ওয়ার্ল্ড ইনসাইড

ত্রিনিদাদ ও টোবাগোর রাষ্ট্রপতির কাছে হাইকমিশনারের পরিচয়পত্র পেশ


প্রকাশ: 22/11/2022


Thumbnail

ত্রিনিদাদ ও টোবাগো প্রজাতন্ত্রের মহামান্য রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর প্রধান মিসেস পলামেউইকস, ও.আর.টি.টি., এর কাছে বাংলাদেশের অনাবাসিক হাইকমিশনার হিসেবে নিজের পরিচয়পত্র পেশ করেন কানাডায় নিযুক্ত হাইকমিশনার ড: খলিলুর রহমান।

 পোর্ট অব স্পেনে ৮ নভেম্বর (মঙ্গলবার) ২০২২ তারিখে তিনি মাননীয় রাষ্ট্রপতির কাছে যথানিয়মে তাঁর পরিচয়পত্র প্রদান করেন। সর্বশেষে, হাইকমিশনারকে রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদানকরাহয়।

একই দিনে পরিচয়পত্র প্রদানের প্রাক্কালে মান্যবর হাইকমিশনার সেদেশের পররাষ্ট্র এবং কারিকম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ড: আমেরি ব্রাউনের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন এবং পরিচয় পত্রের অনুলিপি হস্তান্তর করেন। এছাড়া তিনি একই মন্ত্রণালয়ের স্থায়ী সচিবের সাথেও দেখা করেন।

পরিচয়পত্র প্রদান প্রক্রিয়া শেষে আলোচনায় দু’দেশের মধ্যকার বিদ্যমান রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ককে আরো জোরদার করার লক্ষ্যে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যেকার নিয়মিত পরামর্শ (Foreign Office Consultation) বিষয়ক একটি সমঝোতা স্মরক(এমওইউ) স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন। 

হাইকমিশনার খলিলুর রহমান তাছাড়াও ত্রিনিদাদ ও টোবাগোর চেম্বার অব কমার্সের প্রতিনিধি এবং ত্রিনিদাদ ও টোবাগোর কিছু আমদানীকারকের সাথে বিশেষ করে যারা বাংলাদেশ হতে আরএমজি এবং চামড়া ও ঔষধজাতক পণ্য আমদানী করছে তাদের সাথে সাক্ষাৎ করেন।  তারা বাংলাদেশ থেকে আমদানী করার ক্ষেত্রে কিছু সমস্যার কথা তুলে ধরেন এবং কিভাবে তা সহজ করা যায়  মান্যবর হাইকমিশনারকে তা খতিয়ে দেখার কথা বলেন। 

আমদানীকারকদের পক্ষ থেকে বলা হয় বিদ্যমান সমস্যা দূর হলে বর্তমানের ২ মিলিয়ন মার্কিন ডলারের আমদানী থেকে পরবর্তী দুই বছরে ৪ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হতে পারে।আলোচনার  ভিত্তিতে মান্যবর হাইকমিশনার ইতিমধ্যে এপেক্সসহ কিছু সুনামধন্য আরএমজি কারখানা ও চামড়া শিল্পের সাথে যোগাযোগ  করেছেন এবং চামড়া ও ঔষধশিল্পসংগঠনের সভাপতির কাছ থেকে প্রয়োজনীয় পুস্তিকা ও বাংলাদেশি পণ্যের কিছু ভিডিও পেয়েছেন। তারা তাকে আশ্বস্ত করেন যে বাংলাদেশ থেকে আমদানী করা  পণ্যসমূহ পুরো ক্যারিবিয়ান অঞ্চল ও কারিকম এ ব্যবহার করা যেতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭