ইনসাইডার এক্সক্লুসিভ

দেশে আন্দোলন: লন্ডনে বিশ্বকাপের জুয়ায় মত্ত তারেক


প্রকাশ: 22/11/2022


Thumbnail

তারেক জিয়া, যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত ব্যক্তি। একটি মানিলন্ডারিং মামলায় হাইকোর্ট তাকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে। তার বিরুদ্ধে একাধিক মামলা বিচারাধীন রয়েছে। এরকম একজন দণ্ডিত ব্যক্তি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। যদিও বিএনপির গঠনতন্ত্র ছিলো কোনো দণ্ডিত ব্যক্তি দলের প্রধান হতে পারবেন না। কিন্তু সেই গঠনতন্ত্র সংশোধন করে তারেক জিয়াকে এখন ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে। যদিও বিএনপির গঠনতন্ত্রে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলে কোনো পদ নেই। পদ থাকুক না থাকুক, তারেক জিয়া এখন বিএনপির সর্বেসর্বা এবং তার নেতৃত্বেই বিএনপি চলছে। গত দুইদিন ধরে বিএনপি ঘটা করে তারেক জিয়ার ৫৮তম জন্মদিন উদযাপন করেছে। জন্মদিনের এই উৎসবের সময় তারেক জিয়াকে কেউ পাননি, তারেক জিয়া এখন ভীষণ ব্যস্ত রয়েছেন।

গত ২০ নভেম্বর থেকে বিশ্বকাপ ফুটবল শুরু হয়েছে। বিশ্বকাপ ফুটবল আমাদের বাংলাদেশে একটা উৎসব-আনন্দ। কিন্তু লন্ডনের মতো দেশগুলোতে বিশ্বকাপ ফুটবলে মানেই জুয়াড়িদের বড় উৎসব। লন্ডনে একজন প্রতিষ্ঠিত, আত্মস্বীকৃত জুয়াড়ি হলেন তারেক জিয়া। তিনি তার আয়-ব্যয় সংক্রান্ত হিসেবে ব্রিটিশ সরকারকে জানিয়েছেন, তাঁর আয়ের প্রধান উৎস হলো জুয়া খেলা। বিশেষ করে ক্রীড়া ক্ষেত্রে বেটিং করে তিনি যথেষ্ট সুনাম কুড়িয়েছেন। তিনি যে দলের পক্ষে বাজি ধরেন সেই দল জিতে, এমন কথা এখন লন্ডনে প্রচলিত রয়েছে। প্রতি সপ্তাহে দুইদিন তিনি ওয়েস্ট ফিল্ডের ক্যাসিনোতে সময় কাটান এবং সেই সময় তিনি লাগোয়া একটি হোটেলে রাত্রিযাপন করেন। রাতভর ক্যাসিনোতে জুয়া খেলে তিনি কি টাকা উপার্জন করেন, সেটি অবশ্য অনেকে জানেনা। তবে বাংলাদেশ থেকে যে তার বিপুল পরিমাণ বিত্ত-বৈভব লন্ডনে পাঠানো হয়, সেই বিপুল  বিত্ত-বৈভবকে বৈধ করার ক্ষেত্রে জুয়া একটি কার্যকর উপাদান হিসেবে ব্যবহার করা হয়।

সম্প্রতি তিনি বিএনপির সব নেতাদের জানিয়েছেন আগামী এক মাস অর্থাৎ ১৮ ডিসেম্বর পর্যন্ত খুব জরুরী কিছু না হলে তাকে ফোনে বিরক্ত না করার জন্য। যখন প্রয়োজন হবে তখন তিনি ফোন করবেন। আগে তিনি তৃণমূলের ভিডিও কনফারেন্স করতেন সকাল-সন্ধ্যা কিন্তু এর সেটিও ২০ নভেম্বর থেকে বন্ধ হয়ে গেছে। এর কারণ হলো জুয়া নিয়ে তারেক জিয়ার ব্যস্ততা। কাতারে বিশ্বকাপ হওয়ার কারণে সকাল থেকে রাত পর্যন্তই তারেককে ব্যস্ত থাকতে হচ্ছে। বিকেল চারটায় যে খেলাটি বাংলাদেশের মানুষ দেখছে সেটি যুক্তরাজ্যের মানুষ দেখছে সকাল ১০টায়। কাজেই, ঘুম থেকে উঠেই জুয়া নিয়ে ব্যস্ত হচ্ছেন লন্ডনে পলাতক বিএনপির এই নেতা এবং সন্ধ্যা অবধি জুয়াতেই তাকে সময় কাটাতে হচ্ছে। তাছাড়া পয়সা-কড়ির হিসেব-নিকেশ তো আছেই। তবে লন্ডনে একাধিক ব্যক্তি বলেছেন, জুয়াটা আসলে তারেক জিয়ার একটা আইওয়াশ। কারণ, বাংলাদেশ থেকে যে বিপুল পরিমাণ টাকা লন্ডনে পাচার হয়ে যাচ্ছে সেই পাচারকৃত অর্থগুলোকে বৈধতা দেওয়ার ক্ষেত্রে জুয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন তারেক। কারণ, তার প্রাপ্ত অবৈধ অর্থগুলো যদি জুয়ার আবরণে ঢাকা না হতো তাহলে তাকে সেখানে নানা রকম প্রশ্নের মুখোমুখি হতে হতো। সেই প্রশ্ন থেকে বাঁচার জন্যই জুয়ার আবরণ দেওয়া হয়েছে। জুয়াটা আসলে অবৈধ অর্থ বৈধ করার একটি হাতিয়ার মাত্র।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭