ইনসাইড বাংলাদেশ

সংকট উত্তরণে আমলাদের ওপরই আস্থা সরকারের


প্রকাশ: 22/11/2022


Thumbnail

আগামী রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সচিব কমিটির সভা ডেকেছেন। দীর্ঘদিন পর সচিব কমিটির সভা অনুষ্ঠিত হচ্ছে। এই সভাতে দেশের চলমান অর্থনৈতিক পরিস্থিতি, খাদ্য পরিস্থিতি এবং ভবিষ্যতে খাদ্য সংকট মোকাবেলায় সহ দশটি এজেন্ডা নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই সচিব কমিটির সভায় সরকারের কৌশল এবং সংকট মোকাবেলার পরিকল্পনাগুলো চূড়ান্ত হবে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। বর্তমানে বৈশ্বিক সংকটের জের হিসেবে বাংলাদেশে যে অর্থনৈতিক সংকট চলছে এবং ২০২৩ সালে বিশ্বব্যাপী যে খাদ্য সংকটের আশঙ্কা করছে বিশ্ব ব্যাংক এবং জাতিসংঘ, সেই প্রেক্ষিতেই সচিব কমিটির বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন। অন্যদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সচিব কমিটির বৈঠকে খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সংকট মোকাবেলার কৌশল নির্ধারণ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় আলোচনার মধ্য দিয়ে প্রমাণিত হলো যে সরকার আমলাদের ওপরই নির্ভর করতে চাচ্ছে। সংকট উত্তরণের জন্য আমলারাই সরকারের প্রধান সহায়ক শক্তি হিসেবে কাজ করবে। 

২০২০ সালে যখন দেশে করোনা প্রকোপ শুরু হয়েছিল, তখনও সরকার আমলাদের ওপর নির্ভর করেছিল। এবং আমলাদের  দায়িত্ব দিয়ে সংকট মোকাবেলার চেষ্টা করা হয়েছিল। সেই সময়ে প্রতিটি জেলার দায়িত্ব একজন করে সচিবকে দেওয়া হয়েছিল। এবং পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয়ের চালিকা শক্তিতে পরিণত হয়েছিলেন সচিবরাই। এবং জেলা প্রশাসকসহ মাঠ প্রশাসনের সঙ্গে সচিবদের সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার কৌশল গ্রহণ করেছিল সরকার। এখন আবার দেশে অর্থনৈতিক সংকট দৃশ্যমান হচ্ছে। বিশেষ করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আস্তে আস্তে কমছে। প্রবাসী আয়ে সুখবর নেই। রপ্তানি আয়ও কমে যাচ্ছে। এরকম একটি বাস্তবতায় অর্থনৈতিক সংকট উত্তরণের জন্য প্রধানমন্ত্রী একাধিক পরিকল্পনার কথা জনসমক্ষে বলেছেন। এবং সেই সমস্ত পরিকল্পনাগুলো বাস্তবায়ন কিভাবে করা যাবে সেটার জন্য মন্ত্রীরা নন বরং সচিবদের ওপরই আস্থা রাখছে সরকার। একটি গণতান্ত্রিক সরকারের মন্ত্রীরাই হলেন রাজনৈতিক প্রতিনিধি। ‘বর্তমান রুলস অব বিজনেস’ অনুযায়ী মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী হলেন মন্ত্রীরাই। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করে ‘বর্তমান রুলস অব বিজনেস’ পরিবর্তন করে মন্ত্রীদেরকে নির্বাহী কর্তৃত্ব অর্পণ করেছিলেন। কিন্তু এখন মন্ত্রীরাই হয়ে উঠেছেন নাম মাত্র। সচিবরাই মন্ত্রণালয়ের সর্বময় ক্ষমতার উৎস এমন কথা বলা হচ্ছে। অবশ্য এর পেছনে কিছু কারণ রয়েছে বলেও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। অনেক মন্ত্রী অদক্ষতার পরিচয় দিচ্ছেন, অসুস্থতার কারণে যেভাবে প্রধানমন্ত্রীর ইচ্ছার বাস্তবায়ন করা দরকার সেভাবে তারা করতে পারছেন না। ফলে আপতকালীন সংকট সমাধানে প্রধানমন্ত্রীকে এবং সরকারকে আমলাদের ওপরই নির্ভর করতে হচ্ছে। আর সে কারণেই সচিব কমিটির এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিশ্লেষকরা মনে করছেন। তবে অর্থনৈতিক সংকট এবং আসন্ন বিশ্ব দুর্ভিক্ষ মোকাবেলার ক্ষেত্রে প্রয়োজন বিশেষজ্ঞ মতামত, গবেষণা এবং পারিপার্শ্বিকতা বিবেচনা করে রাজনৈতিক দূরদর্শি সিদ্ধান্ত গ্রহণ। সেটি সচিবরা কতটুকু পারবেন তা নিয়ে প্রশ্ন রয়েছে। তবে কোনো কোনো বিশ্লেষক বলছেন, প্রধানমন্ত্রী নিজেই সব কিছু করছেন সচিবদেরকে শুধুমাত্র পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে। যেটি মন্ত্রীদের চেয়ে সচিবদের দক্ষতা রয়েছে। এ কারণেই সচিবদের নিয়েই সংকট মোকাবেলার পরিকল্পনা এঠেছে বর্তমান সরকার বলে একাধিক মহল মনে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭