ইনসাইড গ্রাউন্ড

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে কাতার ও ইকুয়েডর


প্রকাশ: 20/11/2022


Thumbnail

অপেক্ষার অবসানের পালা। পর্দা উঠতে যাচ্ছে ফুটবলের সবেচেয়ে প্রতিযোগিতামূলক বৈশ্বিক আসর বিশ্বকাপের। ২২তম বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার ও ইকুয়েডরের ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে মাঠের লড়াই। বিশ্বকাপে অংশ নেয়া ৩২টি দল নামবে শ্রেষ্ঠত্বের মহারণে।

প্রথমবার বিশ্বকাপের আয়োজন হচ্ছে মধ্যপ্রাচ্যে। এর আগে কখনোই বিশ্বকাপ খেলার সুযোগ হয়নি স্বাগতিক দল কাতারের। ১৯৩৪ বিশ্বকাপে ইতালির পর কাতারই একমাত্র দল যারা স্বাগতিক হওয়ার সুবাদে পা দেবে বিশ্বকাপের মঞ্চে। তবে বিশ্বকাপকে সামনে রেখে বদলে গিয়েছে কাতার দলটিও। কঠিন পরিশ্রম আর অধ্যবসায় আত্নবিশ্বাসী করে তুলেছে কাতারকে।

উদ্বোধনী ম্যাচের আগে সংবাদ সম্মলনে দলটির কোচ ফেলিক্স সানচেস বলেন, বিশ্বকাপের জন্য দেশের বাইরে অনুশীলন, বিভিন্ন দলের সঙ্গে ম্যাচ খেলে নিজেদের সর্বোচ্চ প্রস্তুতি নেওয়ার চেষ্টা করেছে কাতার। অস্ট্রিয়া ও স্পেনে ক্যাম্প করেছে দলটি। দীর্ঘদিন ধরে পরিবারের বাইরে রয়েছে ফুটবলাররা। যা তাদের জন্য কঠিন ছিলো। তবে বিশ্বকাপে তাদের এই পরিশ্রমের প্রতিফলন দেখা যাবে বলে আশাবাদী তিনি।

সেই সাথে কাতারকে নিয়ে খুব বেশি জানে না প্রতিপক্ষ দলগুলো। আর সে সুযোগ কাজে লাগিয়ে চমক দেখাতে চায় স্বাগতিকরা। কাতারের বিখ্যাত ক্লাব আল সাদের ১৩ জন ফুটবলার আছে জাতীয় দলে। যাদের অধিকাংশই শুরুর একাদশের নিয়মিত মুখ। সারা বছর একসঙ্গে খেলায় তাদের মধ্যে বোঝাপড়াটা দারুণ। যা দলকে বাড়তি সুবিধা দেবে বেল মনে করেন দলটির স্প্যানিশ কোচ।

দীর্ঘ ৫ বছর ধরে কাতারের কোচের দ্বায়িত্ব পালন করছেন সানচেস। তাই বিশ্বমঞ্চে তার দলের সামনে কি ধরনের চ্যালেঞ্জ রয়েছে তা ভালই জানা আছে তার। এই দলের বেশিরভাগ ফুটবলার তার অধীনেই বয়সভিত্তিক বিভিন্ন দল থেকে উঠে আসা। ফলে শিষ্যদের কাছ থেকে ইতিবাচক কিছুই চান তিনি। কাগজে-কলমে কাতার বাকিদের থেকে পিছিয়ে থাকলেও ম্যাচে প্রতিদ্বন্দ্বীতার আশা তার। ২০১৯ এশিয়ান কাপ চ্যাম্পিয়ন হয়ে সে বার্তা আগেই দিয়ে রেখেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

অন্যদিকে প্রস্তুত লাতিন আমেরিকা অঞ্চলের দল ইকুয়েডর। চতুর্থ স্থানে থেকে বিশ্বকাপ বাছাই শেষ করেছে তারা। চিলি ও কলম্বিয়ার মত শক্তিশালী দলকে পেছনে ফেলে চমক দেখিয়েছে ইকুয়েডর। নিজেদের ফুটবল ইতিহাসের চতুর্থ বিশ্বকাপ খেলতে যাচ্ছে দলটি। ২০০৬ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিলো ইকুয়েডর, যা তাদের বিশ্বকাপের সর্বোচ্চ সাফল্য।

একঝাঁক তরুণ ফুটবলারকে নিয়ে এবার সেই সাফল্য ছাড়িয়ে যেতে চায় দলটি। দলে রয়েছেন অভিজ্ঞ ফরোয়ার্ড এনার ভ্যালেন্সিয়া ও কার্লোস গুয়েজো। তাদের কাঁধে থাকবে গুরু দ্বায়িত্ব। সেই সাথে মোয়েজেস সাইসেদো ও পয়েরো হিনকাপির মতো তরুণ প্রতিভাবান ফুটবলাররা জ্বলে উঠলে সে পথে এগোনোটা খুব একটা কঠিন হবে না দক্ষিণ আমেরিকার দলটির জন্য।

কাতারের আল বাইত স্টেডিয়ামে রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭