ইনসাইড গ্রাউন্ড

মরক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু ক্রোয়েশিয়ার


প্রকাশ: 23/11/2022


Thumbnail

গ্রুপ এফ-এ বেলজিয়াম, কানাডা ও মরক্কোর সাথে একই গ্রুপে বিশ্বকাপ অভিযান শুরু করছে গত আসরের রানার্স আপ ক্রোয়েশিয়া। আজ বাংলাদেশ সময় বিকেল ৪টায় তাদের প্রথম প্রতিপক্ষ মরক্কো। ২০১৮ সালের ফিফা বিশ্বকাপ আসরে লুকা মদ্রিচের নেতৃত্বে ফাইনেল পৌছালেও সুপার-ট্যালেন্ট ফ্রান্স দলের কাছে হেরে রানার্স-আপ হয়েছিল ক্রোয়েশিয়া। সেই বছর বিশ্ব আসরে দুর্দান্ত প্রতিযোগিতা। এবারের আসরে গতবারের অনেকেই রয়েছে গেছেন কাতারে। সাথে যোগ গয়েছে আরো প্রতিভাবান নতুন মুখ। তাদে সমন্বয়ে এই বিশ্বকাপে আরো ভালো কিছু করার লক্ষ্যে মাঠে নামবে ক্রোয়েশিয়া।

ফিফা র্যাংকিংয়ে ১২তম অবস্থানে থাকা দল ক্রোয়েশিয়া রয়েছে মদ্রিচ ও পেরিসিচের মতো গুণমান তারকা খেলোয়াড়রা। যদিও ক্রোয়েশিয়া ২০১৮ সালে রানার্সআপ হিসেবে বিশ্বকাপ শেষ করেছিল। তবে তারা এই বছরের টুর্নামেন্টে অন্যতম ফেবারিট হিসেবে নয়। তবে লুকা মদরিচের পাসিং ক্ষমতা, ইভান পেরিসিচের রানিং ক্ষমতা তাদের ফরোয়ার্ডদের কয়েকটি গোলের ওপর অনেক বেশি নির্ভর করে। ক্রোয়েশিয়ার দলে সত্যিকারের বিশ্বমানের কোন স্ট্রাইকার নেই। তারা কিছু বড় দলের বিরুদ্ধে লড়াই করতে পারে। নকআউট পর্যায়ে পৌঁছানোর জন্য মরিয়া অবশ্যই। মরক্কোর বিপক্ষে তারা ফেবারিট হলেও তাদের প্রতিপক্ষে গুণমান খেলোয়াড় রয়েছে। ৩৭ বছর বয়সী লুকা মডরিচের গত বিশ্বকাপে তার পারফরম্যান্সের পরে ব্যালন ডি’অর জিতেছিলেন। কিন্তু তিনি কি আবার সেই ছন্দ দেখাতে পারবেন? সে যখন ভালো খেলে, তখন ক্রোয়েশিয়ান সতীর্থরাও ভালো খেলে।

অপর দিকে সেনেগালের পর এই বছর টুর্নামেন্টে আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ র্যাংকিং দেশ মরক্কো। তাদের স্কোয়াডে বেশ কিছু প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। দলে রয়েছে হাকিমি ও জিয়েচের মতো মানসম্পন্ন খেলোয়াড়। বাছাইপর্বে আটটি ম্যাচের মধ্যে সাতটিতেই জিতে টানা দ্বিতীয়বার ও ষষ্ঠবারের মতো বিশ্বকাপের খেলার জায়গা অর্জন করেছে তারা। এখন পর্যন্ত একবারই  গ্রুপ স্টেজ অতিক্রম করেছে মরক্কো, সেটাও ১৯৮৬ সালে। এখানে আবার তা করার জন্য তারা একটি কঠিন পরীক্ষার সম্মুখীন হবে। দলের তারকা খেলোয়াড় হাকিম জিয়াচ। মরক্কোর মূল সমস্যা হলো এন-নেসিরি বা হামদাল্লাহ কেউই তাদের গোল করার ক্ষেত্রে যথেষ্ট ধারাবাহিক নয়। বাকিটা আজকের ম্যাচে দেখা যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭