ইনসাইড গ্রাউন্ড

জার্সি নম্বর নিয়ে ডাচদের চমক


প্রকাশ: 21/11/2022


Thumbnail

শুরু হয়েছে ফুটবল বিশ্বকাপের মাঠের লড়াই। বিশ্বকাপের দ্বিতীয় দিনে মাঠে গড়াবে তিনটি ম্যাচ। দিনের ২য় ম্যাচে সেনাগালের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। আর এ ম্যাচ দিয়ে নতুন এক ঘটনার সাক্ষী হতে চলেছে ফুটবল বিশ্ব।

সাধারণত একজন ফুটবলারের জার্সি নম্বর নির্ধারণে বেশ কয়েকটি নিয়ম অনুসরণ করা হয়ে থাকে। মূল একাদশের ফুটবলাররা নিজেদের জার্সির নম্বর পেয়ে থাকেন সবার আগে। পরে বন্টন করা হয় স্কোয়াডের বাকিদের জার্সি নম্বর। এই নম্বর নির্ধারণে গুরুত্ব পায় দলে সংশ্লিষ্ট ফুটবলারের প্রভাব, তার খেলার পজিশন, তার তারকামূল্য- এরকম নানা বিষয়। তবে এই ধারা বদলে নতুন পন্থা বেছে নিয়েছে নেদারল্যান্ডস।

এবার বিশ্বকাপে ডাচ ফুটবলারদের জার্সি নম্বর দেয়া হবে বয়সের ভিত্তিতে। এ তথ্য নিশ্চিত করেছেন তৃতীয় মেয়াদে দলটির কোচের দ্বায়িত্ব পালন করা লুইস ফন গাল। সংবাদ সম্মলেন নিজেই সাংবাদিকদের এ কথা জানিয়ে তিনি বলেন, বিষয়টি নিয়ে ফুটবলারদের সঙ্গে আগেই কথা বলেছি।এবার বিশ্বকাপে ফুটবলারদের বয়সের সাথে মিল রেখে জার্সি নম্বর বন্টন করা হয়েছে।

সে হিসেবে দলের সবচেয়ে বেশি বয়সি ফুটবলার হওয়ার ১ নম্বর জার্সি পরবেন গোলরক্ষক রেমকো পাসভির। আর দলের সর্বকনিষ্ঠ ফুটবলার হওয়ায় ডাচদের ২৬ নম্বর জার্সি পরবেন তরুণ মিডফিল্ডার জাভি সিমন্স। তবে ব্যতিক্রম দেখা যেতে পারে দলের কিছু মূল তারকার ক্ষেত্রে। নিজের ২১ নম্বর জার্সি নিয়েই মাঠে নামতে পারেন ফ্রেঙ্কি ডি ইয়ং। তার ২১ বছর বয়সে দাদার মৃত্যু হওয়ায় সেটিকেই জার্সি নম্বর হিসেবে বেছে নিয়েছিলেন তিনি। আবার ডাচ তারকা ভার্জিল ফন ডাইকও নামতে পারেন আগের ৪ নম্বর জার্সি পড়েই।

তবে যেটাই হোক না কেন বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বিরল এক ঘটনার উপহার দিতে চলেছে ডাচরা। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭