ইনসাইড গ্রাউন্ড

উদ্বোধনী ম্যাচেও বিতর্ক ছড়ালো কাতার


প্রকাশ: 21/11/2022


Thumbnail

কাতারের বিশ্বকাপ আয়োজন নিয়ে জলঘোলা কম হয়নি। অনৈতিক অর্থ প্রদান করে বিশ্বকাপের আয়োজন স্বত্ত বাগিয়ে নেয়া, স্টেডিয়ামসহ অবকাঠামো নির্মাণকাজে সম্পৃক্ত অভিবাসী শ্রমিকদের মৃত্যু, তাদের মানধাবিকার আইন লঙ্ঘনসহ নানা বিষয়ে বিতর্কিত হয়েছে বিশ্বকাপের ২২তম আয়োজকরা। তবে সব পাশ কাটিয়ে গতকাল আল বাইত স্টেডিয়ামে পর্দা উঠেছে বিশ্বকাপের। তবে সেখানেও বিতর্ক পিছু ছাড়েনি কাতারের।

এক প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস জানায়, উদ্বোধনী ম্যাচের সময় বিভিন্ন স্টলে কাজ কারনোর জন্য ২০০ জনের বেশি প্রবাসী শ্রমিকের সাথে চুক্তি করা হয়। স্টেডিয়াম সংলগ্ন একটি স্থানে তাদের সকাল ১০টায় উপস্থিত থাকার কথা বলা হয়েছিল। তারা নির্দিষ্ট সময়ে সেখানে উপস্থিত হলেও, নিয়োগকর্তার সাথে যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন সেসব শ্রমিকেরা। তাদের জানানো হয়নি কি ধরনের কাজ করবেন তারা।ম্যাচের ৯ ঘণ্টা আগে থেকে সেখানে অবস্থান করলেও, এ সময়টাতে তাদের কোন খাবার এবং পানি সরবারহ করা হয়নি। এমনকি শৌচাগার ব্যবহারের সুযোগও পাননি বলে জানানো হয় প্রতিবেদনে। 

দিনের বেলায় তীব্র গরমের মধ্যে এভাবে অবস্থান করিয়ে রাখায় আবারো সমালোচনার মুখে পড়লো মধ্যপ্রাচ্যের দেশটি। ভারতীয় অভিবাসী শ্রমিকদের একটি দল জানায়, বিশ্বকাপ উপলক্ষ্যে তারা ৫৫ দিনের চুক্তিতে সেখানে কাজ করতে গেছেন। চুক্তি অনুযায়ী তাদের একবেলা খাবার ও এক হাজার ডলারের কম বেতন দেওয়ার কথা রয়েছে। তবে উদ্বোধনী ম্যাচের দিনটি তাদের কেটেছে মানবেতর।

একই ধরনের অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছে ফিলিপাইনের একদল নারী কর্মীদের। ‘স্কার্ফ’ বিক্রির জন্য  ২০ জন নারীর ওই দলটি কাতারে আনা হয়। স্টেডিয়ামের সামনে ম্যাচ শুরুর তিন ঘণ্টা আগে পৌঁছালেও কাউকে খুঁজে পাননি তারা। তীব্র গরমে খাবার ও পানি ছাড়াই অপেক্ষায় থাকতে হয় তাদের। নিয়োগকর্তার সঙ্গে বার বার যোগাযোগ করার চেষ্টা করেও সাড়া পাননি।

কাতারসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শ্রমিকদের দুর্দশা নিয়ে সোচ্চার বিশ্বের মানবাধিকার সংগঠনগুলো। আরো একবার বিতর্কিত কর্মকান্ডের জন্য আলোচনায় উঠে আসলো প্রথমবারের মত বিশ্বকাপ আয়োজন করা দেশটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭