ইনসাইড গ্রাউন্ড

অ্যালকোহল নিষিদ্ধ কাতার বিশ্বকাপে


প্রকাশ: 19/11/2022


Thumbnail

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসেছে ফুটবল মহাযজ্ঞের ২২তম আসর। তবে বিশ্বকাপ শুরুর আগেই নানা বিতর্ক পিছু করেছে কাতারকে। বিশ্বকাপের ঠিক আগ মুহুর্তে আবারো বিতর্ক তৈরি করলো আয়োজক দেশটি। কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে অ্যালকোহলের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে প্রকাশ্যে অ্যালকোহল এমনিতেই নিষিদ্ধ। যা নিয়ে চিন্তায় পড়ে গিয়েছিলেন কাতারে আসা ইউরোপ-লাতিনসহ সমর্থকদের একটি বড় অংশ। তবে ফিফার সাথে নানা আলোচনার পর কাতারের পক্ষ থেকে জানানো হয়, বিশ্বকাপের সময় স্টেডিয়াম ও নির্দিষ্ট কিছু জায়গা থেকে ম্যাচের আগে-পরে অ্যালকোহল যুক্ত পানীয় কিনতে পারবেন দর্শকরা। তবে সেটাও একটি নির্দিষ্ট পরিমাণের বেশি নয়। এমনকি সে লক্ষ্যে প্রথম ম্যাচের ভেন্যু আল বাইত স্টেডিয়ামে বসানো হয়েছিল অস্থায়ী দোকানও।

তবে বিশ্বকাপের ঠিক আগে তাদের এই সিদ্ধান্ত বদল করেছে কাতার। জানিয়েছে নিষিদ্ধই থাকবে অ্যালকোহল বা বিয়ারের মত পানীয়গুলো। কাতারে এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছে ফিফা। তবে বৈশ্বিক এই প্রতিযোগিতার আগে হুট করে কেন এমন সিদ্ধান্ত- সে ব্যাখ্যা দেয়নি সংস্থাটি। তবে গণমাধ্যম ও বিশ্লেষকদের মতে, নিজেদের সংস্কৃতিতে এর প্রভাব যাতে না পড়ে সেজন্যই এমন অবস্থান নিয়েছে কাতার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭