ইনসাইড পলিটিক্স

শুদ্ধি অভিযানের দাবি রাখছে আইনশৃঙ্খলা বাহিনী


প্রকাশ: 22/11/2022


Thumbnail

রোববার ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের সামনে থেকে পুলিশের চোখে-মুখে পিপার স্প্রে করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনা সারাদেশে তোলপাড় সৃষ্টি করেছে। এ ঘটনায় নড়ে চড়ে বসেছে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। যদি এর আগেই প্রায় অর্ধ শতাধিক যুবকের ঘরছাড়ার ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আবার জঙ্গি উত্থান বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছিলো। তবে আলাদত প্রাঙ্গণ থেকে প্রকাশ্যে দিবালোকে যেভাবে দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়ে যাওয়া হয়েছে তা সিনেমা কাহিনীকেও হার মানিয়েছে বলে মনে করা হচ্ছে। এ ঘটনায় একাধিক তদন্ত কমিটি হয়েছে, রাজধানীতে রেড অ্যালার্ট জারি করা সহ ইত্যাদি তাৎক্ষনিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয়েছে। তবে এসবকে ছাপিয়ে প্রশ্ন উঠছে এ ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো কুচক্র জড়িত আছে কিনা।

যে দুইজন জঙ্গিকে ছিনিয়ে নিয়ে যাওয়া হয়েছে তারা দুইজনই মৃত্যুদণ্ডপ্রাপ্ত। অথচ মৃত্যুদণ্ডপ্রাপ্ত হওয়া স্বস্তেও  ডান্ডাবেড়ি পরানো ছাড়াই আদালতে উপস্থিত করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ধরনের ঘটনায়  উষ্মা প্রকাশ করেছেন দেশের আইনজীবী সমাজ সহ গোঠা জাতি। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে। 

দেশে এখন সরকারবিরোধী আন্দোলন তুঙ্গে। এই আন্দোলনের পেছেন প্রশাসনের উস্কানি রয়েছে বলেও গুঞ্জন রয়েছে। এ ধরনের সংশ্লিষ্টতার অভিযোগে ইতোমধ্যে সাবেক তথ্যসচিব মকবুল হোসনকে বাধ্যতামূলক অবসর দিয়েছে সরকার। শুধু তাই নয় পৃথক পৃথক দিনে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে পুলিশ প্রশাসনের সাতজন কর্মকর্তাকে। যাদের কেউ কেউ হাওয়া ভবনের বিশেষ সুযোগ সুবিধা ভোগী ছিলেন বলে জানা গেছে। এখন যখন আবার সরকারবিরোধী আন্দোলন হচ্ছে এবং দুইজন জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে তখন সঙ্গত কারণেই পুলিশ প্রশাসনে শুদ্ধি অভিযান আরও জোরদার করার দাবি রাখছে। অনথায় অদূর ভবিষ্যতে আরও জঙ্গি ছিনতাইয়ের মতো নতুন কোনো সিনেমা দেখতে হবে পারে বলে ধারণা করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭