ইনসাইড গ্রাউন্ড

আর্মব্যান্ড নিয়ে ফিফার সঙ্গে দ্বন্দ্বে ইংল্যান্ড, ডেনমার্ক


প্রকাশ: 20/11/2022


Thumbnail

২০১০ সালে বিশ্বকাপ আয়োজনের টিকেট পায় কাতার। মরুভূমির দেশে বিশ্বকাপ মেনে নিতে পারেনি ইউরোপের দেশগুলো। সমালোচনা চলছে সে থেকেই। সর্বশেষ কাতার বিশ্বকাপে আর্মব্যান্ড নিয়ে ফিফার সঙ্গে দ্বিমুখী অবস্থানে ইংল্যান্ড ও ওয়েলস। ফিফার নির্দেশনা না মেনে নিজেদের মতো করে আর্মব্যান্ড নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে দল দুটি।

মুলত সমকামী-বিদ্বেষ ও বিদেশি শ্রমিকদের দুর্দশা নিয়ে কাতারের সমালোচনায় মুখর ইউরোপীয় দেশগুলো। প্রতিবাদের অংশ হিসেবে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন, ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেলসহ মোট সাতটি দলের অধিনায়কের ‘ওয়ান লাভ’ লেখা আর্মব্যান্ড পড়ে কাতার বিশ্বকাপে মাঠে নামবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন ।

ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন ও রিয়াল তারকা বেলের সিদ্ধান্তে বাঁধা হয়ে দাঁড়ায় ফিফার নিয়মটি। ফিফা ঠিক করে দিবে দেশ গুলো কি ধরণের আর্মব্যান্ড নিয়ে মাঠে নামবে। ব্রিটিস গনমাধ্যমে প্রকাশ করা তথ্যনুযায়ী ফিফার নেওয়া সিদ্ধান্ত আমলে না নিয়েই ইংল্যান্ড এবং ওয়েলস ওয়ান লাভ’ ব্যাচ পড়েই মাঠে নামবেন বলে জানা যায়। ফিফার সিদ্ধান্ত না মানার ও তথ্য উঠে এসছে ইংলিশ সংবাদমাধ্যমে।

ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন থেকে ওয়ান লাভ’ আর্মব্যান্ড পড়ার অনুমতি চাওয়া হয় ফিফার কাছে। ফুটবলের এ নিয়ন্ত্রক সংস্থা জানায় জাতিসংঘের সাথে মিল রেখেই বিশ্বকাপের প্রতিটি রাউন্ডে সামাজিক প্রচারণা করা হবে। প্রতিটি রাউন্ডেই থাকবে আলাদা প্রচারণা।

গত মাসেই ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার জন্য ফিফার কাছে অনুমতি চেয়েছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন। ইংলিশদের নির্বাহী মার্ক বুলিংহাম তখনই বলছিলেন, হাতে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার জন্য প্রয়োজনে জরিমানাও দিতে রাজি ইংল্যান্ড।

ইংল্যান্ড ও ওয়েলসের সাথে সংহতি জানিয়ে ডেনমার্ক প্রতিবাদের মাধ্যম হিসেবে বেছে নিয়েছিল তাদের ম্যাচের পোশাককে। সম্পূর্ণ কালো জার্সি ও প্যান্ট পরে বিশ্বকাপে মাঠে নামার কথা ছিল ক্রিশ্চিয়ান এরিকসেনদের। তবে ডেনমার্ককে সে অনুমতি দেয়নি ফিফা।

বিশ্বকাপ শুরুর পূর্বে ফিফার সভাপতি জানান ইউরোপ যেনো অন্যদেশ গুলোকে জ্ঞান দেওয়া বন্ধ করে এবং পুর্বের ইতিহাসের জন্যেও ব্রিটিশদের ক্ষমা চাওয়া উচিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭