ইনসাইড গ্রাউন্ড

স্বপ্ন পূরণের বিশ্বকাপে হতে চান বিশ্বসেরা


প্রকাশ: 22/11/2022


Thumbnail

মার্টিনেজের ছোটবেলায় আর্জেন্টিনা দেশের টেলিভিশনে একটা অ্যানিমেশন সিরিজ চলত। সেই সিরিজের সবচেয়ে জনপ্রিয় চরিত্র ছিল দিবু। এমিলিয়ানো মার্টিনেজ সতীর্থদের কাছে খুব জনপ্রিয় ছিলেন, ফলে তাঁকেও সবাই দিবু ডাকা শুরু করল। সেই নামটা এখনো মার্টিনেজের  সঙ্গী। আজ সেই দিবুর জন্য একটা বিশেষ দিন। দেশের জার্সি গায়ে খেলাটাই একসময় তাঁর স্বপ্ন ছিল, কোপা আমেরিকা খেললেও দেশের জার্সিতে বিশ্বকাপে নামা হয়নি মার্টিনেজের। সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে আর্জেন্টিনার এবারের বিশ্বকাপ অভিযান। সেই অভিযানে আর্জেন্টিনাকে যাঁরা পথ দেখাবেন, দিবু তাঁদের অন্যতম। আজ তাই বিশ্বকাপে খেলতে পারাটা তার  জন্য স্বপ্ন পূরণ ও বটে।

প্রায় এক যুগ আগে আর্জেন্টিনা দলে ডাক পান এ গোলরক্ষক। কিন্তু দলের হয়ে প্রথম ম্যাচ খেলার জন্য অপেক্ষা করতে হয়েছিলো প্রায় ১০ বছর। বিশ্বকাপ বাছাইপর্বে গেলো বছর জুনে চিলির বিপক্ষে অভিষেক হয় মার্তিনেজের। এর আগে ক্লাব ফুটবিলে নিজের জাত ছিনিয়েছেন এ গোলরক্ষক। খেলেছেন আর্সেনাল ও অ্যাস্টন ভিলায়।

সের্হিও রোমেরো ছিলেন আর্জেন্টিনার ভরষার এক নাম। রোমেরোর জায়গায় এমন একজন গোলকিপার খুজছিলো আর্জেন্টিনা যে গোলবারে দাঁড়িয়ে রক্ষা করতে পারে দলটাকে। উইলি কাবায়েরো, নাহুয়েল গুজমান, ফ্রাঙ্কো আরমানিসহ বেশ কয়েকজন খেলিয়েও সেই ভরসা না পাওয়ায় মার্টিনেজের ডাক পড়ল।

 মাত্র এই ১৯ ম্যাচেই খেলেই দেখিয়েছেন, আর্জেন্টিনার ইতিহাসে অন্যতম সেরা গোলরক্ষক হওয়ার সব যোগ্যতা ও সামর্থ্যই রয়েছে তার। মার্টিনেজের ১৯ ম্যাচে আর্জেন্টিনাকে গল হজম করতে হয়েছিলো মাত্র ৫টি। গত কোপা আমেরিকা সেমিফাইনালে কোলম্বিয়ার বিপক্ষে বলে কয়ে ৩ টি পেনাল্টি ঠেকিয়েছেন। এবং ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে আর্জেন্টিকাএ জিতান কোপা আমেরিকা।

 মাঠে প্রতিপক্ষের আক্রমণ ভাগের খেলোয়াড়দের স্লেজিং করিয়ে দমিয়ে রাখার গুণ ও রয়েছে তার।

মার্টিনেজ ভাবতেন  আর্জেন্টিনার হয়ে একটা ম্যাচ খেলতে পারলেই জীবন সার্থক হবে। এরপর যখন কোপা আমেরিকাতে খেলার সুযোগ হলো সেটি ছিলো তার স্বপ্নের মত। সেই স্বপ্ন সত্যি হয়েছে। এখন তিনি স্বপ্ন দেখেন বিশ্বকাপ জেতার, স্বপ্ন দেখে বিশ্বকাপের সেরা গোলরক্ষক হওয়ার।

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে কিছুটা আবেগাপ্লুত হতেও দেখা যেতে পারে তাঁকে, ‘বিশ্বকাপে প্রথম ম্যাচটা খেলতে যখন মাঠে নামবে জাতীয় সংগীতের সময়ে চোখে পানি ও আসতে পারে  প্রথমবারের মত বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া দিবুর। স্বপ্ন পূরণের দিনে চোখে জল আসাটা স্বাভাবিক মনে করেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭