একটি কালো দিন। এই কালো আইনের কারণে হত্যাকান্ডের বিচার সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। সুতরাং এটি পরিষ্কার যে, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড ছিলেন জিয়াই। কিন্তু পরিতাপের বিষয় হলো এজন্য তার বিচার হয়নি। বিচারের আওতায় আনা যায়নি। মামলার চার্জসিটে জিয়ার নাম অর্ন্তভূক্ত করা হয়নি। কিন্তু কেন এসব করা হয়নি সে প্রশ্নের উত্তর এখনও পাওয়া যায়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭