ইনসাইড বাংলাদেশ

বংশের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে যুবকের বিয়ে


প্রকাশ: 19/11/2022


Thumbnail

বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে বিয়ে করতে গেলেন উমর ফারুক নামে এক উপ-সহকারী মেডিকেল অফিসার। শুক্রবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় লালমনিরহাট সদর উপ জেলার কুলাহাট এলাকার বেলাল হোসেনের মেয়ে বিলকিস আক্তারের সঙ্গে তার বিয়ে হয়।

বর উমর ফারুক কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা মুসুল্লি পাড়া এলাকার ফজলুল হকের ছেলে। তিনি জানান, তার বাপ-দাদারা কেউ হাতির পিঠে চড়ে বিয়ে করেছেন আবার কেউ মহিষের গাড়িতে করে। বংশের পুরাতন ঐতিহ্য ধরে রাখতে তিনিও মহিষের গাড়িতে চড়ে বিয়ে করবেন বলে স্বপ্ন দেখতেন। সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ও বংশের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে বিয়ে করতে গেছেন।

বিয়ের ঘটক রাজু সরকার বলেন, বর ও তার পরিবারের ইচ্ছা ও বংশের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যান। অনেক বছর পর মহিষের গাড়িতে বিয়ে করতে যাওয়ার সময় বর, কনের বাড়িতে শত শত মানুষের ঢল নামে। লালমনিরহাট সদরের রায়পাড়া এলাকার দীলিপ চন্দ্র রায় ও বালারহাট এলাকার বিকাশ চন্দ্র রায় জানান, তারা দুইজনে শুক্রবার বিকেলে ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী এলাকায় শেখ হাসিনা ধরলা সেতুতে বেড়াতে এসে মহিষের গাড়িতে বিয়ে করতে যাওয়ার দৃশ্য দেখে মুগ্ধ হয়েছেন। সেই সঙ্গে পুরাতন ঐতিহ্য ধরে রাখার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭