ইনসাইড টক

‘আওয়ামী লীগ-জাতীয় পার্টি-বিএনপি সবার চরিত্রই একই’


প্রকাশ: 20/11/2022


Thumbnail

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, লুটপাটের পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, সরকারকে পদত্যাগ করাতে বাধ্য করা ছাড়া কোনো উপায় নেই। এ সরকারকে কোনো অনুনয়-বিনয় করে লাভ হবে না। আর সেই বাধ্য করতে দরকার গণতান্ত্রিক পন্থায় আন্দোলন। আমরা সেই আন্দোলন করছি এবং জনগণকে আহ্বান জানাচ্ছি। জনগণ যদি আমাদের সেই আন্দোলন যোগ দেয় তাহলে সরকার পদত্যাগ করতে বাধ্য হবে। আর এ লক্ষ্যে আমরা গণপদযাত্রা কর্মসূচি দিয়েছি। আমরা বিভাগে সমাবেশ করবো এবং ঢাকায় মহা সমাবেশ করবো। আমরা আশা করছি যে, আমরা আমাদের দাবি মেনে নিতে সরকারকে বাধ্য করতে পারবো। 

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙ্গে দেওয়া, নির্বাচন ব্যবস্থার সংস্কার ও আগামী নির্বাচন নির্দলীয় তদারকি সরকারের অধীনে করার দাবিতে গত মঙ্গলবার থেকে ঢাকাসহ দেশব্যাপী ১৫ দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাম গণতান্ত্রিক জোট। চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় রুহিন হোসেন প্রিন্স এসব কথা বলেছেন। পাঠকদের জন্য রুহিন হোসেন প্রিন্স এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

দেশের বাম গণতান্ত্রিক দলগুলোর সাংগঠনিক দুর্বলতার ব্যাপারে জানতে চাইলে রুহিন হোসেন প্রিন্স বলেন, দেশের বাম গণতান্ত্রিক শক্তিগুলো কখনোই দুর্বল ছিল না। সমস্যা হলো আমাদের শক্তির জনগণের কাছে প্রকাশ করা হচ্ছে না। বরং জনগণের কাছে এক ধরনের দ্বিধা তৈরি করা হচ্ছে। দেশের গণমাধ্যমগুলোর আওয়ামী লীগ এবং বিএনপির মধ্যেই সীমাবদ্ধ আছে। তারা খোঁজার চেষ্টা করে কে আওয়ামী লীগের সহযোগী আর কে বিএনপির সহযোগী। আমরা একটি কর্মসূচি করি কিন্তু সে কর্মসূচির খবর সব গণমাধ্যম গুরুত্ব দিয়ে প্রচার করে না। এ সমস্ত কারণে আমাদের সাংগঠনিক শক্তি সম্পর্কে জনগণ জানতে পারে না। গ্রামগঞ্জে আমাদের আন্দোলন হয় কিন্তু মিডিয়াতে সেগুলো আসে না। ফলে জনগণ মনে করে এদের বুঝি সাংগঠনিক শক্তি নেই। কিন্তু তাদের সেই ধারণা ভুল।

তিনি বলেন, দেশে যখন একটি  স্বৈরচারী সরকার থাকে। তখন ওই স্বৈরচারী সরকার তার স্বৈরচার আচরণ বাড়ানোর চেষ্টা করে। এখন সেটাই করা হচ্ছে। যার কারণে দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমশ সহিংস হয়ে উঠছে। জনগণ তার অধিকারের জন্য আন্দোলন করবে আর স্বৈরচারী সরকার তাতে বাধা দেবে এটাই স্বাভাবিক। যেটা বর্তমান সরকার করছে। তবে জনগণ যখন রাস্তা নামবে তখন এই স্বৈরচার সরকারের শক্তি তুলার মতো উড়ে যাবে। আমরা মানুষকে নামিয়ে সেই ব্যবস্থার চেষ্টা করছি।

বিএনপির সঙ্গে বাম গণতান্ত্রিক জোটের সংলাপ হওয়ার কোনো সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে রুহিন হোসেন প্রিন্স বলেন, সেটা কখনোই সম্ভব হবে না। আমরা তিনটি কথা বলি, একটি হলো সরকারের দুশাসনের কথা, ব্যবস্থাপনার কথা বলেছি এবং আমরা বলছি যে, এই কাজ করতে পারবে একমাত্র বাম গণতান্ত্রিক শক্তিগুলো। বিএনপি সরকারের দুশাসনের কথা বলছে কিন্তু ব্যবস্থাপনার কথা বলেছে না। যেমন দ্রব্যমূলের নিয়ন্ত্রণ করতে হলে আমাদের অর্থনৈতিক ব্যবস্থাকে পুরোপুরিভাবে পাল্টে ফেলতে হবে। কিন্তু বিএনপি তো সেটা চায় না, জাতীয় পার্টিও সেটা চায় না। অর্থাৎ আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপি সবার চরিত্র একই। অন্যান্য কোনো দলও সেটা চায় না। এক্ষেত্রে আওয়ামী লীগের সঙ্গে সবার মিল আছে। বাম গণতান্ত্রিক শক্তি ছাড়া দেশের চলমান সংকট কেউ দূর করতে পারবে না। সুতরাং এধরনের কোনো সম্ভবনা তো নেই। সেটা চিন্তা করাও অবান্তর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭