ইনসাইড গ্রাউন্ড

৪৪ বছর পর মুখোমুখি হতে চলেছে মেক্সিকো-পোল্যান্ড


প্রকাশ: 22/11/2022


Thumbnail

কাতার বিশ্বকাপের গ্রুপ-সি এর ম্যাচে আজ মুখোমুখি হবে পোল্যান্ড এবং মেক্সিকো। বাংলাদেশ সময় রাত ১০টায় দোহায় মুখোমুখি হবে এই দুই দেশ। এই ম্যাচ হতে চলেছে ওই গ্রুপের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচ। যে দলই এই ম্যাচ জিতবে গ্রুপের সুবিধাজনক অবস্থায় থাকবে।

এবারের বিশ্বকাপে পোল্যান্ড-মেক্সিকোর লক্ষ্য অভিন্ন। তারা গ্রুপ পর্বে ভালো খেলা উপহার দিয়ে নক আউট পর্ব নিশ্চিত করতে চায়। টুনামেন্টের শুরু থেকেই নিজেদের সেরাটা দিয়ে লড়াই করতে চায় দু’দলই।

পোল্যান্ড এবং মেক্সিকো- দুই দেশই এর আগে মুখোমুখি হয়েছে আট বার। দু’দলই তিন বার করে জিতেছে। এবং দুটি ম্যাচ ড্র হয়েছে। তবে বিশ্বকাপে ৪৪ বছর পর মুখোমুখি হতে চলেছে দুই দেশ। ১৯৭৮ সালে শেষ বার মুখোমুখি হয়েছিল মেক্সিকো এবং পোল্যান্ড। সেই ম্যাচ ৩-১ গোলে জিতেছিল পোল্যান্ড। বিশ্বকাপে মোট ৫৭টি ম্যাচ খেলেছে মেক্সিকো। যদিও কোনও দিন বিশ্বকাপ ফাইনালে পৌঁছতে পারেনি তারা। গত আটটি বিশ্বকাপেই নকআউট পর্যায়ে পৌঁছতে পেরেছে তারা। কাতার বিশ্বকাপ পোল্যান্ডের নবম বিশ্বকাপ। কিন্তু ১৯৮৬ সালের পর নক আউট পর্বে যেতে পারেনি পোল্যান্ড।

গত কয়েক দশকে আশা জাগালেও ধারবাহিকতা দেখাতে পারেনি পোল্যান্ড। যদিও তাদের দলে রবার্ট লেওয়ানডস্কির মতো ফুটবলার রয়েছে। অন্যদিকে চিচোরিতোর মতো তারকা ফুটবলারকে দলে রাখেনি মেক্সিকো। কিন্তু গত কয়েক বছরে পারফরম্যান্সে ধারাবাহিকতা দেখিয়েছে মেক্সিকো। বিশ্বকাপের মতো বড় মঞ্চেও বড় দলকেও বেগ পেতে হয়েছে মেক্সিকোর বিরুদ্ধে।

মঙ্গলবারের ম্যাচে কোনও একটি দলকে এগিয়ে রাখা সম্ভব নয়। পরিসংখ্যানের বিচারেও দুই দলই সমান সমান অবস্থানে রয়েছে। গ্রুপ-সির খুব গুরুত্বপূর্ণ এই ম্যাচের ফল কী হয় সে দিকে নজর থাকবে ফুটবল প্রেমীদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭