ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের মঞ্চে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ ইরানি অধিনায়কের


প্রকাশ: 21/11/2022


Thumbnail

ইরানে চলমান সহিংসতায় উত্তাল হয়ে উঠেছে দেশটি। হিজাব-বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে শুরু হওয়া এই আন্দোলন ছড়িয়ে পড়েছে পুরো দেশে। আন্দোলনকারিদের উপর নানা দমন-পীড়ন চালাচ্ছে সরকারি বাহিনী। তবুও প্রতিবাদ থামায়নি ইরানিরা। এবার বিশ্বকাপের মঞ্চে নিজে দেশের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করলেন ইরান ফুটবল দলের অধিনায়ক এহসান হাজসাফি।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এ নিয়ে কথা বলেন তিনি। বলেন, ইরানে শোকাহত পরিবারের সকলের প্রতি সমবেদনা জানাতে চাই। যারা আন্দোলনে প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি দলের সমর্থন রয়েছে। আমাদের দেশের পরিস্থিতি ঠিক নেই এবং আমাদের জনগণ সুখী নয়। তাই বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে তাদের প্রতি দলের সমর্থন ও সহানুভূতি জানানোটা নৈতিক দ্বায়িত্ব। প্রতিবাদকারিদের কণ্ঠস্বর রোধ করতে পারে না সরকার।

এই অস্থির সময়ে বিশ্বকাপের খেলায় নিজেদের সেরাটা উজাড় করে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন এহসান। ৩২ বছর বয়সী এই ফুটবলার বলেন, ম্যাচে আমাদের লড়াই করতে হবে। যথাযথ পারফর্ম করে জয় তুলে নিতে হবে। আর সেটি করতে পারলে তা শুধু দলের জয় নয়, সেটি হবে ইরানের সাহসী জনগণের জয়।

এই দমন-পীড়নের জন্য ইরানকে বিশ্বকাপে নিষিদ্ধের দাবি তুলেছিল দেশটির জনগণ থেকে বিভিন্ন সংস্থা ও রাষ্ট্র। তবে ফিফা সেই পথে হাঁটেনি। এবার সেই বিশ্বকাপকেই প্রতিবাদের মঞ্চ হিসেবে ব্যবহার করলেন এহসান হাজসাফি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭