ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের কেন্দ্রবিন্দুতে থাকা কে এ ঘানিম?


প্রকাশ: 21/11/2022


Thumbnail

গতকাল অনুষ্ঠিত হয়ে গেলো মরুর বুকে বিশ্বকাপের জমজমাট উদ্বোধনী অনুষ্ঠান। যেনো আপন সাজে সেজেছিলো কাতারের  আলবায়ত স্টেডিয়াম।আতসবাজির সাথে আলোকসজ্জা নিজ দেশের সংস্কৃতির সমাহার।কমতি ছিলো না কিছুইতেই। সারাবিশ্বকে অবাক করে দিয়ে যেনো ইতিহাস গড়ার চ্যালেঞ্জ নিয়েছিলো কাতার সরকার।মিডিয়া থেকে শুরু করে সারা বিশ্বের ৭০০ কোটি মানুষের কেন্দ্রবিন্দুতে ছিলো উদ্বোধনী অনুষ্ঠান। রাত আটটায় সূচনা হয় অনুষ্ঠানের।সেই অনুষ্ঠানে দেখা মিললো অনুপ্রেরদায়ক কিছু মূহুর্ত।

সব কিছুকে ছাপিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের কেন্দ্রবিন্দুতে ছিলেন ঘানিম আল মুফতাহ। বিশ্বের এত সুপারস্টারের ভিতরে ঘানিম কেনো কেন্দ্রবিন্দুতে?কে এ ঘানিম?

কাতারে মোটিভেশনাল স্পিকার হিসেবে বেশ সুখ্যাতি রয়েছে ঘানিমের।ঘানিমের রয়েছে নিজস্ব ইউটিউব চ্যানেল। সেখানে তিনি বিভিন্ন ধরণের অনুপ্রেরণা মূলক আলোচনা করে থাকেন। এ জন্য কাতার ছাড়িয়ে মুসলিম অনেক দেশেই জনপ্রিয় পৃথিবীর এ অর্ধেক মানব।হ্যাঁ ঘানিম বিশেষ চাহিদা সম্পূর্ন মানুষ।নিজের প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে ঘানিম জয় করে নিয়েছেন কোটি কোটি মানুষের হ্রদয়।ঘানিমের নিজস্ব আইস্ক্রিম ব্যবসায় ও রয়েছে ।

পৃথিবীতে  আসা ও যার জন্য ছিলো চ্যালেঞ্জ। কিন্তু ঘানিমের পিতামাতার প্রচেষ্টায় মুরুরবুকে জন্মনেন অর্ধেক শরীর নিয়েই।ছোটবেলা থেকেই অনেক আদর স্নেহ দিয়ে ঘানিমকে বড় করে তোলেন তার পিতামাতা।শরীরের দিক দিয়ে ঘানিম বড় না হলেও লালন করেছেন নিজের জ্ঞানকে ।যে জ্ঞান কাজে লাগিয়ে ঘানিম এখন বিশ্বসেরা।

মায়ের পেটে থাকতেই ধরা পড়ে ঘানিমের বিরল রোগ কডাল ডিজেনেসিস সিন্ড্রম। এটি খুব কম মানুষের হয়ে থাকে ।বিরল এ রোগ নিয়ে ঘানিম জন্মগ্রহণ করেন ২০০২ সালের ৫ই মে।

ছোটবেলা থেকেই বিভিন্ন ধরণের সামাজিক অবহেলার স্বীকার হতে হয়েছে ঘানিমকে।স্কুল থেকে শুরু করে খেলার মাঠ সব জায়গায় বঞ্চনার স্বীকার হয়েছেন ঘানিম। এ সকল অপমান দূরে ঠেলে তিনি এগিয়েছেন নিজের পথে।সহপাঠীদের এমন অবহেলার তোয়াক্কা করতেন না তিনি। বন্ধুদের তিনি বোঝাতেন তার এ অসুস্থতার জন্য তিনি দায়ী নন কিংবা সৃষ্টিকর্তার উপর তিনি অখুশীও নন।যে ভাবে তিনি জন্মগ্রহণ করেছেন তার জন্য তিনি  আল্লাহর নিকট কৃতজ্ঞ। এভাবে বন্ধুদের বোঝাতে বোঝাতে ঘানিম আল মুফতাহ হয়ে উঠেন একজন মোটিভেশনাল স্পীকার।এখন ঘানিমের মোটভেশনে রঙ্গিন হয়ে উঠে হাজারো বর্ণহীন  জীবন।

কাতার বিশ্বকাপে উদ্বোধনী অনুষ্ঠানের দু হাতে ভর করে উঠলেন মঞ্চে। মার্কিন অভিনেতা মর্গান ফ্রিমানের সাথে সঞ্চালনা করেন বেশ কিছুক্ষন। পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন ঘানিম।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রথমেই দেখা যায় কাতারের শেখ মুহাম্মদ বিন রশীদ আল মাখতুমকে।শেখের বক্তব্য শেষে মঞ্চে আসেন অভিনেতা ফ্রিমান এবং সঙ্গে ঘানিম আল মুফতাহ। ঘানিমের হাত ধরেই বেজে উঠে বিশ্বকাপের দামামা তাই তিনি আজ বিশ্বের পরিচিত এবং অনুপ্রেরণার আরেক নাম ।চলতি বিশ্বকাপে ব্র্যান্ড আম্ব্যাসেডর ঘানিম বিশ্বের কাছে এক শান্তির দূত হিসেবে  সমাদূত হবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭