ইনসাইড টক

‘নিয়োগ প্রক্রিয়া দুর্নীতিমুক্ত রাখতে দার্শনিক শেখ হাসিনার কাছ থেকে ধারণা পেয়েছি’


প্রকাশ: 19/11/2022


Thumbnail

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, কমিউনিটি ক্লিনিকের নিয়োগ পরীক্ষা স্বচ্ছ করার ধারণা আমি দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কাছ থেকে পেয়েছি। কথা প্রসঙ্গে তিনি একদিন আমাকে বললেন যে, আমি যেকোন দুর্নীতির ব্যাপারে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে থাকি। তখন থেকেই আমি এই নিয়োগ পরীক্ষাটিকে কিভাবে স্বচ্ছ এবং দুর্নীতি মুক্ত করা যায় সে ব্যাপারে পরিকল্পনা শুরু করেছি এবং এটা আমি আমার বিশ্বাস থেকে বলেছি, আমার দর্শন থেকে বলেছি যে এটা নিয়োগ পরীক্ষাটিকে আমি স্বচ্ছ এবং দুর্নীতিমুক্ত করবই।

আপনাদের এটা মনে হতে পারে যে, একজন দুর্নীতি করে পার পেয়ে যাচ্ছে। কিন্তু এটা সঠিক না। আমি সময় অনুযায়ী এবং কেউ দুর্নীতি করেছে কিনা সে ব্যাপারে তদন্ত করে কাউকে দোষী পাওয়া গেলে এর সাথে জড়িত কাউকে ক্ষমা করা হবে না। অনেকে আমাকে এটা অভিযোগ করছে যে আমরা যেভাবে পরীক্ষা নিয়ে এসেছি এবং যে রেজাল্ট দেওয়া হয়েছে তার ভিতরে অনেক গরমিল আছে এবং এটা মানুষের মুখে মুখে ছিল যে দুই লাখ থেকে ছয় লাখ টাকা পর্যন্ত দিয়ে কমিউনিটি হেলথ ওয়ার্কার নিয়োগ করা হতো।

সম্প্রতি সময়ে সারাদেশের ৪ টি বিভাগে কমিউনিটি ক্লিনিকের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। অন্যান্য বারের চেয়ে এবার সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে এবং স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ করে নিয়োগ পরীক্ষা নেয়া হয়েছে। যা সর্বাধিক মহলে বেশ প্রশংসতি হয়েছে। কিভাবে এই পুরো নিয়োগ প্রক্রিয়া এতো স্বচ্ছ এবং দুর্নীতিমুক্তভাবে সম্পন্ন হয়েছে এ নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। পাঠকদের জন্য  অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক আসাদুজ্জামান খান।

অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, প্রথম যখন আমার কাছে নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ আসলো তখন আমি তদন্ত কমিটি গঠন করি এবং তদন্তের পর আমার কাছে মনে হলো এখানে আসলেই দুর্নীতি হবার সুযোগ আছে। আমি সাথে সাথে পরীক্ষা বাতিল করে দিলাম। অনেকে আমাকে অনুরোধ করেছিল পরীক্ষাটি বাতিল না করে স্থগিত করে দিন। কিন্তু আমি তাদের কথা শুনালাম না। আমাকে এ ব্যাপারে সর্বোচ্চ সহযোগিতা করেছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার। তার সাথে আগে আমার পরিচয় ছিল না। কিন্তু পরে অনেকের সাথে কথা বলে জানতে পারলাম তিনি প্রত্যেকটি কাজ অত্যান্ত সততার সাথে করেন এবং তার কাজে তিনি তার যোগ্যতার প্রমাণ রেখে যান। তার সাথে আমি আলাপ করলাম যে জিনিসটাকে কিভাবে বিকেন্দ্রীকৃত করা যায়। তারপর আমরা সেভাবেই পরীক্ষা নিয়েছি এবং আমাদের ওয়েবসাইটে রেজাল্ট প্রকাশ করেছি।

তিনি বলেন, ওয়েবসাইটে গিয়ে সবাই তাদের রেজাল্ট দেখতে পেরেছে যে, কারা পাশ করেছে বা কারা পাশ করে নাই। এরপর আমরা মৌখিক পরীক্ষার সময় তিনটি আলাদা আলাদা বোর্ড গঠন করি এবং কোনো পরীক্ষার্থী কোনো বোর্ডে পরীক্ষা দিবে সেটা ঠিক করা হলো। পরীক্ষা শেষ করার পর নির্বাহী ম্যাজিস্ট্রেট এর উপস্থিতিতে নম্বরপত্র সিলগালা করে পাঠিয়ে দেয়। এখানে একটি কথা বলা প্রয়োজন সেটি হলো আমরা এই যে, অনেক সময় অনেক আমলাকে নিয়ে কথা বলি, আমিও বলেছি। কিন্তু তাদের যদি সঠিক দিক নির্দেশনা দেওয়া যায় তাহলে খুব ভালো কাজ করতে পারে। আমার কমিউনিটি ক্লিনিক এর পুরো টিম আমার মাথা উচু করেছে। তারা সততার একটি উদাহরণ রেখেছে। অর্থাৎ আমরা শতভাগ দুর্নীতিমুক্ত হয়ে নিয়োগ পরীক্ষা সম্পন্ন করেছি। এখন আমরা কিছু টেকনিক্যাল কাজ গুলো করছি মাত্র। আশা করছি আজকের মধ্যেই আমরা চূড়ান্ত ফলাফল দিয়ে দিতে পারবো। আর একাজ করার পেছনে সবচেয়ে যার অবদান বেশি রয়েছে তিনি হলেন স্বাস্থ্য সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার। তিনি এই পুরো প্রক্রিয়া পেছেনে অক্লান্ত পরিশ্রম করেছেন। শুধু উর্ধতন কর্মকর্তারাই নন, এই নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে কমিউনিটি ক্লিনিকের সাধারণ কর্মচারীরাও খুব সততা সঙ্গে পরিশ্রম করেছেন। 

তিনি আরও বলেন, টিম যদি সৎ না হয় তাহলে পুরো কাজ অসততার সাগরে ডুবে যাবে। আমাকে অনেক জায়গা থেকে অনেক টাকার লোভ দেখানো হয়েছে। কিন্তু আমি তাদের  মতে সারা দেয়নি। তাই আজ পর্যন্ত আমাদের নিয়ে কেউ কিছু বলার সাহস পায়নি। তাই যিনি নেতৃত্বে থাকবেন তাকে সৎ থাকতে হবে। আমারও আত্মীয়-স্বজন পরীক্ষা দিয়েছেন। তারাও আমাকে অনুরোধ করেছেন। কিন্তু আমি তো তাদের সাপোর্ট করিনি। আমি একমাত্র ওয়াদাবদ্ধ দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার প্রতি। আমি তাকে দেখাতে চাই যে, কমিউনিটি ক্লিনিক ১০০% প্রান্তিক জনগোষ্ঠীর। এইখানে যদি আমি অন্য পথ অবলম্বন করতাম, তাহলে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে বেইমানি করা হয়। আমি সেটা হতে দেয়নি। আমরা সকলে মিলে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার মান রেখেছি। দার্শনিকের দর্শন যে পূরণ করা সম্ভব তার প্রমাণ দিয়েছি আমরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭